শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৭:১৭ পূর্বাহ্ন

সংবাদ শিরোনাম :
ঠাকুরগাঁওয়ে রানীশংকৈলে উপজেলা পরিষদ নির্বাচনে মাঠে নেমেছেন সম্ভাব্য প্রার্থীরা ঠাকুরগাঁও জেলা আইন শৃংখলা কমিটির সভা আধুনিক বাংলাদেশের  রুপকার জননেত্রী শেখ হাসিনার সরকার কৃষি বান্ধব সরকার-এমপি গালিব ঠাকুরগাঁওয়ে বালিয়াডাঙ্গীতে প্রাণিসম্পদ প্রদর্শন অনুষ্ঠিত হয়েছে শিবগঞ্জে দু’গ্রুপের মধ্যে সংঘর্ষ, আহত ১৫ শিবগঞ্জে প্রাণিসম্পদ প্রদর্শনীর উদ্বোধন-সমাপনী অনুষ্ঠিত রানীশংকৈল ডিগ্রি কলেজ মাঠে মুক্ত মঞ্চের শুভ উদ্বোধন জেলা মহিলা ক্রীড়া সংস্থার পক্ষ থেকে জাতীয় দলের পাঁচ নারী ক্রীড়াবিদদের সংবর্ধনা গোপালগঞ্জে নানান আয়োজনের মধ্য পালিত হলো পহেলা বৈশাখ আমতলীতে ভয়াবহ অগ্নিকান্ড নিহত-১, আহত-২
স্বর্ণপদক পুরস্কার পেলেন শিবগঞ্জের কৃতী সন্তান ড. মোঃ সফিউর রহমান

স্বর্ণপদক পুরস্কার পেলেন শিবগঞ্জের কৃতী সন্তান ড. মোঃ সফিউর রহমান

আবারও স্বর্ণপদক পুরস্কার পেলেন শিবগঞ্জের কৃতী সন্তান ড. মোঃ সফিউর রহমান। মঙ্গলবার বিকেল ৪.৩০ মিনিটে) দেশ-বিদেশের আমন্ত্রিত অতিথিদের নিয়ে ঢাকায় জাতীয় প্রেসক্লাবের ভি.আই.পি. হলরুমে অনুষ্ঠিত হলো ড. এম.এ. ওয়াজেদ মিয়া ১১তম আন্তর্জাতিক স্বর্ণপদক পুরস্কার ২০২১ অনুষ্ঠান । উক্ত অনুষ্ঠানে শিবগঞ্জের কৃতী সন্তান ও বাংলাদেশ পরমাণু শক্তি কমিশণের প্রধান বৈজ্ঞানিক কর্মকর্তা এবং ২০২২ সালে বিশ্বসেরা ২% বিজ্ঞান গবেষকের তালিকায় স্থান পাওয়া বিশিষ্ট বিজ্ঞানী প্রফেসর ড. মোঃ সফিউর রহমানকে পরিবেশ বিজ্ঞান গবেষণায় বিশেষ অবদানের জন্য বেস্ট সাইন্টিস্ট স্বর্ণপদক পুরস্কার প্রদান করা হয় ।

বর্ণিত অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রণালয়ের মাননীয় মন্ত্রী বীর মুক্তিযোদ্ধা আ. ক. ম. মোজাম্মেল হক এমপি, বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশ আওয়ামী লীগের প্রেসিডিয়াম সদস্য বীর মুক্তিযোদ্ধা ড. মোস্তফা জালাল মহিউদ্দিন, বাংলাদেশ আওয়ামী লীগের দপ্তর সম্পাদক ব্যারিস্টার বিপ্লব বড়ুয়া, ভারতের পশ্চিমবঙ্গ নারী কমিশনের চেয়ারপারসন লীনা গাঙ্গুলী। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন ড. এম এ ওয়াজেদ মিয়া মেমোরিয়াল ফাউন্ডেশনের প্রতিষ্ঠাতা ও কেন্দ্রীয় সভাপতি এ. কে. এম. ফরহাদুল কবির।

