মঙ্গলবার, ০৬ ডিসেম্বর ২০২২, ০৬:২৩ পূর্বাহ্ন

ইউএনও আবুল হায়াত’র যাদুতে প্রাণ ফিরে পেল শিবগঞ্জের ক্রীড়াঙ্গণ

ইউএনও আবুল হায়াত’র যাদুতে প্রাণ ফিরে পেল শিবগঞ্জের ক্রীড়াঙ্গণ

চাঁপাইনবাবগঞ্জ জেলার শিবগঞ্জ উপজেলা নির্বাহী কর্মকর্তা  আবুল হায়াত ইউএনও হিসেবে যোগদানের পর তিনি শিবগঞ্জের ক্রীড়াঙ্গনকে আলোর ঝলকানিতে পরিণত করেছেন।

    

শুধু উপজেলায় নয় ইউনিয়ন থেকে শুরু করে তৃণমূল পর্যায়েও তিনার উৎসাহ উদ্দীপনায় ও সার্বিক সহযোগিতায় খেলার মাঠে অনুষ্ঠিত হচ্ছে বিভিন্ন পর্যায়ের ফুটবল টুর্নামেন্ট। গত ২৮ সেপ্টেম্বর উপজেলা প্রশাসন শিবগঞ্জ এর উদ্যোগ ও আয়োজনে চাঁপাইনবাবগঞ্জ সদর প্রমিলা ফুটবল দল বনাম শহীদ বীর মুক্তিযোদ্ধা আব্দুস সাত্তার ক্রীড়া একাডেমী প্রমিলা ফুটবল দল এর মধ্যকার প্রীতি ফুটবল ম্যাচ অনুষ্ঠিত হয়।

রাণিবাড়ি চাঁনপুর ইউনাইটেড ক্লাব কর্তৃক আয়োজিত উপজেলা প্রশাসনের সার্বিক সহযোগিতায় ৩য় প্রাইজমানি ফুটবল টুর্নামেন্ট চলমান আছে যা আগামী ২০ অক্টোবর ফাইনাল খেলা অনুষ্ঠিত হবে। ধারাবাহিকতায় শুধু উপজেলা, ইউনিয়ন পর্যায়র ক্রীড়াঙ্গণে নয় পাড়া মহল্লার ক্লাবগুলোকে আর্থিক অনুদান দিয়ে যাচ্ছেন। শিবগঞ্জ উপজেলার ক্রীড়াঙ্গণকে আলোকিত করার সুবাদে সারা বাংলাদেশের ক্রীড়াঙ্গণের নয়নের মনি হয়ে গেছেন। শিবগঞ্জ উপজেলার ক্রীড়াঙ্গণে এক নজিরবিহীন মাইল ফলক তৈরি করে ফেলেছেন তিনি।


রাজনৈতিক মঞ্চ, সরকারি বেসরকারি অনুষ্ঠান সহ সবখানেই বলতে শুনা যায় মাদক ছেড়ে ক্রীড়াঙ্গণে যুবকদের ফিরে আসতে হবে। কিন্তু বলা পর্যন্তই শেষ। এ ব্যপারে কার্যকরী কোন পদক্ষেপ নেওয়া হয় না। কিন্তু কথা নয় কাজে বিশ্বাসী এমন প্রবাদ বাহক শিবগঞ্জ উপজেলা নির্বাহী কর্মকর্তা মোঃ আবুল হায়াত এর বাস্তব রুপ দিতে দিনরাত ছুটে চলেছেন উপজেলার প্রতিটি ক্রীড়াঙ্গণে। ফলে উপজেলার ক্রীড়াঙ্গণগুলো নতুন করে প্রাণ ফিরে পাচ্ছে। মুখরিত হয়ে উঠেছে খেলার মাঠ।


উপজেলা নির্বাহী কর্মকর্তা মোঃ আবুল হায়াত এর অক্লান্ত পরিশ্রম এবং উপজেলা প্রশাসনের সার্বিক সহযোগিতায় শিবগঞ্জ স্টেডিয়ামে আগামী ২২ অক্টোবর জেলা পর্যায়ের ফুটবল টুর্নামেন্ট অনুষ্ঠিত হতে যাচ্ছে। এ টুর্নামেন্টকে সামনে রেখে রুচি পূর্ণ পরিবেশ সৃষ্টি করে নজর কেড়েছেন সর্বস্তরের মানুষের। সুস্থ্য পরিবেশ ফিরে এসেছে শিবগঞ্জ স্টেডিয়ামে। জেলা পর্যায়ের ফুটবল টুর্নামেন্ট সফল স্বার্থক করার জন্য এগিয়ে যাচ্ছে সব ধরণের প্রস্তুতি। এ নিয়ে প্রচার প্রচারণা তুঙ্গে রয়েছে। আকর্ষণীয় করে শিবগঞ্জ স্টেডিয়ামকে সাজানো হচ্ছে।


