সোমবার, ০৪ মার্চ ২০২৪, ১০:০৮ অপরাহ্ন

বাংলাদেশ হোমিওপ্যাথিক কাউন্সিলে BHMSদের উচ্চ শিক্ষা MD কোর্সে বিধি প্রনয়নে ভারতের নথি প্রদান

বাংলাদেশ হোমিওপ্যাথিক কাউন্সিলে BHMSদের উচ্চ শিক্ষা MD কোর্সে বিধি প্রনয়নে ভারতের নথি প্রদান

বাংলাদেশ হোমিওপ্যাথিক কাউন্সিলে BHMSদের উচ্চ শিক্ষা MD কোর্সে বিধি প্রনয়নে ভারতের নথি প্রদান
পত্র ও নথি বাংলাদেশ ডাক বিভাগ রেজিস্ট্রি ডাক ও ই-মেইলে কাউন্সিলে প্রদানকৃত পত্রের পূর্ণ বিবরণ :
বরাবর,
চেয়ারম্যান
বাংলাদেশ হোমিওপ্যাথিক চিকিৎসা শিক্ষা কাউন্সিল
(সাবেক বাংলাদেশ হোমিওপ্যাথি বোর্ড)
রোড নং ১৬, বাড়ী নং ১/এ, নিকুঞ্জ-২, খিলক্ষেত, ঢাকা-১২২৯, বাংলাদেশ। ফোন নং ০২-৮৯৫৯২৮১
মাধ্যম : রেজিস্ট্রার, বাংলাদেশ হোমিওপ্যাথিক চিকিৎসা শিক্ষা কাউন্সিল, ঢাকা, বাংলাদেশ।
বিষয় : বাংলাদেশ হোমিওপ্যাথিক চিকিৎসা শিক্ষা কাউন্সিলে বি.এইচ.এম.এস’দের উচ্চ শিক্ষার এম.ডি (হোম) কোর্সের বিধি প্রনয়নে ভারতের নথি প্রদান।
জনাব,
সবিনয় নিবেদন এই যে, অবগত আছেন বাংলাদেশে জনসংখ্যার ৪০% লোক হোমিওপ্যাথি চিকিৎসা গ্রহন করে আসছে। গণপ্রজাতন্ত্রী বাংলাদেশে ১৯৭২খ্রিষ্টাব্দে বাংলাদেশে ডিএইচএমএস (হোমিওপ্যাথি) কোর্সের স্বপস্রষ্টা বঙ্গবন্ধু’র অনুমোদনে ডিএইচএমএস কোর্স চালু হয়। হোমিওপ্যাথিকদের আন্দোলনে উনিশ শতকের ৮০ দশকে বেসরকারি বাংলাদেশ হোমিওপ্যাথিক মেডিকেল কলেজ, ঢাকা ও সরকারি হোমিওপ্যাথিক মেডিকেল কলেজ, ঢাকায় বিএইচএমএস কোর্স চালু হয় এবং আসন সংখ্যা সীমিত। বাংলাদেশ জাতীয় সংসদে পাসকৃত বাংলাদেশ হোমিওপ্যাথিক চিকিৎসা শিক্ষা আইন ২০২৩ এর ৪ ধারা অনুযায়ী বাংলাদেশ হোমিওপ্যাথিক চিকিৎসা শিক্ষা কাউন্সিল এর অধিনে M.D. (Hom.) কোর্সের বিধিমালা প্রনয়ন করে বিএইচএমএম কোর্সের কলেজ গুলোতে এমডি কোর্স চালু করা দরকার। পাশাপাশি স্নাতকোত্তর পর্যায়ের আরোও কোর্স চালু করা। বাংলাদেশ সরকার এর স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয় এর সংবিধিবদ্ধ প্রতিষ্ঠান বাংলাদেশ হোমিওপ্যাথিক চিকিৎসা শিক্ষা কাউন্সিল (সাবেক বাংলাদেশ হোমিওপ্যাথিক বোর্ড) কে B.H.M.S দের উচ্চ শিক্ষার স্নাতকোত্তর (মাস্টার্স ডিগ্রি/পোস্ট গ্রাজুয়েটস) পর্যায়ের M.D. (Hom.) ডিগ্রি কোর্সের বিধি প্রনয়নে ভারতের নথি প্রদান করা হলো।
Homoeopathy (Post Graduate Degree Course) M.D. (Hom.) Regulations 1989, India” আইন (নীতিমালা) :
ভারতে ডিএইচএমএস হোমিওপ্যাথিক পাসকৃতরা উচ্চ শিক্ষার B.H.M.S (Graded Degree Course) কোর্স করতে ২ বছর একাডেমিক ও ৬ মাস ইন্টার্নশীপ করার পর B.H.M.S (Graded Degree Course) ডিগ্রি অর্জন করে থাকেন (বর্হিবিশ্বের মত সমগ্র ভারতে ডিএইচএমএস হোমিওপ্যাথি পাসকৃতদের হোমিওপ্যাথিতে উচ্চ শিক্ষার জন্য বয়সের কোন বাঁধা নেই)। আবার সাধারণ বা জেনারেল শিক্ষা হতে B.H.M.S. (Hom.) কোর্স করতে একাডেমিক ৫ বছর ৬ মাস মাস (সাড়ে পাঁচ বছর) ও ১ ইন্টার্নশীপ করার পর B.H.M.S. (Hom.) ডিগ্রি অর্জন করে থাকেন।
১। ভারতে স্নাতকোত্তর এমডি (হোম) কোর্সে ভর্তির যোগ্যতা :