উল্লেখ্য, বর্ণিত অনুষ্ঠানে বাংলাদেশ পরমাণু শক্তি কমিশণের প্রধান বৈজ্ঞানিক কর্মকর্তা প্রফেসর ড. মোঃ সফিউর রহমানসহ নিজ নিজ ক্ষেত্রে শ্রেষ্ঠত্ব অর্জনকারী এবং বিভিন্ন ক্ষেত্রে গুরুত্বপূর্ণ অবদান রেখেছেন এমন ৮ জন বাংলাদেশ ও বিদেশ (কানাডা, আমেরিকা, জাপান ও ইন্ডিয়া) -এর সম্মানিত গুণীজনকে পুরস্কৃত করা হয়।

ড. মোঃ সফিউর রহমান রাজশাহী বিশ্ববিদ্যালয়ের Applied Chemistry and Chemical Engineering বিভাগ থেকে B.Sc. ও M.Sc.ডিগ্ৰী (প্রথম বিভাগ) অর্জন করেন । B.Sc. (Hons) পরীক্ষায় উল্লেখযোগ্য ফলাফলের জন্য তিনি রাজশাহী বিশ্ববিদ্যালয়ে স্বর্ণপদক লাভ করেন । ২০০০ সালে বাংলাদেশ পরমানু শক্তি কমিশনে বৈজ্ঞানিক কর্মকর্তা হিসেবে যোগদান করেন । ২০০৪ সালে পরিবেশ দূষণ ও তার প্রতিকার বিষয়ে রাজশাহী বিশ্ববিদ্যালয়ের Applied Chemistry and Chemical Engineering বিভাগ থেকে M.Phil ডিগ্রি অর্জন করেন । পরবর্তীতে তিনি ২০০৫ সালে NSERC (Natural Sciences and Engineering Research Council) Scholarship নিয়ে কানাডার Dalhousie University-তে Civil & Environmental Engineering বিভাগ থেকে M.A.Sc এবং Ph.D ডিগ্রি অর্জন করেন । Ph.D. গবেষণায় অবদানের স্বীকৃত স্বরুপ কানাডার Muslim Educational, Social and Knowledge Dissemination (MESK) থেকে তিনি “Outstanding Achievement Award-2014” পদক লাভ করেন । ২0২১ সালে ইন্ডিয়া থেকে International Scientist Awards on Engineering, Science, and Medicine অ্যাওয়ার্ড এবং ২০২২ সালে পরমানু শক্তি কেন্দ্র, ঢাকা, বাংলাদেশ থেকে “Best Scientist Award টোটো” পান ।

তিনি ৮টি বিজ্ঞান বিষয়ক বইয়ের লেখক।জাতীয়-আন্তর্জাতিক বিভিন্ন জার্নালে তাঁর ১৫০-এর অধিক বৈজ্ঞানিক প্রবন্ধ প্রকাশিত হয়েছে । কানাডা, আমেরিকা, ইংল্যান্ড, অস্ট্রিয়া, জার্মানি, ইতালি, ব্রাজিল, স্লোভাকিয়া, চীন, জাপান, সিঙ্গাপুর, মালয়েশিয়া, থাইল্যান্ড, ইন্ডিয়াসহ বিভিন্ন দেশের বৈজ্ঞানিক সভা, কর্মশালা ও প্রশিক্ষণে তিনি অংশগ্রহণ করেন ।

বিভিন্ন আন্তর্জাতিক সংস্থার (যেমন, USGS, IAEA, BGS, JAICA, CAS ইত্যাদি) বিজ্ঞানীদের সাথে তাঁর কাজ করার অভিজ্ঞতা রয়েছে । পানির গুণগত মান উন্নয়ন, পরিবেশ দূষণ পুনরুদ্ধার, জলবায়ু পরিবর্তন ইত্যাদি ক্ষেত্রে তাঁর বিশেষ দক্ষতা রয়েছে ।

শেয়ার করুন .....




© 2018 allnewsagency.com      তত্ত্বাবধানে - মোহা: মনিকুল মশিহুর সজীব
Design & Developed BY ThemesBazar.Com