বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২:১৬ পূর্বাহ্ন

সংবাদ শিরোনাম :
গোদাগাড়ীতে চাঁদাবাজি মামলায় দুই যুবক গ্রেপ্তার নয়ন খানকে ভাইস চেয়ারম্যান হিসাবে দেখতে চায় শিবগঞ্জ উপজেলাবাসী ঠাকুরগাঁওয়ে রানীশংকৈলে উপজেলা পরিষদ নির্বাচনে মাঠে নেমেছেন সম্ভাব্য প্রার্থীরা ঠাকুরগাঁও জেলা আইন শৃংখলা কমিটির সভা আধুনিক বাংলাদেশের  রুপকার জননেত্রী শেখ হাসিনার সরকার কৃষি বান্ধব সরকার-এমপি গালিব ঠাকুরগাঁওয়ে বালিয়াডাঙ্গীতে প্রাণিসম্পদ প্রদর্শন অনুষ্ঠিত হয়েছে শিবগঞ্জে দু’গ্রুপের মধ্যে সংঘর্ষ, আহত ১৫ শিবগঞ্জে প্রাণিসম্পদ প্রদর্শনীর উদ্বোধন-সমাপনী অনুষ্ঠিত রানীশংকৈল ডিগ্রি কলেজ মাঠে মুক্ত মঞ্চের শুভ উদ্বোধন জেলা মহিলা ক্রীড়া সংস্থার পক্ষ থেকে জাতীয় দলের পাঁচ নারী ক্রীড়াবিদদের সংবর্ধনা
জার্মান রাষ্ট্রদূতকে তলব করলো ইরান

জার্মান রাষ্ট্রদূতকে তলব করলো ইরান

নিউজ ডেস্ক :
ইরানে বিদেশি মদদ-পুষ্ট দাঙ্গা ও সন্ত্রাসবাদে প্রকাশ্য উস্কানির প্রতিবাদে তেহরানে নিযুক্ত জার্মান রাষ্ট্রদূত হ্যান্ডস-উডো মুজেলকে ইরানের পররাষ্ট্র মন্ত্রণালয়ে তলব করা হয়েছে।

জার্মান সরকার ইরানে একজন দাঙ্গাবাজের মৃত্যুদণ্ড কার্যকর করার ‘তীব্র নিন্দা’ জানানোর পর গতকাল শুক্রবার দেশটির রাষ্ট্রদূতকে তলব করা হয়।

তার সঙ্গে বৈঠকে পররাষ্ট্র মন্ত্রণালয়ের কর্মকর্তারা ইরানের অভ্যন্তরীণ ইস্যুতে বার্লিনের অযাচিত হস্তক্ষেপের তীব্র প্রতিবাদ জানান।
জার্মান রাষ্ট্রদূতকে তলব করে ইরানের পররাষ্ট্র মন্ত্রণালয়ের কর্মকর্তারা বলেন, সন্ত্রাসবাদ, দাঙ্গা ও নৈরাজ্য সৃষ্টিকারীদের প্রতিহত করতে ইরানের সরকার দেশের প্রচলিত আইন অনুযায়ী যেসব ব্যবস্থা নিচ্ছে সে ব্যাপারে জার্মান সরকার দ্বৈত নীতি গ্রহণ করেছে।

তারা বলেন, জার্মান সরকার যখন নিজ দেশের নিরাপত্তাকে রেড লাইন হিসেবে গ্রহণ করে সেদেশের দাঙ্গা সৃষ্টিকারীদের দমন করছে তখন ইরানের অভ্যন্তরীণ বিষয়ে কথা বলার অধিকার তার নেই।

ইরানের পররাষ্ট্র মন্ত্রণালয়ের কর্মকর্তারা জার্মান রাষ্ট্রদূতকে আরো বলেন, অতীতে ইরানি জনগণের সঙ্গে জার্মান সরকারের ‘বেদনাদায়ক আচরণের’ কথাও তেহরান ভুলে যায়নি। জার্মানি ১৯৮০’র দশকে ইরানের বিরুদ্ধে আট বছরব্যাপী যুদ্ধে ইরাকের তৎকালীন সাদ্দাম সরকারের হাতে রাসায়নিক অস্ত্র তুলে দিয়েছিল। ওই অস্ত্রের আঘাতে ইরানের হাজার হাজার নিরপরাধ মানুষ হতাহত হন। এছাড়া, ইরানি জনগণের বিরুদ্ধে মার্কিন সরকার বর্তমানে যে অবৈধ ও নিপীড়নমূলক নিষেধাজ্ঞা আরোপ করে রেখেছে তাতেও সহযোগিতা করেছে জার্মানি। পররাষ্ট্র মন্ত্রণালয়ের কর্মকর্তাদের সঙ্গে বৈঠকে জার্মান রাষ্ট্রদূত তেহরানের প্রতিবাদের কথা বার্লিনের কাছে পৌঁছে দেয়ার প্রতিশ্রুতি দেন।

সূত্র : পার্সটুডে।

শেয়ার করুন .....




© 2018 allnewsagency.com      তত্ত্বাবধানে - মোহা: মনিকুল মশিহুর সজীব
Design & Developed BY ThemesBazar.Com