রবিবার, ১৩ Jun ২০২১, ০৫:৩০ পূর্বাহ্ন

বাগমারায় উদ্ধার হওয়া বিষ্ণমুর্তি নওগাঁর পাহাড়পুর জাদুঘরে হস্তান্তর

বাগমারায় উদ্ধার হওয়া বিষ্ণমুর্তি নওগাঁর পাহাড়পুর জাদুঘরে হস্তান্তর

মো: সামিউল ইসলাম, রাজশাহী প্রতিনিধি :

রাজশাহীর বাগমারায় পুলিশের বিশেষ অভিযানে উদ্ধার হওয়া কালো পাথরের দুটি বিষ্ণমুর্তি পাহাড়পুর জাদুঘর কর্তৃপক্ষের নিকট হস্তান্তর করা হয়েছে। মহামান্য আদালতের নির্দেশে বিষ্ণমুর্তি দুটি হস্তান্তর করা হয়েছে। বুধবার বেলা সাড়ে ১১ টার দিয়ে নওগাঁ বদলগাছির পাহাড়পুর জাদুঘরের কাস্টোডিয়ান ফজলুল করিমের নিকট এগুলো হস্তান্তর করেন বাগমারা থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা মোস্তাক আহম্মেদ।

 

মুর্তি দুটির মধ্যে একটি গত ৩০ মার্চ উপজেলার হামিরকুৎসা ইউনিয়নের আলোনগর গ্রামের মৃত অছির উদ্দীনের ছেলে আব্দুল হান্নানের বাড়ি থেকে উদ্ধার করে পুলিশ। এর উচ্চতা ২৭ ইঞ্চি এবং প্রস্থ সাড়ে ১০ ইঞ্চি। তবে এই বিষ্ণমুর্তিটির ডান পাশের প্রায় অর্ধেক অংশ ভাংগা। অন্যদিকে উপজেলার গনিপুর ইউনিয়নের গনিপুর গ্রামের ইয়ার বক্স প্রামানিকের ছেলে আফজাল হোসেনের বাড়ি থেকে উদ্ধার করে পুলিশ। ওই বিষ্ণমুর্তিটি আফজাল গনিপুর ব্রিজের নিচে পায়। সেখানে থেকে বাড়িতে নিয়ে গেলে পুলিশ সেটা উদ্ধার করে থানায় নেয়। উদ্ধারকৃত বিষ্ণমুর্তিটির মাথা সহ কোমর পর্যন্ত ডান পাশ হইতে নিচ পর্যন্ত ভাংগা। মুর্তিটির ওজন ১ কেজি ৩শত গ্রাম। এর উচ্চতা সাড়ে ৭ ইঞ্চি এবং প্রস্থ সাড়ে ৩ ইঞ্চি। তবে কোন মুর্তিরই আনুমানিক মূল্য নির্ধারণ করা হয়নি।

 

বিষ্ণমুর্তি দুটি হস্তান্তর কালে বাগমারা থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা মোস্তাক আহম্মেদ বলেন , মুর্তি দুটি দেশের সম্পদ। তাই মহামান্য আদালতের নির্দেশে নওগাঁর পাহাড়পুর প্রতœতাত্তি¡ক জাদুঘরে হস্তান্তর করা হলো।

শেয়ার করুন .....




© 2018 allnewsagency.com      তত্ত্বাবধানে - মোহা: মনিকুল মশিহুর সজীব
Design & Developed BY ThemesBazar.Com