রবিবার, ২০ Jun ২০২১, ০৬:৪০ পূর্বাহ্ন

রোহিঙ্গাদের জীবন অতিবাহিত হচ্ছে নানা বিপর্যের মধ্যে

রোহিঙ্গাদের জীবন অতিবাহিত হচ্ছে নানা বিপর্যের মধ্যে

নিউজ ডেস্ক : রোহিঙ্গা শরণার্থীদের মিয়ানমারে দ্রুত প্রত্যাবর্তন করে তাদের মৌলিক অধিকার সুরক্ষার দাবিতে ভয়েস অব হিউম্যানিটি ফাউন্ডেশন ও জার্মান বাংলা প্রেস ক্লাব যৌথভাবে ইউরোপীয় কমিশনের প্রেসিডেন্ট উরসোলা ফন দ্যা লেইয়েন ও জাতিসংঘের মহাসচিব আন্তোনিও গুতেরেসের কাছে সহযোগিতা কামনা করেন।

বৃহস্পতিবার বঙ্গবন্ধু রিসার্চ সেন্টার ব্রাসেলসের প্রধান নির্বাহী বজলুর রশিদ বুলু ইউরোপীয় কমিশনে ও সুইজারল্যান্ডের জেনেভায় জাতিসংঘের ইউরোপীয় সদর দপ্তরে কর্মরত কামাল হোসেনের মাধ্যমে স্মারকলিপি প্রদান করা হয়।

 

ভয়েস অব হিউম্যানিটি ফাউন্ডেশনের প্রেসিডেন্ট এম এ হাসান ও জার্মান বাংলা প্রেস ক্লাবে প্রেসিডেন্ট খান লিটনের যৌথ স্বাক্ষরিত স্মারকলিপিতে উল্লেখ করা হয়, ২০১৭ সালে মায়ানমারের আরকান রাজ্য সহিংসতার শিকার হয়ে তারা বাংলাদেশের সীমান্তবর্তী এলাকা কক্সবাজার জেলার উখিয়া ও টেকনাফে বিভিন্ন ক্যাম্পে আশ্রয় নেন। ইউনিসিয়াসহ আন্তর্জাতিক-স্থানীয় এনজিও ও বাংলাদেশের জনগণ তাদের নানাভাবে সহযোগিতা করে আসলেও তাদের জীবন অতিবাহিত হচ্ছে নানা বিপর্যের মধ্যে।

ক্যাম্পগুলোতে চরমভাবে লঙ্ঘিত হচ্ছে মানবাধিকার। রোহিঙ্গা শিশুদের নেই কোনো উচ্চ শিক্ষার সুযোগ, নেই ক্যাম্প থেকে বের হয়ে কাজ করার সুযোগ। দিন দিন শিশু ও মাতৃ মৃত্যুর হার বেড়েই চলছে।

 

এ স্মারকলিপির পরিপ্রেক্ষিতে ভিডিও বার্তায় জার্মানিতে নিযুক্ত বাংলাদেশি রাষ্ট্রদূত মোশাররফ হোসেন ভূঁইয়া বলেন, বাংলাদেশ সরকারের সঙ্গে মিয়ানমার সরকার প্রত্যাবর্তন চুক্তি হলেও নানা কারণে মায়নমার প্রত্যাবর্তনে বিলম্ব করছে। আশা রাখি সবার সহযোগিতায় মিয়ানমার সরকার তাদের গ্রহণ করবে ও তাদের নাগরিক অধিকার পুনরায় ফিরিয়ে দেবে।

 

এই ব্যাপারে বাংলাদেশ আওয়ামী লীগের প্রেসিডিয়েন্স সদস্য ও জাতীয় সংসদের আন্তর্জাতিক বিষয়ক সংসদীয় কমিটির সভাপতি কর্নেল(অব.) ফারুক খান বলেন, তাদের প্রত্যাবর্তনের জন্য বাংলাদেশ সরকার আপ্রাণ চেষ্টা চলাচ্ছেন এবং আন্তর্জাতিক সংস্থাগুলোর সহযোগিতা কামনা করেন।

ইতালীয় নাগরিক আন্তর্জাতিক মানবাধিকার কর্মী প্রফেসর ড. লুসিয়া ব্রুনাই বলে, রোহিঙ্গা শরণার্থীদের সঙ্গে যা হচ্ছে তা খুবই অমানবিক ও অসহনীয়। আন্তর্জাতিক সংস্থাগুলোর এই ব্যাপারে দ্রুত পদক্ষেপ নেওয়া উচিত।

শেয়ার করুন .....




© 2018 allnewsagency.com      তত্ত্বাবধানে - মোহা: মনিকুল মশিহুর সজীব
Design & Developed BY ThemesBazar.Com