শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০২:১৬ অপরাহ্ন

সংবাদ শিরোনাম :
ঠাকুরগাঁওয়ে রানীশংকৈলে উপজেলা পরিষদ নির্বাচনে মাঠে নেমেছেন সম্ভাব্য প্রার্থীরা ঠাকুরগাঁও জেলা আইন শৃংখলা কমিটির সভা আধুনিক বাংলাদেশের  রুপকার জননেত্রী শেখ হাসিনার সরকার কৃষি বান্ধব সরকার-এমপি গালিব ঠাকুরগাঁওয়ে বালিয়াডাঙ্গীতে প্রাণিসম্পদ প্রদর্শন অনুষ্ঠিত হয়েছে শিবগঞ্জে দু’গ্রুপের মধ্যে সংঘর্ষ, আহত ১৫ শিবগঞ্জে প্রাণিসম্পদ প্রদর্শনীর উদ্বোধন-সমাপনী অনুষ্ঠিত রানীশংকৈল ডিগ্রি কলেজ মাঠে মুক্ত মঞ্চের শুভ উদ্বোধন জেলা মহিলা ক্রীড়া সংস্থার পক্ষ থেকে জাতীয় দলের পাঁচ নারী ক্রীড়াবিদদের সংবর্ধনা গোপালগঞ্জে নানান আয়োজনের মধ্য পালিত হলো পহেলা বৈশাখ আমতলীতে ভয়াবহ অগ্নিকান্ড নিহত-১, আহত-২
বিশ্বসেরা বিজ্ঞান গবেষকের তালিকায় স্থান পেয়েছেন চাঁপাইনবাবগঞ্জের বিজ্ঞানী ড. সফিউর

বিশ্বসেরা বিজ্ঞান গবেষকের তালিকায় স্থান পেয়েছেন চাঁপাইনবাবগঞ্জের বিজ্ঞানী ড. সফিউর

নিজস্ব প্রতিবেদক

আমেরিকার স্ট্যানফোর্ড ইউনিভার্সিটির গবেষক জন পি এ ইয়োনিডিসের সহযোগিতায় গত ১০ অক্টোবর বিখ্যাত জার্নাল এলসেভিয়ারে বিশ্বসেরা ২% বিজ্ঞান গবেষকের তালিকা প্রকাশিত হয় । বিজ্ঞানীদের প্রকাশনা, এইচ-ইনডেক্স, সাইটেশন ও অন্যান্য সূচক বিশ্লেষণ করে তালিকাটি প্রস্তুত করা হয় । স্কোপাস ইনডেক্সড আর্টিকেলকে ভিত্তি হিসেবে ধরে ২২টি বৈজ্ঞানিক ক্ষেত্র এবং ১৭৬টি উপ-ক্ষেত্রে শ্রেণীবদ্ধ করে দুটি ক্যাটাগরিতে বিভিন্ন দেশের শ্রেষ্ঠ বিজ্ঞানীদের এই তালিকায় অন্তর্ভুক্ত করা হয়েছে ।

বিশ্বসেরা ২% বিজ্ঞান গবেষকের তালিকায় স্থান পেয়েছেন বাংলাদেশ পরমাণু শক্তি কমিশনের প্রধান বৈজ্ঞানিক কর্মকর্তা ড. মোঃ সফিউর রহমান ।তিনি চাঁপাইনবাবগঞ্জ জেলার শিবগঞ্জ পৌর এলাকার নাগরিক। তিনি ছাড়াও এই তালিকায় আইইডিসিআর, বুয়েট, ঢাকা বিশ্ববিদ্যালয়, জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়, রাজশাহী বিশ্ববিদ্যালয় সহ কিছু বিশ্ববিদ্যালয়ের বিজ্ঞানীরা অন্তভুক্ত হয়েছেন ।

সেরা গবেষকদের তালিকায় নাম আসায় প্রতিক্রিয়া জানিয়ে ড. মোঃ সফিউর রহমান বলেন -এ দেশ আমাকে সুশিক্ষিত হবার ও ভালো গবেষণা করবার সুযোগ করে দেওয়াই এ দেশের প্রতি আমার দায়িত্ব রয়েছে এবং সে কারণেই পি-এইচ.ডি. ডিগ্রী শেষ করে কানাডাতে চাকুরী/অবস্থান না করে দেশে ফিরে আসি । আজ কিছুটা হলেও তার প্রতিদান দিতে পেরেছি বলে আমার বিস্বাস এবং এটা আমার অনেক বড় প্রাপ্তি বলে আমি মনে করি ।

