শনিবার, ২১ মে ২০২২, ১০:১৯ অপরাহ্ন

মূলধন সংকটে চাঁপাইনবাবগঞ্জের চামড়া ব্যবসায়ীরা

মূলধন সংকটে চাঁপাইনবাবগঞ্জের চামড়া ব্যবসায়ীরা

চাঁপাইনবাবগঞ্জ প্রতিবেদক : করোনায় মূলধন সংকটে পড়েছে চাঁপাইনবাবগঞ্জের চামড়া ব্যবসায়ীরা। বিগত বছরের ট্যানারি মালিকদের কাছ থেকে পাওনা টাকা না পাওয়ায় তারা সংকটের মধ্যে পড়েছে। এছাড়া এবার করোনার কারণে চামড়া কেনার তেমন প্রস্তুতি নেই।

শহরের নিমতলা এলাকায় চামড়ার আড়ৎগুলোতে গিয়ে দেখা যায়, ঈদকে ঘিরে প্রতিবছর চামড়া সংগ্রহের প্রস্তুতি নিয়ে থাকেন ব্যবসায়ীরা, এবার করোনার পাশাপাশি আর্থিক সংকটের কারণে ঝিমিয়ে পড়েছে।

চামড়া ব্যবসায়ী আতাউর রহমান জানান, তিনি জেলার বিভিন্ন এলাকা থেকে চামড়া সংগ্রহ করে নাটোরের মোকামে ও ঢাকার ট্যানারিতে সরবারাহ করে থাকেন। তারা বেশ কয়েকজন মিলেই এ ব্যবসাটা করেন, ট্যানারি মালিকরা টাকা পরিশোধ না করায় চামড়া সংগ্রহ কার সম্ভব হবে না। এবার করোনার কারণে সে ব্যবসা হবে কিনা সেটি নিয়েও সন্দিহান। তার প্রায় ১৩ লাখ টাকা বকেয়া পড়ে আছে ট্যানারী মালিকের কাছে। এরকম অনেকের টাকা ট্যানারী মালিকদের কাছে রয়ে গেছে।

আরেক ব্যবসায়ী মাসুদ জানান, ট্যানারী মালিকরাও ঋণগ্রস্থ, তারাও লোকসানে রয়েছে। চামড়ার বাজার চাঙ্গা হলে পাওনা টাকা পরিশোধ করবে বলে আশ^াস দেন। তিনি বলেন, এটিই আমাদের জাত ব্যবসা, বর্তমান পরিস্থিতিতে ব্যবসা কিভাবে করবো বলতে পারছি না। এদিকে মৌসুমী ব্যবসায়ীরা অল্প পুঁজি নিয়ে ঈদের সময় চামড়া কিনে চামড়ার আড়ৎগুলোতে সরবরাহ করে থাকেন, তারা বলছেন এবার চামড়া ক্রয় করতে পারবো কিনা জানি না।

জেলা চামড়া ব্যবসায়ী সমিতির সভাপতি মনজুর হোসেন জানান, আগে ছোটবড় মিলিয়ে ৫০ জন ব্যবসা করলেও এখন চামড়া ব্যবসার সাথে জড়িত রয়েছে মাত্র ১৫ জন। জেলার সব চামড়া ব্যবসায়ীর অন্তত দেড় কোটি টাকা বকেয়া পড়ে আছে ট্যানারী মালিকদের কাছে। বকেয়া টাকার জন্য ট্যানারি মালিকদের কাছে লোক পাঠানো হলেও, সৌজন্য সাক্ষাত পর্যন্ত তারা করেনি। তিনি আরো জানান, এবার চামড়া ক্রয় করতে পারবো কিনা জানিনা।

শেয়ার করুন .....




© 2018 allnewsagency.com      তত্ত্বাবধানে - মোহা: মনিকুল মশিহুর সজীব
Design & Developed BY ThemesBazar.Com