D.H.M.S. (Hom.) ডিগ্রি কোর্স করে ২ বছর একাডেমিক শিক্ষার মাধ্যমে B.H.M.S. (Graded Degree Course) ডিগ্রি অর্জন কারিরা উচ্চ শিক্ষার স্নাতকোত্তর পর্যায়ের M.D. (Hom.) ডিগ্রি কোর্স করতে পাবরেন। M.D. (Hom.) ডিগ্রি কোর্সে ভর্তি হতে যোগ্যতা ২ বছর একাডেমির শিক্ষার মাধ্যমে B.H.M.S. (Graded Degree Course) ডিগ্রি প্রাপ্তরা ৩ বছর মেয়াদি M.D. (Hom.) ডিগ্রি কোর্সে ভর্তি হতে পারবেন। আবার অপর দিকে সরাসরি ৫ বছর ৬ মাস একাডেমিক (সাড়ে পাঁচ বছর) ও ইন্টার্নশীপ করে B.H.M.S. (Hom.) ডিগ্রি অর্জনকারিরা উচ্চ শিক্ষার স্নাতকোত্তর পর্যায়ের ৩ বছর মেয়াদি M..D. (Hom) ডিগ্রি কোর্সে ভর্তি হতে পারবেন।
২। ভারতে স্নাতকোত্তর এমডি (হোম) কোর্সের বিষয় :
ভারতে ৭টি বিষয়ে হোমিওপ্যাথি উচ্চ শিক্ষার উপর M.D. (Hom.) কোর্স আছে। B.H.M.S. (Graded Degree Course) ও B.H.M.S. (Hom.) কোর্সে পাসকৃতরা যে কোন ১টি বিষয় নিয়ে ৩ বছর মেয়াদি এমডি (হোম) কোর্স করতে পারেন। যে যেই বিষয় নিয়ে স্নাতকোত্তর (মাস্টার্স ডিগ্রি) পর্যায়ের এমডি (হোম) কোর্স করবে তার আবার অনেক পার্ট/সাবজেক্ট রয়েছে এবং ব্যবহারিক রয়েছে। নিম্নে ভারতে যেসব বিষয়ের উপর স্নাতকোত্তর এমডি (হোম) কোর্স করা যায় :
(১) M.D. (Hom.) Homoeopathic Philosophy.
(২) M.D. (Hom.) Materia Medica.
(৩) M.D. (Hom.) Repertory.
(৪) M.D. (Hom.) Homoeopathic Pharmacy.
(৫) M.D. (Hom.) Practice of Medicine.
(৬) M.D. (Hom.) Paediatrics.
(৭) M.D. (Hom.) Psychiatry.
৩। ভারতে স্নাতকোত্তর এমডি (হোম) কোর্সের পরীক্ষা :
হোমিওপ্যাথি উচ্চ শিক্ষার এম.ডি. (হোম.) কোর্স ৩ বছর মেয়াদি। M.D. (Hom.) Part 1 (পার্ট-১) হলো ১ বছর ৬ মাস করার পর পরীক্ষায় পাস করার পর M.D. (Hom.) Part 2 (পার্ট-২) ১ বছর ৬ মাস করার পর পরীক্ষা। তারপর M.D. (Hom.) ডিগ্রি পেয়ে থাকেন। M.D. (Hom.) কোর্সে বাধ্যতামূলক উপস্থিতি নুন্যতম ৮০%। ভারতে কেন্দ্রীয় হোমিওপ্যাথিক কাউন্সিলের নিয়ন্ত্রণ ও প্রদেশ গুলোর হোমিওপ্যাথিক কাউন্সিলের অধিনে কোর্সটি বিশ্ববিদ্যালয় ও বিশ্ববিদ্যালয় অধিভুক্ত বিএইচএমএস ডিগ্রি কোর্সের অনেক কলেজে স্নাতকোত্তর M.D. (Hom.) কোর্স আছে। কোর্স সমাপ্ত করার পর সরকার ও কাউন্সিল স্বীকৃত বিশ্ববিদ্যালয় হতে M.D. (Hom.) সনদপত্র প্রদান করে।
                    নিবেদক
ডা. মোঃ আব্দুস সালাম (শিপলু)।
ডিএইচএমএস (রাজশাহী হোমিওপ্যাথিক মেডিক্যাল কলেজ)
(চিকিৎসক, শিক্ষক, কেন্দ্রীয় হোমিওপ্যাথি নেতা ও শিক্ষক নেতা, কলামিস্ট ও প্রাক্তন সাংবাদিক)
ডাক্তার বাড়ী, জগন্নাথ পাড়া, শেরপুর, বগুড়া-৫৮৪০, বাংলাদেশ।
২৮ নভেম্বর ২০২৩ খ্রিষ্টাব্দ।
মোবাইল ফোন নং ০১৭১৪৪৬৩১৩৮
নথি সংযুক্ত :
“Homoeopathy (Post Graduate Degree Course) M.D. (Hom.) Regulation, 1989. (As Amended upto March, 2016), India.” (নীতিমালা), সেন্টাল কাউন্সিল অব হোমিওপ্যাথি, ভারত। (অনুলিপি ১৫পাতা)।

শেয়ার করুন .....




© 2018 allnewsagency.com      তত্ত্বাবধানে - মোহা: মনিকুল মশিহুর সজীব
Design & Developed BY ThemesBazar.Com