বৃহস্পতিবার, ১৭ Jun ২০২১, ১১:৩৮ অপরাহ্ন

সংবাদ শিরোনাম :
ঢাকা ওয়াসার পানির দাম বৃদ্ধির সিদ্ধান্ত অযৌক্তিক-গণবিরোধী

ঢাকা ওয়াসার পানির দাম বৃদ্ধির সিদ্ধান্ত অযৌক্তিক-গণবিরোধী

নিউজ ডেস্ক : ঢাকা ওয়াসার পানির দাম বৃদ্ধির সিদ্ধান্তকে অযৌক্তিক ও গণবিরোধী আখ্যায়িত করে অবিলম্বে ওই সিদ্ধান্ত প্রত্যাহারের দাবি জানিয়েছে বাংলাদেশের সমাজতান্ত্রিক দল-বাসদ। দাবি আদায়ে বাসদের পক্ষ থেকে আগামী ১৫ দিন ঢাকা নগরের বিভিন্ন থানায় সমাবেশ-গণসংযোগের কর্মসূচি ঘোষণা করা হয়েছে। এর মধ্যে দাম বৃদ্ধির সিদ্ধান্ত প্রত্যাহার না করলে আগামী ১৪ জুন স্থানীয় সরকার মন্ত্রণালয় অভিমুখে বিক্ষোভ মিছিল ও স্মারকলিপি পেশ করা হবে বলে জানানো হয়েছে।

 

আজ বৃহস্পতিবার দুপুরে রাজধানীর কাওরান বাজারে ওয়াসা ভবনের সামনে অনুষ্ঠিত মানববন্ধন ও বিক্ষোভ সমাবেশ থেকে এ দাবি জানানো হয়। বাসদ ঢাকা মহানগর শাখার আহ্বায়ক বজলুর রশীদ ফিরোজের সভাপতিত্বে সমাবেশে বক্তব্য রাখেন বাসদের কেন্দ্রীয় কমিটির সদস্য রাজেকুজ্জামান রতন, শ্রমিক নেতা আবদুর রাজ্জাক, নগর বাসদ নেতা জুলফিকার আলী, খালেকুজ্জামান লিপন ও ছাত্র ফ্রন্ট সভাপতি আল কাদেরী জয়।

 

সমাবেশে নেতৃবৃন্দ বলেন, দীর্ঘ ১৪ মাস ধরে করোনার মহামারীতে সারাদেশের শ্রমজীবী মেহনতিসহ মধ্যবিত্ত ও নিম্নবিত্ত মানুষ চরম সংকটে দিনাতিপাত করছে। কাজ হারিয়ে আয় রোজগারহীন হয়ে পড়েছে মানুষ। বিপুল মানুষের আয় কমে গেছে। সরকারি প্রতিষ্ঠানসূহের ব্যয় সংকোচনের জন্য সরকারের পক্ষ থেকে নির্দেশ দেওয়া হয়েছে। এ পরিস্থিতিতে পানির দাম বৃদ্ধির সিদ্ধান্ত মরার উপর খাড়ার ঘায়ের সামিল। আরো বলেন, পানির দাম বৃদ্ধির সাথে সুয়ারেজের দামও সমপরিমাণ বৃদ্ধি পায়। অথচ ঢাকা শহরের মাত্র ১৫ থেকে ২০ শতাংশ এলাকা সুয়ারেজের আওতায় থাকলেও সব এলাকা থেকে সুয়ারেজের বিল নেওয়া হয়। সেবা না দিয়ে বিল নেওয়া অযৌক্তিক-অনৈতিক কাজ।

 

নেতৃবৃন্দ বলেন, পদ্মা (জশলদি) ও ভাকুর্তা প্রকল্পের দুর্নীতিসহ ওয়াসার দুর্নীতি বন্ধ করতে পারলে পানির দাম বৃদ্ধি নয়, বরং কমানো সম্ভব। তাছাড়া ওয়াসা গঠিত হয়েছিল একটি সেবামূলক প্রতিষ্ঠান হিসেবে, এখন এটা একটা মুনাফালোভি বাণিজ্যিক প্রতিষ্ঠানে পারিণত হয়েছে।

 

নেতৃবৃন্দ বলেন, বছর বছর পানির দাম বাড়ালেও সেবার মান ও গুন বাড়ছে না। উপরন্তু অনেক এলাকায় গরমকালে নিয়মিত পানি সরবরাহ থাকে না পানির জন্য মানুষ হাহাকার করে। অনেক এলাকার পানি পান করা ও ব্যবহারের উপযুক্ত না। পানির সাথে পোকা মাকড়, কেঁচো পাওয়া যায়, অনেক এলাকায় পানি কালো মবিলের মতো। সব এলাকায় পর্যাপ্ত বিশুদ্ধ ও নিরাপদ পানি সরবরাহের দাবি জানান নেতৃবৃন্দ।

শেয়ার করুন .....




© 2018 allnewsagency.com      তত্ত্বাবধানে - মোহা: মনিকুল মশিহুর সজীব
Design & Developed BY ThemesBazar.Com