সোমবার, ০৪ মার্চ ২০২৪, ০৮:০৪ অপরাহ্ন

৭৫ জনের দল নিয়ে ভারতে পররাষ্ট্রমন্ত্রী

৭৫ জনের দল নিয়ে ভারতে পররাষ্ট্রমন্ত্রী

ভারতের স্বাধীনতার ৭৫ বছর এবং বাংলাদেশ বিজয়ের সুবর্ণজয়ন্তী উপলক্ষে দুই দেশের দুই প্রান্তিক অঞ্চল বরাক উপত্যকা এবং সিলেটের নৈকট্যকে আরও নিবিড়তর করতে শুক্রবার থেকে শিলচরে দুদিন ব্যাপী একটি উৎসবের সূচনা হয়েছে।

ওই উৎসবে যোগ দিতে শিলচরে পৌঁছেছেন পররাষ্ট্রমন্ত্রী একে আব্দুল মোমিন। তাঁর সঙ্গেই ক’জন বুদ্ধিজীবী, প্রাক্তন ও বর্তমান আমলা, বণিক সমাজের প্রতিনিধি নিয়ে ৭৫ জনের একটি দল রয়েছে। আজ সুতারকান্দি-শ্যাওলা সীমান্ত হয়ে দলটি ভারতে প্রবেশ করে শিলচর পৌঁছায়।

গুয়াহাটিতে নিযুক্ত বাংলাদেশের সহকারি হাইকমিশনার রুহুল আমিন সুতারকান্দি গিয়ে পররাষ্ট্রমন্ত্রী মোমেনসহ প্রতিনিধি দলকে অভ্যর্থনা জানান।

শুক্রবার সন্ধ্যায় শিলচর পুলিশ প্যারেড গ্রাউন্ডে শিলচর-সিলেট উৎসবের উদ্বোধন হয়েছে। এতে মিজোরামের রাজ্যপাল খাম্বাপতি হরিবাবু, একে আব্দুল মোমিন, আসামের পরিবহন, আবগারি ও মৎস্যমন্ত্রী পরিমল শুক্লবৈদ্য, ভারতে নিযুক্ত বাংলাদেশের হাইকমিশনার মোস্তাফিজুর রহমানসহ বিদ্বৎজনেরা উপস্থিত ছিলেন।

শনিবার উৎসবের মূল অনুষ্ঠানে ভারতের ক’জন কেন্দ্রীয় মন্ত্রী, অসম মন্ত্রীসভার তিনজন কেবিনেট সদস্য, সাংসদ, বিধায়করা অংশ নেবেন। এতে বিভিন্ন বিষয় সূচিতে আলোচনা রয়েছে। আলোচনায় বক্তব্য রাখবেন একে আব্দুল মোমিনসহ অন্যরা।

মূলত আসামের তিন জেলা কাছাড়, করিমগঞ্জ ও হাইলাকান্দি (যাকে বরাক উপত্যকা বলা হয়) এবং বাংলাদেশের সিলেটের মানুষের মধ্যেকার নৈকট্য, ভাষা, সংস্কৃতি, প্রাক স্বাধীনতা আমলের সম্পর্ককে সামনে রেখে ভারতের সংস্কৃতি মন্ত্রী এই উৎসবের আয়োজন করেছে। তবে এই উৎসবকে সামনে রেখে দুই দেশের শিক্ষা, স্বাস্থ্যগত পরিকাঠামো, নদীপথ সম্প্রসারণ, বাণিজ্যের প্রসার ও প্রযুক্তির উন্নয়ন নিয়ে আলোচনা হবে।

শনিবার বেলা ১১টায় আলোচনার বিষয় হচ্ছে, ‘ব্যবসা ও বাণিজ্য’। এতে পৌরহিত্য করবেন মিজোরামের রাজ্যপাল কে হরিবাবু।

মুখ্য অতিথি হয়ে উপস্থিত থাকবেন একে আব্দুল মোমিন এবং সম্মানিত অতিথি হিসেবে থাকবেন আসামের পরিবেশ ও বন, অ্যাক্ট ইস্ট পলিসি ও সংখ্যালঘু উন্নয়ন বিষয়ক মন্ত্রী চন্দ্রমোহন পাটোয়ারি এবং হাইকমিশনার মোস্তাফিজর রহমান।

চা বিরতির পর ফের একই বিষয়ে বেলা ১২টা থেকে প্যানেল আলোচনা শুরু হবে। এই পর্বে পৌরহিত্য করবেন গভর্নিং কাউন্সিল ইন্ডিয়া ফাউন্ডেশনের সদস্য অরুণকুমার সাহানী ও তাঁকে সহযোগি হবেন বাংলাদেশের সংসদ সদস্য ইকবালুর রহিম।

