রবিবার, ২০ Jun ২০২১, ০৭:০৮ পূর্বাহ্ন

ভুল বিচারে ৩১ বছর জেলে, সাড়ে সাত কোটি ডলার ক্ষতিপূরণ

ভুল বিচারে ৩১ বছর জেলে, সাড়ে সাত কোটি ডলার ক্ষতিপূরণ

নিউজ ডেস্ক : আদালতের বিচারের ভুলে জীবনের ৩১ বছর হারিয়েছে তারা। ১৯৮৩ সালে ধর্ষণ ও হত্যা মামলায় মৃত্যুদণ্ড হয় যুক্তরাষ্ট্রে দুই কৃষ্ণাঙ্গ যুবকের। ২০১৪ সালে তারা নির্দোষ প্রমাণ হয়। পরে তাদের মুক্তিও দেওয়া হয়।

তবে এই অবিচারের বিরুদ্ধে তারা হাল ছেড়ে দেয়নি। দীর্ঘ মামলা শেষে জয় হয়েছে দু’জনের। আদালত তাদেরকে মোট সাড়ে সাত কোটি ডলার ক্ষতিপূরণ দেওয়ার নির্দেশ দিয়েছে।

ঘটনাটি প্রায় প্রায় চার দশক আগের। যুক্তরাষ্ট্রের নর্থ ক্যারোলাইনার রবসন কাউন্টির রেড স্প্রিং এলাকায় ১১ বছরের এক শিশুকন্যাকে ধর্ষণ করে হত্যা করা হয়েছিল।

ওই ঘটনায় দোষী সাব্যস্ত হয় দুই কৃষ্ণাঙ্গ ভাই। হেনরি ম্যাককলাম আর লিয়ন ব্রাউন। দু’জনেই তখন কিশোর। হেনরি ১৯ আর লিয়ন ১৫। বিচার মৃত্যুদণ্ড দেওয়া হয় তাদের।

জন্ম থেকে দুই ভাই কিছুটা কম বুদ্ধি সম্পন্ন। বয়সের সঙ্গে সঙ্গে তাদের মানসিক বৃদ্ধি তেমন হয়নি। জেলে তাদের দীর্ঘ মানসিক চিকিৎসার প্রয়োজন পড়ে।

পরে লিয়নের সাজা কমিয়ে যাবজ্জীবন করা হয়। কিন্তু তাদের পরিবার হাল ছাড়েনি। তাদের বিশ্বাস ছিল, সহজ-সরল দুই ভাই এ কাজ করতে পারে না।

সে কারণে বিচার চলতে থাকে। অবশেষে ২০১৪ সালে ডিএনএ নমুনা পরীক্ষায় নির্দোষ প্রমাণিত হয় দু’জনেই। প্রমাণ হয়, এক রকম জোর করেই তাদের দিয়ে স্বীকারোক্তি আদায় করেছিল পুলিশ। ততদিনে জেলেই ৩১ বছর কেটে গেছে তাদের।

কারামুক্তি শেষে এই অবিচারের বিরুদ্ধে হেনরি মামলা করেন। নাগরিক অধিকার লঙ্ঘনের অভিযোগ আনা সেই মামলায় অবশেষে জয় মিলেছে লিয়ন আর হেনরির।

গত শুক্রবার নর্থ ক্যারোলাইনার এক আদালত দুই ভাইকে মোট ৭.৫০ লাখ মার্কিন ডলার ক্ষতিপূরণের নির্দেশ দিয়েছে। রায় ঘোষণার পরে হেনরি বলেছেন, অবশেষে আমি স্বাধীনতা পেয়েছি। কিন্তু এখনো অনেক নির্দোষ মানুষ জেলে আটকে। তাদের সেখানে থাকবার কথা নয়।
সূত্র: ডেইলি মেইল

শেয়ার করুন .....




© 2018 allnewsagency.com      তত্ত্বাবধানে - মোহা: মনিকুল মশিহুর সজীব
Design & Developed BY ThemesBazar.Com