মঙ্গলবার, ০৬ ডিসেম্বর ২০২২, ০৬:৩৬ পূর্বাহ্ন

‘পর্তুগালের দূতাবাস খোলার বিষয়ে আলোচনা চলছে’

‘পর্তুগালের দূতাবাস খোলার বিষয়ে আলোচনা চলছে’

পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম বলেছেন, ঢাকায় পর্তুগালের দূতাবাস খোলার বিষয়ে দুই দেশের কথাবার্তা চলছে। তবে আপাতত জোর দেয়া হচ্ছে দিল্লিতে না গিয়ে কীভাবে বাংলাদেশিদের জন্য ভিসা প্রক্রিয়া সহজ করা যায়।

শুক্রবার সকালে বাংলাদেশ-পর্তুগালের দ্বিপাক্ষিক সম্পর্কের ৫০ বছর পূর্তি উপলক্ষে রাজধানীর বিস মিলনায়তনে আয়োজিত এক সেমিনারে এ কথা জানান তিনি।

শুক্রবার বাংলাদেশ-পর্তুগাল সম্পর্ক দ্বিপক্ষীয় সহযোগিতার জন্য গভীরতর অনুসন্ধান-শীর্ষক এক সেমিনারের আয়োজন করে বাংলাদেশ ইনস্টিটিউট অব ইন্টারন্যাশনাল অ্যান্ড স্ট্র্যাটেজিক স্টাডিজ (বিআইআইএসএস)। সেমিনারে প্রধান অতিথি ছিলেন পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম। এতে অতিথি বক্তা ছিলেন পর্তুগালের পররাষ্ট্র ও সহযোগিতা বিষয়ক প্রতিমন্ত্রী ড. ফ্রান্সিসকো আন্দ্রে।

শাহরিয়ার আলম বলেন, পর্তুগালের সঙ্গে বাংলাদেশের ঐতিহাসিক সম্পর্ক। এই সম্পর্ক দিনে দিনে আরও বাড়ছে। পর্তুগালে বাংলাদেশের শক্তিশালী কমিউনিটি রয়েছে। এই কমিউনিউটির পরিবারের সদস্যদের জন্য আমরা ভিসা সহযোগিতা চাই।

পরে পর্তুগালের পররাষ্ট্র প্রতিমন্ত্রী ফ্রান্সিসকো অ্যান্ড্রো বলেন, ১০ হাজারের মতো বাংলাদেশি পর্তুগালে বসবাস করছে। এই মানুষগুলো কিছু সমস্যার মুখোমুখি হচ্ছে এটা ঠিক। কিন্তু কীভাবে এটির উন্নয়ন ঘটানো যায় সে বিষয়ে বাংলাদেশ সরকারের সঙ্গে কাজ করছি আমরা।

ফ্রান্সিসকো অ্যান্ড্রো বলেন, দেশটির শ্রমবাজার সারা বিশ্বের জন্য উন্মুক্ত। বাংলাদেশি শ্রমিকদের কাজের সুযোগ সৃষ্টির বিষয়েও আলোচনা হয়েছে।

রোহিঙ্গা সংকট প্রসঙ্গে ফ্রান্সিসকো অ্যান্ড্রো বলেন, সমস্যা সমাধানে বাংলাদেশের সাথে একমত পর্তুগাল। অনেক চলমান সঙ্কটের সাথে রোহিঙ্গা সঙ্কটটিও বাংলাদেশ বয়ে বেড়াচ্ছে। ইউরোপীয় ইউনিয়নের সদস্য হিসেবে পর্তুগাল এ সংকটের সমাধান চায়।

শেয়ার করুন .....




© 2018 allnewsagency.com      তত্ত্বাবধানে - মোহা: মনিকুল মশিহুর সজীব
Design & Developed BY ThemesBazar.Com