বৃহস্পতিবার, ২২ ফেব্রুয়ারী ২০২৪, ০৩:১৪ পূর্বাহ্ন

সংবাদ শিরোনাম :
ডিসিদের বাছাই পরীক্ষা শুরু ২৫ ফেব্রুয়ারি

ডিসিদের বাছাই পরীক্ষা শুরু ২৫ ফেব্রুয়ারি

জেলা প্রশাসক পদের জন্য যোগ্য কর্মকর্তা বাছাই করতে বাছাই পরীক্ষা শুরু হবে আগামী ২৫ ফেব্রুয়ারি। ২৭তম ব্যাচের কর্মকর্তাদের ১৪১ জন কর্মকর্তাকে ওই পরীক্ষার জন্য ডাকা হয়েছে। অপরদিকে ২৫ ব্যাচের ৯০ জন কর্মকর্তাকেও ডাকা হয়েছে। ২৫ ব্যাচের অনেক কর্মকর্তা দ্বিতীয় বারের জন্য ডাক পেয়েছেন বলেও জানা গেছে।

জানা গেছে, আগামী জাতীয় সংসদ নির্বাচনে রিটার্নিং কর্মকর্তার দায়িত্ব মূলত পালন করবেন জেলা প্রশাসকরা (ডিসি)। এ জন্য ডিসি নিয়োগের চূড়ান্ত তালিকা (ফিটলিস্ট) করতে বেশ সতর্ক সরকার। এই পদের জন্য এবার অধিক আস্থাশীল ও আদর্শগত পছন্দের কর্মকর্তা খোঁজা হচ্ছে। নির্বাচনী তফসিল ঘোষণার পর নির্বাচন কমিশন ডিসি পদে রদবদল করতে চাইলেও এই তালিকা থেকেই করতে হবে। ফলে খুব দ্রতই জেলা ও উপজেলা পর্যায়ে তথা মাঠ প্রশাসনে রদবদল করা হবে।

জানা গেছে, এই রদবদল হবে সরকারের বর্তমান মেয়াদে সর্বশেষ রদবদল। এই প্রক্রিয়ায় যেসব কর্মকর্তা (ডিসি-এসপি-ইউএনও এবং ওসি) দায়িত্ব পাবেন মূলত তারা আগামী নির্বাচনে নির্বাচন কমিশন কর্তৃক প্রদত্ত দায়িত্ব পালন করবেন।

জনপ্রশাসন মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী মো. ফরহাদ হোসেন বলছেন, প্রশাসনে বদলি, নিয়োগ ও পদোন্নতি একটি স্বাভাবিক প্রক্রিয়া। রদবলদ পক্রিয়ায় কে কখন নিয়োগ লাভ করেছে সেটি বিবেচনার বিষয় নয়। বিবেচনা করা হবে মুক্তিযুদ্ধের চেতনার প্রতি কর্মকর্তাদের আনুগত্য, সক্ষমতা-দক্ষতা এবং পূর্ববর্তী কর্মস্থলে তার কাজের মান।

জনপ্রশাসন মন্ত্রণালয়সহ একাধিক সূত্রে জানা গেছে, বর্তমানে জেলা প্রশাসক তথা ডিসি পদে ২২-২৪ ও ২৫তম ব্যাচের বিসিএস কর্মকর্তারা দায়িত্ব পালন করছেন। এসব কর্মকর্তার বেশির ভাগই দুই বা তিন বছরের কাছাকাছি সময় দায়িত্ব পালন করছেন। সাধারণত দুই বছর ক্ষেত্র বিশেষ তিন বছর মাঠ প্রশাসনের কোনো পদে চাকরিকাল সম্পন্ন হলে তাদের প্রত্যাহার করা হয়। ভবিষ্যতে ২৭তম ব্যাচের কর্মকর্তাদের সংখ্যাগত দিক বিবেচনায় প্রাধান্য দিয়ে জেলা প্রশাসক পদে নিয়োগ করার পরিকল্পনা রয়েছে সরকারের। এ উদ্দেশে এই ব্যাচের মধ্যে জেলা প্রশাসক পদের জন্য যোগ্য কর্মকর্তা বাছাই করতে আগামী ২৫ ফেরুয়ারি থেকে এই বাছাই পরীক্ষা শুরু হবে।

সূত্র আরও জানায়, ৬৪ জেলার মধ্যে অর্ধেকের বেশি পদে ২৭তম ব্যাচের কর্মকর্তাদের ডিসি হিসেবে দেখা যাবে। ২৫তম ব্যাচের কিছু কর্মকর্তাও থাকবেন।

অপরদিকে পুলিশ সুপার পদেও আনা হচ্ছে বড় পরিবর্তন। যদিও পরিবর্তন প্রক্রিয়া ইতোমধ্যে চলমান রয়েছে। এছাড়াও ২০০৪ এবং ২০০৫ সালে যেসব ইউএনও এবং ওসি নিয়োগপ্রাপ্ত তাদের অধিকাংশই প্রত্যাহার হবেন এই রদবদল প্রক্রিয়ায়।

অন্যদিকে কেন্দ্রীয় প্রশাসনের গুরুত্বপূর্ণ পদ মন্ত্রিপরিষদ সচিব, প্রধানমন্ত্রীর মুখ্য সচিব, প্রধানমন্ত্রীর কার্যালয়ের সচিব শূন্যজনিত কারণে পূরণ করার পর এখন মন্ত্রণালয় ও বিভাগ কেন্দ্রীক সচিব ও মধ্যম স্তরের কর্মকর্তাদের সম্পর্কে খোঁজখবর নেওয়া হচ্ছে বলে জানা গেছে।

শেয়ার করুন .....




© 2018 allnewsagency.com      তত্ত্বাবধানে - মোহা: মনিকুল মশিহুর সজীব
Design & Developed BY ThemesBazar.Com