রবিবার, ২০ Jun ২০২১, ০৫:৪১ পূর্বাহ্ন

ভারতে কমছে করোনা সংক্রমণ

ভারতে কমছে করোনা সংক্রমণ

নিউজ ডেস্ক : করোনাভাইরাসের দ্বিতীয় ঢেউয়ে নাটকীয়ভাবে ভারতে সংক্রমণ বেড়েছিল, এখন কমার ক্ষেত্রেও সেই একই ধারা দেখা যাচ্ছে। মে মাসের ৮ তারিখে সংক্রমণের সর্বোচ্চ পর্যায়ে করোনা আক্রান্তের সাত দিনের যে গড় ছিল, মাত্র তিন সপ্তাহের ব্যবধানে সেই গড় প্রায় অর্ধেকে নেমে এসেছে। টাইমস অব ইন্ডিয়ার কভিড ডেটাবেজ অনুযায়ী, করোনার দ্বিতীয় ঢেউয়ে সংক্রমণের সর্বোচ্চ পর্যায়ে গড় আক্রান্তের সংখ্যা ছিল ৩ লাখ ৯১ হাজার ২৬৩ জন। গতকাল শনিবার সে সংখ্যা ২ লাখের নিচে এসে দাঁড়িয়েছে ১ লাখ ৯৫ হাজার ১৮৩ জনে।

 

করোনার প্রথম ঢেউয়ে দৈনিক আক্রান্তের গড় হার অর্ধেকে নামতে যে সময় নিয়েছিল, দ্বিতীয় ঢেউয়ে এসে দেখা যাচ্ছে সেটি হয়েছে প্রথম ঢেউয়ের অর্ধেক সময়ে। ভারতে করোনার প্রথম ঢেউয়ে দৈনিক গড় সর্বোচ্চ আক্রান্ত ছিল সেপ্টেম্বরের ১৭ তারিখে ৯৩ হাজার ৭৩৫ জন। ছয় সপ্তাহ পর অক্টোবরের ৩০ তারিখে এ হার অর্ধেকে নামে। তবে করোনা আক্রান্ত হয়ে মৃত্যুর ক্ষেত্রে এমন নিম্নমুখী কোনো ধারা দেখা যাচ্ছে না। সংক্রমণের চূড়া থেকে সাত দিনে আক্রান্তের গড় যেখানে ৫০ শতাংশ কমেছে, সাত দিনে মৃত্যুর গড় সেখানে কমেছে মাত্র ১৮ শতাংশ।

 

সাত দিনে মৃত্যুর গড় হার সর্বোচ্চ ছিল মে মাসের ১৬ তারিখে ৪ হাজার ৪০ জন। এখন সেটি ৩ হাজার ৩২৪ জন। করোনা সংক্রমণ কমলেও এখনো একদিনে মৃত্যু ২ হাজারের নিচে নামেনি। আশ্চর্যজনক হলো দ্বিতীয় ঢেউয়ে সংক্রমণ বাড়ার সময়ে ঠিক যে চিত্র ছিল কমার সময়েও তার প্রতিচ্ছবি দেখা যাচ্ছে। গতকাল শনিবার ভারতে নতুন করে ১ লাখ ৬৫ হাজার ৯১৮ জন করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন। তার আগের দিন এ সংখ্যা ছিল ১ লাখ ৭৪ হাজার। সূত্র : হিন্দুস্তান টাইমস

বাংলার কথা/৩১মে, ৩০৩১

শেয়ার করুন .....




© 2018 allnewsagency.com      তত্ত্বাবধানে - মোহা: মনিকুল মশিহুর সজীব
Design & Developed BY ThemesBazar.Com