সোমবার, ০৪ মার্চ ২০২৪, ০৮:৫৯ অপরাহ্ন

শিবগঞ্জে নানান আয়োজনে জাতীয় পরিসংখ্যান দিবস পালিত

শিবগঞ্জে নানান আয়োজনে জাতীয় পরিসংখ্যান দিবস পালিত

“পরিসংখ্যান ব্যবস্থার উন্নয়ন, স্মার্ট বাংলাদেশ গঠন ” এ স্লোগানকে সামনে রেখে চাঁপাইনবাবগঞ্জ জেলার শিবগঞ্জে নানান আয়োজনের মাধ্যমে জাতীয় পরিসংখ্যান দিবস পালিত হয়েছে।
সোমবার সকালে উপজেলা প্রশাসন ও পরিসংখ্যান অফিসের যৌথ আয়োজনে উপজেলা চত্বর থেকে একটি র‌্যালী বের হয়ে বিভিন্ন সড়ক প্রদক্ষিণ শেষে উপজেলা চত্বরে শেষ হয়ে উপজেলা অডিটোরিয়াম রুমে আলোচনা সভা অনুষ্ঠিত হয়।
পরিসংখ্যান কর্মকর্তা মনিরুল ইসলামের সঞ্চালনায়, সভাপতির বক্তব্যে উপজেলা নির্বাহী কর্মকর্তা আবুল হায়াত বলেন, বর্তমান প্রেক্ষাপটে বহির্বিশ্বের সঙ্গে তথ্যের আদান-প্রদান নিশ্চিত করে উন্নয়ন ও অগ্রগতির লক্ষ্যে জাতিসংঘ ঘোষিত ‘বিশ্ব পরিসংখ্যান দিবস’ পালিত হয়ে আসছে। পরিসংখ্যান ছাড়া বর্তমান সময়ে চলা অসম্ভব। তথ্য-উপাত্তভিত্তিক সিদ্ধান্ত গ্রহণের ক্ষেত্রে পরিসংখ্যান গুরুত্বপূর্ণ ভূমিকার বিকল্প নেই। পরিকল্পিত অর্থনীতির জন্য সঠিক পরিসংখ্যান অপরিহার্য। আর এ কারণে দিন দিন বাড়ছে পরিসংখ্যানের গুরুত্ব। সে গুরুত্বকে প্রাধান্য দিয়ে দেশে জাতীয় পরিসংখ্যান দিবস পালিত হয়ে আসছে।
অন্যদের মধ্যে বক্তব্য দেন সহকারি কমিশনার (ভূমি) জুবায়ের হোসেন, প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা প্রকৌশলী আরিফুল ইসলাম, শিবগঞ্জ  থানা অফিসার ইনচার্জ চৌধুরী যোবায়ের আহম্মেদ, নির্বাচন কর্মকর্তা তাসিনুর রহমান, সমাজসেবা কর্মকর্তা কাঞ্চন কুমার দাস, সাবেক উপজেলা মুক্তিযোদ্ধা কমান্ডার বজলুর রশিদ শানু প্রমথ।
পরিসংখ্যান কর্মকর্তা মনিরুল ইসলাম জানান, দেশের মাথাপিছু গড় আয়, আয়ু, শিশু ও মাতৃ মৃত্যুর হার, আমদানী-রপ্তানী, দেশজ উৎপাদন ইত্যাদি পারিসাংখ্যিক তথ্য পাওয়ার পয়েন্টে উপস্থাপন করে উন্নত জীবন ধারার পথে এগিয়ে যাওয়ার তথ্য চিত্র উপস্থাপন করেন এবং উপস্থিতিদের বিভিন্ন প্রশ্নের দেন।

শেয়ার করুন .....




© 2018 allnewsagency.com      তত্ত্বাবধানে - মোহা: মনিকুল মশিহুর সজীব
Design & Developed BY ThemesBazar.Com