বক্তা হিসেবে আলোচনায় অংশগ্রহণ করবেন নর্থ ইস্ট ডেভলাপমেন্ট ফাইন্যান্স কর্পোরেশনের চেয়ারম্যান পিভিএসএলএন মূর্তি, ভারতের ইনস্টিটিউট অব ইন্টারনেল অডিটার্সের সভাপতি রবি পাটোয়া, ইন্ডিয়ান ইনস্টিটিউট অব ফরেন ট্রেডের উপাচার্য মনোজ পন্থ, সিলেট চ্যাম্বার অব কমার্স অ্যাণ্ড ইন্ডাস্ট্রির সভাপতি তাহমিন আহমেদ, সিলেট মহিলা চ্যাম্বার অব কমার্স অ্যাণ্ড ইন্ডাস্ট্রির সভানেত্রী স্বর্ণলতা রায় এবং দ্যা ফেডারেশন অব বাংলাদেশ চ্যাম্বার অব কমার্স অ্যাণ্ড ইন্ডাস্ট্রির সভাপতি জসিম উদ্দিন।

বেলা তিনটেয় ফের একটি আলোচনা চক্র রয়েছে। বিষয় হচ্ছে, ‘আমাদের নদী, আমাদের জল এবং আমাদের পরিবেশ’। ফিকি উত্তর পূর্বের সভাপতি রঞ্জিত বড়ঠাকুরের পৌরহিত্যে ভারতের অভ্যন্তরীণ জল পরিবহন কর্তৃপক্ষের ডিরেক্টর এ সেলভাকুমার, আসাম বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক নিরঞ্জন রায়, বাংলাদেশের আরেকজন সংসদ সদস্য গাজী এমডি শাহনওয়াজ, মুক্তিযোদ্ধা আব্দুল হক এবং এশিয়ান কনফ্লুয়েন্সের সব্যসাচী দত্ত এতে বক্তা হয়ে থাকছেন।

বিকাল ৫টায় বাংলাদেশের আরও একজন সাংসদ মহিবুর রহমান মানিকের পৌরহিত্যে ‘ভাষা ও সাহিত্য’ শীর্ষক আলোচনায় বিশ্বভারতী পত্রিকার সম্পাদক এ ভট্টাচার্য, বাংলাদেশের প্রাক্তন সচিব জিষ্ণু রায় চৌধুরী, শাহজালাল বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক জফির সেতু, বাংলাদেশের গবেষক নৃপেন্দ্র লাল দাস প্রমুখ অংশগ্রহণ করবেন।

রাত ৭টায় সমাপনী অনুষ্ঠান পরিচালনা করবেন আসামের ব্যবসা ও বাণিজ্য বিষয়ক মন্ত্রী বিমল বরা। মুখ্য অতিথি ও সম্মানিত অতিথি হয়ে উপস্থিত থাকবেন যথাক্রমে ভারতের বিদেশ প্রতিমন্ত্রী রাকেশ রঞ্জন সিং এবং বাংলাদেশের প্রাক্তন বিদেশ সচিব সামশের এম চৌধুরী।

বাংলাদেশের সহকারি হাইকমিশনার রুহুল আমিন আসাম সরকারকে চিঠি লিখে পররাষ্ট্রমন্ত্রী একে আব্দুল মোমিনের সফরসূচি তুলে দিয়েছেন। এতে উল্লেখ রয়েছে যে শুক্র ও শনিবার রাত শিলচরে কাটিয়ে রবিবার বেলা ১১টায় পররাষ্ট্রমন্ত্রী একই সুতারকান্দি-শ্যাওলা সীমান্ত হয়ে বাংলাদেশে ফিরে যাবেন।

আরও উল্লেখ যে, এই উৎসবকে সামনে রেখে ভারতের উত্তর পূর্বের বিভিন্ন রাজ্যের জনগোষ্ঠীগত সংস্কৃতি, খাদ্য, পোষাক ও পরিধান ইত্যাদির সংমিশ্রণে শিলচরের পুলিশ প্যারেড গ্রাউন্ডকে সাজিয়ে তোলা হয়েছে। বেশ কিছু সাংস্কৃতিক  সংগঠনকেও উৎসবে অংশ নিতে আমন্ত্রণ করা হয়েছে।

শেয়ার করুন .....




© 2018 allnewsagency.com      তত্ত্বাবধানে - মোহা: মনিকুল মশিহুর সজীব
Design & Developed BY ThemesBazar.Com