রবিবার, ২০ Jun ২০২১, ০৭:২৯ পূর্বাহ্ন

তরুণদেরকে মাছ চাষের আহ্বান প্রধানমন্ত্রীর

তরুণদেরকে মাছ চাষের আহ্বান প্রধানমন্ত্রীর

নিউজ ডেস্ক : মৎস্যখাতে বাংলাদেশের তরুণদের ব্যাপক কর্মসংস্থানের সুযোগ রয়েছে উল্লেখ করে প্রধানমন্ত্রী শেখ হাসিনা তরুণদেরকে এই খাত নিয়ে কাজ করার আহ্বান জানিয়েছেন।

শনিবার আওয়ামী মৎস্যজীবী লীগের ১৮তম প্রতিষ্ঠাবার্ষিকীর অনুষ্ঠানে ভিডিও বার্তায় প্রধানমন্ত্রী এ আহ্বান জানান।

শেখ হাসিনা বলেন, ‘মাছ চাষের মাধ্যমে ব্যাপকভাবে কর্মসংস্থান সৃষ্টির সুযোগ আছে। এ সুযোগ কাজে লাগানো উচিৎ।’ প্রধানমন্ত্রী জানান, সরকার মাছ উৎপাদন বাড়ানোর লক্ষে আধুনিক গবেষণার ক্ষেত্র বৃদ্ধি করেছে। বাংলাদেশকে অর্থনৈতিকভাবে আত্মনির্ভরশীল করা তার সরকারের উদ্দেশ্য।

প্রধানমন্ত্রী বলেন, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের আদর্শ অনুসরণ করেই বাংলাদেশ সামনে এগিয়ে যাবে। তিনি আরো বলেন, ‘মহান স্বাধীনতার ৫০ বছরপূর্তি ও বঙ্গবন্ধুর জন্মশতবর্ষের এ সময়ে আমাদের লক্ষ্য দেশকে উন্নত ও সমৃদ্ধশীল করে গড়ে তোলা। আমরা অবশ্যই জাতির পিতার সোনার বাঙলা গড়ে তুলবো।’

বর্তমান সরকার তরুণদেরকে মাছ চাষের প্রশিক্ষণ দিচ্ছে উল্লেখ করে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেন, এতে করে তরুণরা দেশের মৎস্য শিল্পকে আরো উন্নত করতে পারবে।

বাংলাদেশ কর্মসংস্থান ব্যাংক তরুণদেরকে আত্মনির্ভরশীল করে তুলতে বিনা জামানতে ঋণ প্রদান করছে। তাই লেখাপড়া শেষে চাকরির জন্য না ছুটে তরুণদেরকে মাছ চাষের প্রতি এগিয়ে আসতে আহ্বান জানান প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

তরুণদের মৎস্য চাষে উৎসাহিত করতে মৎস্যজীবী লীগের নেতাদের মাঠ পর্যায়ে কাজ করার দিক-নির্দেশনা দেন আওয়ামী লীগ সভানেত্রী শেখ হাসিনা। তিনি বলেন, আওয়ামী লীগ সরকার সবসময়ই মানুষের খাদ্যের অধিকার নিশ্চিত করতে চেষ্টা করে যাচ্ছে। বর্তমান সরকারের চেষ্টাতেই দৈনিক একজন মানুষের ৬২ গ্রাম করে মাছের চাহিদা পূরণ করছে।

বাংলাদেশ বর্তমানে বছরে ৫০ লাখ টন মাছ উৎপাদন করছে। উৎপাদন মাত্রা বৃদ্ধির লক্ষে সরকার বিভিন্ন জলাশয় সংস্কারের কাজ চালিয়ে যাচ্ছে বলেও উল্লেখ করেন সরকারপ্রধান শেখ হাসিনা।

সূত্র : ইউএনবি

শেয়ার করুন .....




© 2018 allnewsagency.com      তত্ত্বাবধানে - মোহা: মনিকুল মশিহুর সজীব
Design & Developed BY ThemesBazar.Com