মঙ্গলবার, ১৭ মে ২০২২, ১০:৫৪ পূর্বাহ্ন

সংবাদ শিরোনাম :
নাচোলে চেয়ারম্যান আব্দুল কাদের ও বাবুর যোগসাজগে ৩৫৪ পুকুর চুরি

নাচোলে চেয়ারম্যান আব্দুল কাদের ও বাবুর যোগসাজগে ৩৫৪ পুকুর চুরি

চাঁপাইনবাবগঞ্জের নাচোল উপজেলা পরিষদ চেয়ারম্যান আব্দুল কাদের ও ভাইস চেয়ারম্যান রেজাউল করিম বাবুর বিরুদ্ধে সরকারী খাসপুকুর (জলমহল) ইজারা নিয়ে পুকুর চুরির অভিযোগ উঠেছে। এ নিয়ে সম্প্রতি রাজশাহী বিভাগীয় কমিশনার বরাবর লিখিত অভিযোগ করেন মোহাম্মদপুর (চৌকি) মৎস্যজীবি সমবায় সমিতির সভাপতির আকবর হোসেন।

অভিযোগে জানা গেছে, নাচোল উপজেলা জলমহল ইজারা কমিটির সভাপতি উপজেলা নির্বাহী অফিসার চলতি বছরের ২০ মে ২৫৪ নং স্মারকে প্রথম দফায় উপজেলার ১১৭৯টি খাসপুকুর ইজারা প্রদানের বিজ্ঞপ্তি প্রকাশ করেন। ইজারা প্রদানের শর্ত মোতাবেক সমবায়/সমাজসেবা অফিস হতে নিবন্ধিত প্রকৃত মৎস্যজীবি সমবায় সমিতি/সংগঠন আবেদন করতে পারবে।

প্রথম দফায় ২৭টি পুকুরের বিপরিতে ৪২টি আবেদন পড়ে।

দ্বিতীয় দফায় লীজের তালিকায় বাকী ১১৫২টি পুকুর তালিকাভূক্ত হওয়ার কথা থাকলেও উপজেলা চেয়ারম্যান আব্দুল কাদের ও ভাইস চেয়ারম্যান রেজাউল করিম বাবুর অবৈধ হস্তক্ষেপে মাত্র ৭৯৮টি পুকুরের তালিকা প্রকাশ করে ভূমি অফিস।

অভিযোগে আরও জানা গেছে, উপজেলা চেয়ারম্যান আব্দুল কাদের ও ভাইস চেয়ারম্যান রেজাউল করিম বাবু রাজনৈতিক প্রভাব খাটিয়ে নিজেরা লাভবান হবার উদ্দেশ্যে সরকারী পুকুর/জলমহল ব্যবস্থাপনা নীতিমালা-২০০৯ লঙ্ঘন করে ২য় ও ৩য় দফায় ১ একর থেকে ৩ একর পরিমাণের ৩৫৪টি পুকুর সিন্ডিকেটের মাধ্যমে উপজেলা ভূমি অফিসের সার্ভেয়ারকে দিয়ে পুকুরগুলো লীজের তালিকা থেকে বাদ দেন।

আকবর হোসেনের হিসাব মতে ৩৫৪টি পুকুরের মোট ইজারামূল্য প্রায় ১ কোটি ৭৭ লাখ টাকা হতে পারে। ওই পুকুরগুলো লীজের আওতায় না আসায় সরকার প্রায় সাড়ে ২৬ লাখ টাকার বেশী রাজস্ব আয় থেকে বঞ্চিত হয়েছে।

জানা যায়, উপজেলায় প্রায় ৪ হাজার ৫শ’টি সরকারী খাস পুকুর আছে। নাচোল উপজেলায় নিবন্ধিত প্রকৃত মৎস্যজীবি সমবায় সমিতি আছে মাত্র ৩১টি। উপজেলা চেয়ারম্যান ও ভাইস চেয়ারম্যান ইজারা নীতিমালা লঙ্ঘন করে ১৬টি মৎস্যজীবি মসবায় সমিতির কাগজপত্র ক্রয় করে পুকুরগুলো নিকটবর্তী ও তীরবর্তী মৎস্যজীবিদের না দিয়ে সিন্ডিকেটের মাধ্যমে দুরবর্তি এবং বাইরের লোকদের সমিতির নামে ইজারা দেয়ার ঘোষণা দেন।

