শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৬:৩২ পূর্বাহ্ন

সংবাদ শিরোনাম :
ঠাকুরগাঁওয়ে রানীশংকৈলে উপজেলা পরিষদ নির্বাচনে মাঠে নেমেছেন সম্ভাব্য প্রার্থীরা ঠাকুরগাঁও জেলা আইন শৃংখলা কমিটির সভা আধুনিক বাংলাদেশের  রুপকার জননেত্রী শেখ হাসিনার সরকার কৃষি বান্ধব সরকার-এমপি গালিব ঠাকুরগাঁওয়ে বালিয়াডাঙ্গীতে প্রাণিসম্পদ প্রদর্শন অনুষ্ঠিত হয়েছে শিবগঞ্জে দু’গ্রুপের মধ্যে সংঘর্ষ, আহত ১৫ শিবগঞ্জে প্রাণিসম্পদ প্রদর্শনীর উদ্বোধন-সমাপনী অনুষ্ঠিত রানীশংকৈল ডিগ্রি কলেজ মাঠে মুক্ত মঞ্চের শুভ উদ্বোধন জেলা মহিলা ক্রীড়া সংস্থার পক্ষ থেকে জাতীয় দলের পাঁচ নারী ক্রীড়াবিদদের সংবর্ধনা গোপালগঞ্জে নানান আয়োজনের মধ্য পালিত হলো পহেলা বৈশাখ আমতলীতে ভয়াবহ অগ্নিকান্ড নিহত-১, আহত-২
বিদ্যুৎ-জ্বালানিতে আর ভর্তুকি দেবে না সরকার: বিদ্যুৎ প্রতিমন্ত্রী

বিদ্যুৎ-জ্বালানিতে আর ভর্তুকি দেবে না সরকার: বিদ্যুৎ প্রতিমন্ত্রী

বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ বলেছেন, বিদ্যুৎ-জ্বালানি খাতে সরকার আর ভর্তুকি দেবে না। এখন থেকে আন্তর্জাতিক বাজারের সঙ্গে মিল রেখে জ্বালানি তেল, বিদ্যুৎ ও গ্যাসের দাম সমন্বয় করা হবে।

বৃহস্পতিবার বিকেলে রাজধানীর হোটেল ইন্টারকন্টিনেন্টালে এক কর্মশালায় এসব কথা বলেন তিনি।

প্রতিমন্ত্রী বলেন, বিদ্যুৎ ও জ্বালানি খাতে সরকার ‘দীর্ঘ সময়’ ধরে ভর্তুকি দিয়ে আসার পর সেখান থেকে বের হওয়ার প্রস্তুতি চলছে। ভোক্তাকে কমমূল্যে দেওয়ার লক্ষ্যে জ্বালানি তেল, বিদ্যুৎ ও গ্যাসে দীর্ঘদিন ধরে ভর্তুকি দিয়ে আসছে সরকার। এখন এই তিন খাত থেকে ভর্তুকি তুলে নিলে দাম বাড়িয়ে সমন্বয় করতে হবে।

গ্যাসের দাম বাড়ানোর বিষয়ে এক প্রশ্নের জবাবে তিনি বলেন, বিদ্যুৎ ও গ্যাসের দাম নির্ধারণের নীতিমালা প্রণয়নের কাজ চলছে।

নসরুল হামিদ বলেন, সাশ্রয়ী বিদ্যুতের ব্যবস্থা করাই সরকারের এখন মূল লক্ষ্য। আর এরই অংশ হিসেবে দেশে ব্যাপকভাবে সৌর বিদ্যুৎ কেন্দ্র স্থাপনের কাজ চলছে।

তিনি বলেন, সরকারি অকৃষি জমিতে পাঁচ থেকে সাড়ে পাঁচ হাজার মেগাওয়াট সৌর বিদ্যুৎ উৎপাদন হতে পারে। এক্ষেত্রে সহযোগিতা করবে বিশ্বব্যাংক। দেশের কৃষি জমির এক শতাংশ ব্যবহার করতে পারলে ৫০ হাজার মেগাওয়াট ক্ষমতার সৌর বিদ্যুৎ কেন্দ্র স্থাপন করা সম্ভব। কিন্তু পর্যাপ্ত জমির অভাবে তা সম্ভব হচ্ছে না।

প্রতিমন্ত্রী আরো বলেন, ২০৪১ সালের মধ্যে ৪০ শতাংশ ক্লিন এনার্জির প্রতিশ্রুতি দিয়েছিল সরকার। এই বিদ্যুৎ আসতে পারে পরমাণু, গ্যাস ও নবায়নযোগ্য জ্বালানি থেকে। সে লক্ষ্য পূরণে এরই মধ্যে মহাপরিকল্পনা নিয়েছে সরকার।

শেয়ার করুন .....




© 2018 allnewsagency.com      তত্ত্বাবধানে - মোহা: মনিকুল মশিহুর সজীব
Design & Developed BY ThemesBazar.Com