বৃহস্পতিবার, ১৭ Jun ২০২১, ০১:৩২ পূর্বাহ্ন

তুরস্কে সোনার খনি আবিষ্কার

তুরস্কে সোনার খনি আবিষ্কার

নিউজ ডেস্ক : তুরস্কের পূর্বাঞ্চলীয় প্রদেশ আগ্রিতে বিশাল এক সোনার খনি আবিষ্কৃত হয়েছে। পূর্বাঞ্চলীয় এ প্রদেশটিতে অবস্থিত এই খনিতে ২০ টন সোনা মজুত রয়েছে বলে ধারণা করা হচ্ছে। এই সোনার দাম ১.২ বিলিয়ন ডলার হতে পারে বলে ধারণা করা হচ্ছে। তুরস্কের শিল্প ও প্রযুক্তিমন্ত্রী মোস্তফা বারন্ক এ তথ্য জানান। এছাড়া ওই একই অঞ্চলে ৩.৫ টন রুপা (যার মূল্য ২.৮ মিলিয়ন ডলার) আবিষ্কৃত হয়েছে।

 

এই খনি আবিষ্কার প্রেসিডেন্ট রজব তাইয়্যিপ এরদোগানের দেশের অর্থনীতি ব্যাপক অবদান রাখবে বলে ধারণা করা হচ্ছে। এই প্রকল্পে সরাসরি ৫০০ লোক নিয়োগ পাবে ও পরোক্ষভাবে দুই হাজার চাকরি সৃষ্টি করবে। ২০২২ সালের শেষ দিকে এই খনি থেকে সোনা তোলা যাবে বলে আশা করা হচ্ছে। তুরস্কের খনি খাতে ১৩ হাজার লোক কাজ করছে। এ খাতে বিনিয়োগের পরিমাণ ছয় বিলিয়ন ডলার।

 

 

মন্ত্রী বলেন, ২০০০-এর দশকের প্রথম দিকে তুরস্ক এক গ্রাম সোনাও উৎপাদন করত না। কিন্তু গত বছর ১৮টি সক্রিয় খনি থেকে ৪২ টন সোনা উত্তোলিত হয়েছে। ২০০১ সালের আগে পর্যন্ত তুরস্ক তার চাহিদার পুরো স্বর্ণ আমদানি করত। এখন খনি আবিষ্কৃত হওয়ায় বার্ষিক ২.৪ বিলিয়ন ডলার সাশ্রয় হয়েছে।

গত ডিসেম্বরে আরেকটি বড় আবিষ্কার ঘটে তুরস্কে। দেশটির মারমারা অঞ্চলে ৩.৫ মিলিয়ন আউন্স স্বর্ণের সন্ধান পাওয়া যায়। এর মূল্য ছয় বিলিয়ন ডলার। সূত্র : ইয়েনি সাফাক।

শেয়ার করুন .....




© 2018 allnewsagency.com      তত্ত্বাবধানে - মোহা: মনিকুল মশিহুর সজীব
Design & Developed BY ThemesBazar.Com