বৃহস্পতিবার, ২২ ফেব্রুয়ারী ২০২৪, ০৩:৩৪ পূর্বাহ্ন

সংবাদ শিরোনাম :
জাপানে দেখা দিয়েছে ডিমের ঘাটতি

জাপানে দেখা দিয়েছে ডিমের ঘাটতি

বিশ্বের অন্যতম উন্নত দেশ হচ্ছে জাপান। প্রযুক্তি নির্ভর এই দেশটি প্রায় সবকিছুতেই স্বয়ংসম্পূর্ণ। কিন্তু এবার জাপানে ঘাটতি দেখা দিয়েছে ডিমের। ডিমের তীব্র সংকট ভুগছে দেশটি।

জাপানে ডিমের তীব্র সংকটে ব্যাপক প্রভাব পড়েছে দেশটির রেস্তোরাঁ শিল্পে। তালিকাভুক্ত ১০০টি প্রতিষ্ঠানের মধ্যে প্রায় ৩০ শতাংশ রেস্তোরাঁই তাদের খাদ্য-তালিকায় পবির্তন এনেছে। ডিম রয়েছে এমন সকল খাবার প্রস্তুত করা বাদ দিয়েছে অধিকাংশ রেস্তোরাঁগুলো।

বার্ড ফ্লু’র প্রাদুর্ভাবের কারণে দেশটিতে ডিমের ঘাটতি দেখা দিয়েছে। দামও বেড়ে গেছে। স্থানীয় ক্রেডিট রিসার্চ ফার্ম টেইকোকু ডাটাব্যাংক লিমিটেড এ তথ্য জানিয়েছে।

জরিপের তথ্যানুযায়ী, ৫ এপ্রিল পর্যন্ত ২৮টি রেস্তোরাঁ জায়ান্ট ডিম ব্যবহার হয় এমন চাইনিজ খাবার, প্যানকেক ও ডিম কাস্টার্ডসহ অন্যান্য আইটেম স্থগিত রাখার সিদ্ধান্ত নিয়েছে। এর আগে মার্চে করা সমীক্ষায় এমন রেস্তোরাঁর পরিমাণ ছিল ১৮টি। অর্থাৎ, পরিস্থিতি আগের মাসের চেয়েও খারাপ অবস্থার মুখোমুখী হয়েছে।

রেস্তোরাঁগুলো তাদের ওয়েবসাইট ও সোশ্যাল মিডিয়ায় খাদ্যতালিকায় পরিবর্তনের ব্যাখ্যাও দিয়েছে। মূল কারণ হিসেবে ডিমের তীব্র ঘাটতি ও দাম বৃদ্ধিকে উল্লেখ করা হয়েছে।

শেয়ার করুন .....




© 2018 allnewsagency.com      তত্ত্বাবধানে - মোহা: মনিকুল মশিহুর সজীব
Design & Developed BY ThemesBazar.Com