গত ২৫ জুলাই জলমহল ইজারা কমিটির সভায় তাদের সিন্ডিকেটের অনুকুলে বড় পুকুরগুলো লীজ দেয়ার মিশন বাস্তবায়ন করবেন এমন আশঙ্কা প্রকাশ করেছেন আকবর হোসেনসহ ১২ জন মৎস্যজীবি সমবায় সমিতির সভাপতিগণ।

গত ১৪২৬ বাংলা সনে প্রকৃত মৎস্যজীবি সমবায় সমিতি উপজেলার সদর ইউনিয়নের বেনীপুর মৌজার ৭৪১ দাগের ২.৫১ একর আয়তনের সরকারী পুকুরের বিপরিতে, আন্ধরাইল মৌজায় ৩৪ দাগের ১.৫৫ একরের পুকুরটি বেনীপুর মৎস্যজীবি সমবায় সমিতিকে, মোহাম্মদপুর মৌজায় ৪৮০ দাগের ১.৮৬ একরের পুকুরটি মোহাম্মদপুর মৎস্যজীবি সমবায় সমিতিকে, অপরদিকে নেজামপুর ইউনিয়নের কেন্দুয়া মৌজায় ১.৮৮ একরের পুকুরটি কাতলাকান্দর মৎস্যজীবি সমবায় সমিতিকে না দিয়ে অদৃশ্য কারণে স্থগিত করা হয়। ফলে ওই সমস্ত পুকুরগুলো থেকে সরকার মোট অংকের রাজস্ব থেকে বঞ্চিত হচ্ছে। জলমহল ইজারা নীতিমালা অনুযায়ী উপজেলায় প্রকৃত মৎস্যজীবি সমবায় সমিতির দুজন সদস্য ওই কমিটিতে অন্তর্ভূক্ত হতে পারবেন।

তবে উপজেলা চেয়ারম্যান ও ভাইস চেয়ারম্যানের অবৈধ মিশন বাস্তবায়ন করতে তাদের মনোনীত প্রকৃত মৎস্যজীবি সমবায় সমিতির সদস্য নন এমন দুজনকে ওই কমিটিতে অন্তর্ভূক্ত করেছেন।

মোহাম্মদপুর (চৌকি) মৎস্যজীবি সমবায় সমিতির সভাপতি আকবর হোসেনসহ ১২টি প্রকৃত মৎস্যজীবি সমবায় সমিতির স্বার্থে আসন্ন লীজ কমিটির সভায় জেলা প্রশাসকের প্রতিনিধি নিয়োগের আবেদন করেছেন।

এছাড়া বিভাগীয় কমিশনার রাজশাহী, ভূমি মন্ত্রী, ভূমি সচিবসহ বিভিন্ন সরকারি দপ্তরে স্মারকলিপি প্রদান করেছেন।

মোহাম্মদপুর (চৌকি) মৎস্যজীবি সমবায় সমিতির সভাপতি আকবর হোসেন জানান, নাচোল উপজেলায় ৩১টি মৎস্যজীবী সমবায় সমিতি রয়েছে। নিয়ম অনুসারে এই সমিতিগুলো প্রত্যেকে ২টি করে ৬২টি পুকুর ইজারা পাবে। কিন্তু উপজেলা চেয়ারম্যান আব্দুল কাদের নিজ ক্ষমতা ব্যবহার করে ১৬টি সমিতি নিজের নামে করে পুকুর ইজারা নিয়ে প্রকৃত মৎস্যজীবীদের বঞ্চিত করছে। নাচোল উপজেলায় সর্বমোট ৪৫০০ সরকারি পুকুর রয়েছে বলেও জানান তিনি।

এ বিষয়ে নাচোল উপজেলা পরিষদ চেয়ারম্যান আব্দুল কাদের জানান, বিষয়টি উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) তদারকি করেন। তাই তিনিই এবিষয়ে বলতে পারবেন। এসময় তিনি অভিযোগের ব্যাপারে কোন মন্তব্য করবেন না বলেও জানান।

নাচোল উপজেলা নির্বাহী অফিসার সাবিহা সুলতানা বলেন, এখনো পুকুরগুলো হস্তান্তর করা হয়নি। তাই অভিযোগের কারনও বুঝতে পারছি না। এসময় সরকারি পুকুর ইজারা হয়ে হস্তান্তরের আগেই অভিযোগ করা নিয়েও প্রশ্ন তোলেন তিনি। সুত্র- চাঁপাই বার্তা

শেয়ার করুন .....




© 2018 allnewsagency.com      তত্ত্বাবধানে - মোহা: মনিকুল মশিহুর সজীব
Design & Developed BY ThemesBazar.Com