বৃহস্পতিবার, ১৩ Jun ২০২৪, ১২:০৩ অপরাহ্ন

সংবাদ শিরোনাম :
আবেগতাড়িত আচরণের জন্য ইউরোপকে চড়া মূল্য দিতে হবে: ইরান

আবেগতাড়িত আচরণের জন্য ইউরোপকে চড়া মূল্য দিতে হবে: ইরান

ইকো সম্মেলনে ইরানের পররাষ্ট্রমন্ত্রী হোসেইন আমির-আব্দুল্লাহিয়ান।

নিউজ ডেস্কঃ ইরানের পররাষ্ট্রমন্ত্রী হোসেইন আমির-আব্দুল্লাহিয়ান বলেছেন, ইউরোপীয় পার্লামেন্ট ইরানের ইসলামি বিপ্লবী গার্ড বাহিনী বা আইআরজিসি’কে সন্ত্রাসী সংগঠন উল্লেখ করে যে প্রস্তাব পাস করেছে তা বাস্তবায়ন করলে ইউরোপকে চড়া মূল্য দিতে হবে।

তিনি আরো বলেছেন, এর পরিবর্তে ইউরোপ যদি কূটনীতি, গঠনমূলক সংলাপ ও যুক্তির পথ বেছে নেয় তাহলে তা কার্যকর ফল বয়ে আনবে। উজবেকিস্তানের রাজধানী তাশখন্দে অর্থনৈতিক সহযোগিতা সংস্থা- ইকো’র পররাষ্ট্রমন্ত্রী পর্যায়ের ২৬তম বৈঠকে অংশ নিয়ে গতকাল (মঙ্গলবার) ইরানের পররাষ্ট্রমন্ত্রী এ মন্তব্য করেন।

তিনি বলেন, “আমরা ইউরোপীয় পার্লামেন্টের এই হস্তক্ষেপমূলক ও অপ্রচলিত প্রস্তাবের তীব্র নিন্দা জানাচ্ছি।” আমির-আব্দুল্লাহিয়ান বলেন, “নিঃসন্দেহে এ ধরনের আবেগতাড়িত ব্যবহারের পাল্টা পদক্ষেপ ইউরোপের জন্য ভালো ফল বয়ে আনবে না।”

ইরানের পররাষ্ট্রমন্ত্রী বলেন, গোটা বিশ্বের সঙ্গে ভারসাম্যপূর্ণ সম্পর্ক এবং কারো অভ্যন্তরীণ বিষয়ে হস্তক্ষেপ না করার ওপর ভিত্তি করে তার দেশের পররাষ্ট্রনীতি গড়ে উঠেছে।

ইউরোপীয় পার্লামেন্ট গত বুধবার একটি বিল পাস করে আইআরজিসি’কে সন্ত্রাসী সংগঠনগুলোর কালো তালিকায় অন্তর্ভুক্ত করার জন্য ইউরোপীয় ইউনিয়ন বা ইইউ এবং এর সদস্য দেশগুলোর প্রতি আহ্বান জানিয়েছে। এরপর বৃহস্পতিবার ওই পার্লামেন্ট আরেকটি প্রস্তাব পাস করে তেহরানের ওপর আরো বেশি নিষেধাজ্ঞা আরোপের জন্য ইইউ’র প্রতি আহ্বান জানায়। পরে ইরানের হুঁশিয়ারির মুখে ইইউ’র পররাষ্ট্রনীতি বিষয়ক প্রধান কর্মকর্তা জোসেপ বোরেল বলেছেন, আদালতের রায় ছাড়া ইউরোপীয় পার্লামেন্টের ইরানবিরোধী প্রস্তাব বাস্তবায়ন করা সম্ভব নয়।সৃত্রঃপার্সটুডে

শেয়ার করুন .....




© 2018 allnewsagency.com      তত্ত্বাবধানে - মোহা: মনিকুল মশিহুর সজীব
Design & Developed BY ThemesBazar.Com