উল্লেখ্য গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের মাননীয় বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রী স্থপতি ইয়াফেস ওসমান বিগত ১৫ই সেপ্টেম্বর ২০২২ ইং তারিখে পরমাণু শক্তি কেন্দ্র ঢাকা, বাংলাদেশের শ্রেষ্ঠ গবেষক হিসাবে ড. মোঃ সফিউর রহমান কে পুরস্কার ও সম্মাননা প্রদান করেন ।

ড. মোঃ সফিউর রহমান রাজশাহী বিশ্ববিদ্যালয়ের Applied Chemistry and Chemical Engineering বিভাগ থেকে B.Sc. ও M.Sc.ডিগ্ৰী (প্রথম বিভাগ) অর্জন করেন । B.Sc. (Hons) পরীক্ষায় উল্লেখযোগ্য ফলাফলের জন্য তিনি রাজশাহী বিশ্ববিদ্যালয়ে স্বর্ণপদক লাভ করেন । ২০০০ সালে বাংলাদেশ পরমানু শক্তি কমিশনে বৈজ্ঞানিক কর্মকর্তা হিসেবে যোগদান করেন । ২০০৪ সালে পরিবেশ দূষণ ও তার প্রতিকার বিষয়ে রাজশাহী বিশ্ববিদ্যালয়ের Applied Chemistry and Chemical Engineering বিভাগ থেকে M.Phil ডিগ্রি অর্জন করেন । পরবর্তীতে তিনি ২০০৫ সালে NSERC (Natural Sciences and Engineering Research Council) Scholarship নিয়ে কানাডার Dalhousie University-তে Civil & Environmental Engineering বিভাগ থেকে M.A.Sc এবং Ph.D ডিগ্রি অর্জন করেন। Ph.D. গবেষণায় অবদানের স্বীকৃত স্বরুপ কানাডার Muslim Educational, Social and Knowledge Dissemination (MESK) থেকে তিনি “Outstanding Achievement Award-2014” পদক লাভ করেন ।

তিনি ৮টি বিজ্ঞান বিষয়ক বইয়ের লেখক।জাতীয়-আন্তর্জাতিক বিভিন্ন জার্নালে তাঁর ১৫০-এর অধিক বৈজ্ঞানিক প্রবন্ধ প্রকাশিত হয়েছে । কানাডা, আমেরিকা, ইংল্যান্ড, অস্ট্রিয়া, জার্মানি, ইতালি, ব্রাজিল, স্লোভাকিয়া, চীন, জাপান, সিঙ্গাপুর, মালয়েশিয়া, থাইল্যান্ড, ইন্ডিয়াসহ বিভিন্ন দেশের বৈজ্ঞানিক সভা, কর্মশালা ও প্রশিক্ষণে তিনি অংশগ্রহণ করেন ।

বিভিন্ন আন্তর্জাতিক সংস্থার (যেমন, USGS, IAEA, BGS, JAICA, CAS ইত্যাদি) বিজ্ঞানীদের সাথে তাঁর কাজ করার অভিজ্ঞতা রয়েছে । পানির গুণগত মান উন্নয়ন, পরিবেশ দূষণ পুনরুদ্ধার, জলবায়ু পরিবর্তন ইত্যাদি ক্ষেত্রে তাঁর বিশেষ দক্ষতা রয়েছে ।

এদিকে ড. সফিউর এ সম্মান পাওয়ায় শিবগঞ্জে উচ্ছাস লক্ষ্য করা গেছে।সামাজিক যোগাযোগ মাধ্যমগুলোতে তাঁর প্রশংসা করেছেন জেলার বিশিষ্টজনরা।তাঁর এ সম্মানে অভিনন্দন জানিয়েছেন চাঁপাইনবাবগঞ্জ জেলা প্রেসক্লাবের পক্ষো সাধারন সম্পাদক আশরাফুল ইসলাম রঞ্জু,চাঁপাইনবাবগঞ্জ সমকাল সুহৃদ সমাবেশ পরিবার, শিবগঞ্জ উপজেলা বঙ্গবন্ধু পরিষদের সভাপতি এবং শিবগঞ্জ উপজেলা প্রবীণ হিতৈষী সংঘের সভাপতি আলহাজ্ব মো: আকবর হোসেন, দৈনিক গৌড় বার্তার সম্পাদক এ কে এস রোকন সহ সুশীল সমাজের প্রতিনিধিরা।

শেয়ার করুন .....




© 2018 allnewsagency.com      তত্ত্বাবধানে - মোহা: মনিকুল মশিহুর সজীব
Design & Developed BY ThemesBazar.Com