শনিবার, ৩১ Jul ২০২১, ০৫:৩০ পূর্বাহ্ন

সংবাদ শিরোনাম :
দুর্গাপুরে ১৩ ফুটের দুটি গাঁজা গাছসহ কবিরাজ গ্রেপ্তার এনআইডি না থাকলেও বিশেষ প্রক্রিয়ায় করা যাবে  টিকার নিবন্ধন দেশে টিকা নিলো ১ কোটি ২৮ লাখ ৫০ হাজার ৮৩৪ জন মানুষ রাজশাহী-চাঁপাইয়ে আবারও বেড়েছে সংক্রমণ হাতীবান্ধায় চেয়ারম্যানের বিরুদ্ধে ব্যবসায়ীকে মারধর ও স্ট্যাম্পে স্বাক্ষর নেয়ার অভিযোগ পাট চাষে কৃষকের মুখে হাসি নওগাঁয় অস্ত্র-গুলিসহ ব্যবসায়ী গ্রেপ্তার নওগাঁয় চুরির অপবাদে হাত-পা বেঁধে মধ্যযুগীয় কায়দায় শিশুকে নির্যাতন জামিল ব্রিগেডের কার্যক্রম রাজশাহী শহর পেরিয়ে এবার গ্রামে চিকিৎসা, শিক্ষা, অবকাঠামো, মান উন্নয়নে বাংলাদেশ হোমিওপ্যাথি বোর্ডের জন্য ১২ দফা প্রস্তাব
সাহিত্যে ‘গোল্ডেন ঈগল’ পুরস্কার পেলেন কবি কামরুল ইসলাম

সাহিত্যে ‘গোল্ডেন ঈগল’ পুরস্কার পেলেন কবি কামরুল ইসলাম

নিউজ ডেস্ক :
কবি, প্রাবন্ধিক, অনুবাদক ও ছোটগল্পকার কামরুল ইসলাম সাহিত্যে হিস্প্যানিক ওয়ার্ল্ড রাইটার্স ইউনিয়ন প্রাইজ ‘দ্য গোল্ডেন ঈগল-২০২১’ (এগুইলা ডি অরো-২০২১) লাভ করেছেন। ইউনিয়ন হিস্পানোমানডিয়াল ডি এসক্রিটোরেস- ইউএইচই (হিস্পানিক ওয়ার্ল্ড রাইটার্স ইউনিয়ন)-এর ২৯তম প্রতিষ্ঠাবর্ষে পৃথিবীর ৫টি মহাদেশে ১৬ টি ক্ষেত্রে যারা বিশেষ অবদান রেখেছেন, তাঁদেরকে এই পুরস্কার দেওয়া হয়েছে।

 

গত ১৬ জুন এই পুরস্কার ঘোষণা করেন ইউএইচই এর প্রতিষ্ঠাতা সভাপতি এস্পানিওল জগতের খ্যাতিমান কবি ও ঔপন্যাসিক কার্লোস হুগো গ্যারিডো চালেন। সাথে ছিলেন ইউ এইচই এর সেক্রেটারি জেনারেল ওয়াল্টার ম্যাটিয়া। পৃথিবীর বিভিন্ন দেশের বিখ্যাত ব্যক্তিবর্গের সমন্বয়ে গঠিত একটি জুরিবোর্ড যাচাই-বাচাই করে এই পুরস্কারের জন্য সাহিত্য, সংস্কৃতি, শিক্ষা, মানবসেবাসহ ১৬টি ক্ষেত্রে বিশিষ্টজনদের নির্বাচিত করেন। লিটারেচার ক্যাটেগরিতে- ৫ মহাদেশের ১৭ জন কবিকে এই পুরস্কার দেওয়া হয়।

