বৃহস্পতিবার, ১৭ Jun ২০২১, ০২:৪৩ পূর্বাহ্ন

৩০ কার্যদিবসে অধস্তন আদালতে ভার্চুয়াল শুনানিতে ৪৯,৯০৫ আসামির জামিন

৩০ কার্যদিবসে অধস্তন আদালতে ভার্চুয়াল শুনানিতে ৪৯,৯০৫ আসামির জামিন

নিউজ ডেস্ক : সারাদেশে ৩০ কার্যদিবসে অধস্তন আদালতে ভার্চুয়াল শুনানিতে ৪৯,৯০৫ জন আসামি জামিনে কারামুক্ত হয়েছেন। শনিবার (২৯ মে) সুপ্রিমকোর্টের মুখপাত্র ও বিশেষ কর্মকর্তা মোহাম্মদ সাইফুর রহমান এ তথ্য জানান।

তিনি বলেন, গত ১২ এপ্রিল হতে ২৭ মে পর্যন্ত মোট ৩০ কার্যদিবসে সারাদেশে অধস্তন আদালত এবং ট্রাইব্যুনালে ৯৪,৮৪০ টি মামলায় জামিনের দরখাস্ত ভার্চুয়াল শুনানির মাধ্যমে নিষ্পত্তি হয়। এবং মোট ৪৯,৯০৫ জন হাজতী অভিযুক্ত ব্যক্তি জামিনপ্রাপ্ত হয়ে কারাগার হতে মুক্ত হয়েছেন। এরমধ্যে এই ৩০ কার্যদিবসে ভার্চুয়াল আদালতের মাধ্যমে মোট জামিনপ্রাপ্ত শিশুর সংখ্যা ৬৯২ জন।

 

সুপ্রিমকোর্ট মুখপত্র জানান, গত ২৭ মে বৃৃৃহস্পতিবার সারাদেশে অধস্তন আদালত এবং ট্রাইবুনালে ৩১৯০ টি ফৌজদারি মামলার ভার্চুয়াল শুনানিতে জামিন-দরখাস্ত নিষ্পত্তি হয়। এবং ১৪০৭ জন হাজতী অভিযুক্ত ব্যক্তি জামিন প্রাপ্ত হয়ে কারাগার হতে মুক্ত হয়েছেন।

 

করোনাভাইরাস জনিত উদ্ভূত পরিস্থিতির কারণে দেশের আদালতে শারীরিক উপস্থিতি ছাড়া তথ্য প্রযুক্তি ব্যবহার করে ভার্চুয়াল উপস্থিতিতে মামলার শুনানি শুরু হয়। এ বিষয়ে সরকার আইন প্রণয়ন করে এবং সুপ্রিমকোর্ট প্রশাসন প্র্যাকটিস ডাইরেকশন জারি করেছে। সে আলোকে মহামারি জনিত পরিস্থিতিতে উচ্চ আদালত ও দেশের অধস্তন আদালতে বিচারিক কার্যক্রম পরিচালনা হচ্ছে।

শেয়ার করুন .....




© 2018 allnewsagency.com      তত্ত্বাবধানে - মোহা: মনিকুল মশিহুর সজীব
Design & Developed BY ThemesBazar.Com