যেভাবে উপজেলা জুড়ে মাদকের সাম্রাজ্যে পরিণত হয়েছিল তা অনেকটায় থমকে যেতে বসেছে ক্রীড়াঙ্গণ উজ্জীবিত হওয়ার কারণে। মাদক নিয়ন্ত্রণে মাঠে উঠেপড়ে কাজ করে যাচ্ছে র্্যাব-৫, চাঁপাইনবাবগঞ্জ, জেলা গোয়েন্দা পুলিশ, মাদক দ্রব্য নিয়ন্ত্রণ অধিদপ্তর, চাঁপাইনবাবগঞ্জ, থানা পুলিশ, বিজিবি সহ সর্বস্তরের প্রশাসন। মাদক কারবারিরা নতুন নতুন কৌশল অবলম্বন করে মাদক কারবার চালিয়ে যাওয়ার চেষ্টা করে ব্যর্থ হচ্ছে গোয়েন্দা নজরদারি আর প্রশাসনের বিচক্ষণতার কাছে। উঠতি বয়সের শিশু-যুবকেরা অন্ধ হয়ে মোবাইল ফোনে আসক্ত হওয়ার কারণে পরিবেশের ভারসাম্য অনেকটায় ঝুকিপূর্ণ হয়ে পড়েছে। ফলে মনের খোরাক যোগাতে এদের দ্বারা বেড়ে গেছে চুরি, ছিনতাই, ডাকাতি সহ বিভিন্ন অসামাজিক কার্যকলাপ।


পরিবেশের ভারসাম্য ফিরিয়ে আনার জন্য উপজেলা নির্বাহী কর্মকর্তা মোঃ আবুল হায়াত সব শিশু কিশোরদের মাঠে ফিরিয়ে আনার কৌশল অবলম্বন করেছেন। ইতোমধ্যেই তিনি আরো কয়েকটি বড় মাপের ফুটবল টুর্নামেন্ট এর আয়োজন করার প্রস্তুতি নিচ্ছেন বলে বিশ্বস্থ সূত্রে জানা যায়। শুধু ফুটবল নয় ক্রিকেট, ভলি, ব্যাডমিন্টন, বাস্কেটবল সহ বিভিন্ন খেলাধুলার প্রশিক্ষণ শুরু করা হবে বলে জানিয়েছেন। বিভিন্ন খেলাধুলার প্রতিযোগীতার আয়োজন করে প্রতিটি ক্রীড়াঙ্গণকে বিনোদনের রুপ দিতে চান তিনি।শহীদ বীর মুক্তিযোদ্ধা আব্দুস সাত্তার ক্রীড়া একাডেমীর নারী ফুটবলারদের আর্থিক সহায়তা করে তিনি তাদের উজ্জীবিত করে তুলেছেন।


ইতোমধ্যেই তিনি সততা, কর্ম তৎপরতা, কর্ম দক্ষতার এবং কাজের সফলতার জন্য চাঁপাইনবাবগঞ্জ জেলার মধ্যে শ্রেষ্ঠ উপজেলা নির্বাহী কর্মকর্তা হওয়ায় পুরুস্কৃত হয়েছেন।

শিবগঞ্জ উপজেলা নির্বাহী কর্মকর্তা মোঃ আবুল হায়াত এ ব্যপারে বলেন, আমার লক্ষ্য হচ্ছে যুব সমাজকে সুরক্ষা করে তাদেরকে সুপথে পরিচালিত করে পড়ালেখার প্রতি মনোযোগী করে তোলা। খেলাধুলার মাঝে থাকলে শরীর মন ভালো থাকবে, দেহের গঠন ভালো থাকবে, মেধার বিকাশ ঘটবে। তারা মাদক, মোবাইল ফোনে আসক্ত হবে না এবং অসামাজিক কার্যকলাপে জড়াবে না। তাছাড়া সব বয়সের প্রতিটি মানুষের বিনোদনের প্রয়োজন আছে। কিন্তু বিনোদনের পর্যাপ্ত জায়গা বা পরিবেশ না থাকার কারনে আমি ক্রীড়াঙ্গণকেই বিনোদনের উপযুক্ত জায়গা হিসাবে বেছে নিয়েছি। খেলাধুলা বেশি বেশি হলে মানুষ বেশি বিনোদন পাবে। আর মানুষ পর্যাপ্ত বিনোদন পাওয়ার কারণে দেহ মন ভাল থাকবে। তারা সুস্থ্য সুন্দর জীবন উপভোগ করতে পারবে।

শেয়ার করুন .....




© 2018 allnewsagency.com      তত্ত্বাবধানে - মোহা: মনিকুল মশিহুর সজীব
Design & Developed BY ThemesBazar.Com