রবিবার, ১৩ Jun ২০২১, ০৬:১৩ পূর্বাহ্ন

করোনাকালে বাড়িতে কিছু জিনিস রাখা জরুরি

করোনাকালে বাড়িতে কিছু জিনিস রাখা জরুরি

নিউজ ডেস্ক : করোনাকালে কখন কী ভাবে বিপদ আসে, তার ঠিক নেই। এ কারণে পরিস্থিতি মোকাবিলায় সব সময় প্রস্তুত থাকতে হবে। লকডাউন হতে পারে, সেই আশঙ্কায় যেমন অনেকে মাসের বাজার করে রাখছেন ঠিক তেমনি এই সময় বাড়িতে জরুরি কিছু জিনিস কিনে রাখা প্রয়োজন। যেমন-

 

পাল্‌স অক্সিমিটার : কনোরাকালে এর থেকে গুরুত্বপূর্ণ জিনিস আর নেই। হঠাৎ করে কারও শরীরে করোনার উপসর্গ দেখা দিলে নিয়মিত রক্তে অক্সিজেনের মাত্রা মাপা প্রয়োজন। শরীরের অক্সিজেনের মাত্রা একটু কমে গেলেই সতর্ক হতে হবে।

 

ডিজিটাল থার্মোমিটার : গায়ে জ্বর জ্বর ভাব হলেই সতর্ক হতে হবে। ঘন ঘন দেহের তাপমাত্রা মাপতে হবে। তাই বাড়িতে একটা থার্মোমিটার থাকা খুব প্রয়োজন।

 

অক্সিজেন-ডায়েরি : একটা ডায়েরি বা নোটবুক বাড়িতে রয়েছে কি না দেখে নিন। করোনার কোনও উপসর্গ দেখা গেলে রক্তে অক্সিজেনের মাত্রা, দেহের তাপমাত্রা এবং পাল্‌স রেট নিয়মিত মেপে লিখে রাখতে পারেন।

 

সার্জিক্যাল মাস্ক : অনেকগুলো সার্জিক্যাল মাস্ক একসঙ্গে কিনে রাখুন। মনে রাখবেন, এই মাস্ক ব্যবহার করে ফেলে দিতে হয়। বড় জোর ২ থেকে ৩ বারের বেশি ব্যবহার করা ঠিক নয় এই মাস্ক। এ কারণে একসঙ্গে অনেকগুলো মাস্ক কিনে রাখাই ভালো।

 

প্যারাসিটামল : জ্বর হলে প্রাথমিকভাবে প্যারাসিটামল নিতে হবে। তারপর চিকিৎসকের পরামর্শ অনুযায়ী বাকি ওষুধ খেতে হবে। এ কারণে ঘরে সবসময় প্যারাসিটামল মজুদ রাখুন।

শেয়ার করুন .....




© 2018 allnewsagency.com      তত্ত্বাবধানে - মোহা: মনিকুল মশিহুর সজীব
Design & Developed BY ThemesBazar.Com