রবিবার, ২০ Jun ২০২১, ০৭:১৬ পূর্বাহ্ন

রাজশাহীতে বিশ্ব মেডিটেশন দিবস পালিত

রাজশাহীতে বিশ্ব মেডিটেশন দিবস পালিত

নিজস্ব প্রতিবেদক : রাজশাহীতে প্রথমবারের মত পালিত হলো বিশ্ব মেডিটেশন দিবস। এ বছর দিবসটির প্রতিপাদ্য ছিল ‘নিয়মিত মেডিটেশন, সুস্থ সফল সুখী জীবন’। কোয়ান্টাম ফাউন্ডেশন রাজশাহীর উদ্যোগে নিজস্ব কার্যালয়ের এ দিবস পালিত হয়।

মেডিটেশন দিবস উপলক্ষে গতকাল শুক্রবার সকাল ৯টায় কোয়ান্টাম ফাউন্ডেশনের পক্ষ থেকে সচেতনতামূলক ডকুমেন্টারি, বিশেষ মেডিটেশন প্রকাশ ও বিশেষ আলোচনার আয়োজন করা হয়। আনন্দঘন পরিবেশে এ দিবস পালিত হয়।

দিবসটিতে বিভিন্ন খাবারের স্টল, প্রকাশনার স্টল ও মেয়েদের সাজসজ্জার স্টলও ছিলো। এছাড়ার শিশুদের জন্য আলাদা প্যাভিয়লন করা হয়েছিলো।

রাজশাহী কলেজের মনোবিজ্ঞানের সহযোগী অধ্যাপক ড. মাসুদুল হক সিদ্দিকীর সঞ্চালনায় আলোচনা সভায় বক্তব্য দেন রাজশাহী বিশ্ববিদ্যালয়ের ইসলামারে ইতিহাস ও সংস্কৃত বিভাগের প্রফেসর ড. জাহাঙ্গীর আলম। আলোচনা সভা শেষে মেডিটেশনের মাধ্যমে প্রশান্তিতে ডুবে যান উপস্থিত সবাই। কোয়ান্টাম ফাউন্ডেশনের রাজশাহীর শাখার বিভিন্ন কলেজ ও স্কুলের শিক্ষক, চাকুরীজীবি, ব্যবসায়ী, ছাত্র-ছাত্রীসহ সদস্যবৃন্দরা উপস্থিত ছিলেন।

গত কয়েক বছর ধরে পৃথিবী জুড়ে ২১ মে বিশ্ব মেডিটেশন দিবস হিসেবে পালিত হয়ে আসছে। বিভিন্ন শ্রেণি-পেশা-বয়সের লাখো মানুষ এতে সক্রিয়ভাবে অংশ নিচ্ছেন। উজ্জীবিত হচ্ছেন নতুন শক্তি ও উদ্যমে। নতুন গতি অনুভব করেছেন স্বাস্থ্য ও মনে। মেডিটেশনের কার্যকারিতাও এখন বিশ্বব্যাপী স্বীকৃত। রোগ প্রতিরোধ, নিরাময়, আত্মনিয়ন্ত্রণ, আত্মশক্তির বিকাশ কিংবা আত্মিক প্রশান্তির জন্যে মেডিটেশন এখন সচেতন মানুষের নিত্যসঙ্গী।

একাধিক গবেষণায় প্রমাণিত যে, নিয়মিত মেডিটেশন চর্চায় রোগপ্রতিরোধ ক্ষমতা (ইমিউনসিস্টেম) উদ্দীপ্ত হয় এবং মানসিক স্বাস্থ্য অটুট থাকে। করোনাকালেও বহু মানুষ যখন দিশেহারা হয়ে পড়েছিল, তখন মেডিটেশন ও সুস্থ জীবন চর্চায় যারা অভ্যস্ত; অটুট মনোবল ও প্রাণবন্ত সুস্থতা নিয়ে তারা নিজ কর্তব্য পালন করে গেছেন চমৎকারভাবে।

শেয়ার করুন .....




© 2018 allnewsagency.com      তত্ত্বাবধানে - মোহা: মনিকুল মশিহুর সজীব
Design & Developed BY ThemesBazar.Com