বৃহস্পতিবার, ১৭ Jun ২০২১, ১১:৪৫ অপরাহ্ন

ইরানকে অত্যাধুনিক স্যাটেলাইট দেবে রাশিয়া

ইরানকে অত্যাধুনিক স্যাটেলাইট দেবে রাশিয়া

নিউজ ডেস্ক : ইরানকে এবার রাশিয়া অত্যাধুনিক স্যাটেলাইট দিতে যাচ্ছে। এর মাধ্যমে মহাকাশে আরো শক্তিশালী হচ্ছে দেশটি। এতে মধ্যপ্রাচ্য এবং এর আশপাশের এলাকায় সামরিক লক্ষ্যবস্তুগুলোতে নজরদারির ক্ষেত্রে সক্ষমতা বাড়াবে ইরানের। গতকাল বৃহস্পতিবার ওয়াশিংটন পোস্টে প্রকাশিত এক প্রতিবেদন জানায়, রাশিয়া একটি অত্যাধুনিক স্যাটেলাইট ইরানকে দেওয়ার জন্য প্রস্তুতি নেওয়া হচ্ছে। এই স্যাটেলাইটের মাধ্যমে ইরান মধ্যপ্রাচ্যে সম্ভাব্য সামরিক লক্ষ্যবস্তু ট্র্যাক করতে সক্ষম হবে।

 

ইরানকে দিতে যাওয়া ওই স্যাটেলাইটের নাম কানোপাস-ভি। রাশিয়ার তৈরি এই স্যাটেলাইটে উচ্চ রেজ্যলুশনের ক্যামেরা রয়েছে। কয়েক মাসের মধ্যে রাশিয়া থেকে স্যাটেলাইটটি মহাকাশে উৎক্ষেপণ করা হতে পারে। এই স্যাটেলাইট পেতে ২০১৮ সাল থেকে ইরানের ইসলামিক রেভল্যুশনারি গার্ডসের শীর্ষস্থানীয় কর্মকর্তারা একাধিকবার রাশিয়ায় সফর করেছেন বলে জানা যায়।

 

আর কয়েকদিনের মধ্যেই বৈঠকে বসতে চলেছেন জো বাইডেন ও ভ্লাদিমির পুতিন। বিশ্বের এই দুই সর্বশক্তিমান ব্যক্তির আলোচনার দিকে তাকিয়ে পুরো বিশ্ব। এবার কি তবে সমঝোতার পথে হাঁটবে চির প্রতিদ্বন্দ্বী দুই দেশ? উঠছে এমন প্রশ্নই। সূত্র : ওয়াশিংটন পোস্ট।

শেয়ার করুন .....




© 2018 allnewsagency.com      তত্ত্বাবধানে - মোহা: মনিকুল মশিহুর সজীব
Design & Developed BY ThemesBazar.Com