পৃথিবীর নানা দেশের পোয়েট্রি প্লাটফর্ম ও অ্যান্থলজিতে প্রকাশিত কামরুল ইসলামের ইংরেজিতে লেখা কবিতা সমাদৃত ও বস্তুনিষ্টগভাবে মূল্যায়িত হয়েছে কবি ও সমালোচকদের কাছে। এর আগে বিশ্বসাহিত্যে অবদানের জন্য হিস্প্যানিক ওয়ার্ল্ড রাইটার্স ইউনিয়ন গত বছর তাঁকে আন্তর্জাতিক পুরস্কার ‘সিজার ভ্যালিজো-২০২০’ প্রদান করে। ২০২০ সালের ১৫ আগস্ট তিনি গুজরাট সাহিত্য একাডেমি ও মোটিভেনাল স্ট্রিপস কর্তৃক ভারতের ৭৪তম স্বাধীনতা দিবস সম্মাননা লাভ করেন।

 

এছাড়া ওই বছরেই নাইজেরিয়ার লেখক সংঘ ‘ইঙ্ক উইথ ম্যাজিক’ কর্তৃক নাইজেরিয়ার স্বাধীনতা দিবস সম্মাননা লাভ করেন। সারা পৃথিবীর ৪০ জন কবিকে সেবার এই সম্মাননা দেওয়া হয়। ‘ইউনিয়ন অব পোয়েটস ফর পিস অ্যান্ড ফ্রিডম ’ (হেড অফিস ইতালি)-এর প্রেসিডেন্ট গার্ডা গার্সিয়া হার্নান্ডেজ (কিউবা) তাঁকে ২০২১ সালের জন্য বাংলাদেশে অনারারি কালচারাল অ্যাম্বাসেডর হিসেবে নিয়োগ দিয়েছেন।

দ্য হ্যাভেন ইন্টার্ন্যাশনাল’ বিশ্বকবিতা প্রতিযোগিতার আয়োজন করলে তাঁর কবিতা ‘দ্য ল্যাংগুয়েজ অব সাইলেন্স’ ফার্স্ট রানার-আপ হয় এবং এই কবিতাটি পৃথিবীর ৩৯টি ভাষায় অনূদিত হয়েছে। ভুটান (ওয়ার্ল্ড লিটরেচারি ফোরাম ফর পিস অ্যান্ড হিউম্যান রাইটস) থেকে তিনি ‘প্রয়েস ইন লিটারেচার’ সম্মাননা লাভ করেন ২০২০ সালে। এছাড়াও তিনি কলোম্বিয়া, পেরু, পর্তুগিজ , মেক্সিকো, আর্জেন্টিনা, নাইজেরিয়া, ইতালি আমেরিকাসহ পৃথিবীর নানা দেশের কবিতা প্লাটফর্ম ও সংস্থা থেকে অনেক সম্মাননা ও পুরস্কার লাভ করেছেন।

 

কামরুল ইসলাম একজন দ্বি-ভাষিক কবি। দেশে-বিদেশের পত্র-পত্রিকায় বাংলার পাশাপাশি তার অনেক ইংরেজি কবিতাও প্রকাশিত হয়ে আসছে। তাঁর জন্ম কুষ্টিয়ার ফিলিপনগর গ্রামের গোলাবাড়িপাড়ায়। তিনি মূলত সরকারি কলেজের ইংরেজির অধ্যাপক। বর্তমানে উচ্চমাধ্যমিক শিক্ষক প্রশিক্ষণ ইনস্টিটিউট, রাজশাহীতে পরিচালক পদে কর্মরত আছেন। তঁঅর ১২ টি কাব্যগ্রন্থ চারটি প্রবন্ধের বই, একটি ছোটগল্পের বই এবং একটি সম্পাদিত ইংরেজি কবিতার সংকলন ‘গ্রিন ফগস’ প্রকাশিত হয়েছে।

শেয়ার করুন .....




© 2018 allnewsagency.com      তত্ত্বাবধানে - মোহা: মনিকুল মশিহুর সজীব
Design & Developed BY ThemesBazar.Com