শনিবার, ৩১ Jul ২০২১, ০৪:৫৫ পূর্বাহ্ন

সংবাদ শিরোনাম :
দুর্গাপুরে ১৩ ফুটের দুটি গাঁজা গাছসহ কবিরাজ গ্রেপ্তার এনআইডি না থাকলেও বিশেষ প্রক্রিয়ায় করা যাবে  টিকার নিবন্ধন দেশে টিকা নিলো ১ কোটি ২৮ লাখ ৫০ হাজার ৮৩৪ জন মানুষ রাজশাহী-চাঁপাইয়ে আবারও বেড়েছে সংক্রমণ হাতীবান্ধায় চেয়ারম্যানের বিরুদ্ধে ব্যবসায়ীকে মারধর ও স্ট্যাম্পে স্বাক্ষর নেয়ার অভিযোগ পাট চাষে কৃষকের মুখে হাসি নওগাঁয় অস্ত্র-গুলিসহ ব্যবসায়ী গ্রেপ্তার নওগাঁয় চুরির অপবাদে হাত-পা বেঁধে মধ্যযুগীয় কায়দায় শিশুকে নির্যাতন জামিল ব্রিগেডের কার্যক্রম রাজশাহী শহর পেরিয়ে এবার গ্রামে চিকিৎসা, শিক্ষা, অবকাঠামো, মান উন্নয়নে বাংলাদেশ হোমিওপ্যাথি বোর্ডের জন্য ১২ দফা প্রস্তাব
সাপাহারে সদরে তিন কিলোমিটার জুড়ে আমের হাট

সাপাহারে সদরে তিন কিলোমিটার জুড়ে আমের হাট

বাবুল আকতার, স্টাফ রিপোর্টার, নওগাঁ :

আমের বানিজ্যিক রাজধানী হিসেবে সারা দেশে খ্যাতি অর্জন করেছে নওগাঁর সাপাহার উপজেলা। এছাড়াও দেশের সর্ববৃহৎ আমের মোকামও এই উপজেলায়। যার ফল স্বরূপ চলতি মৌসুমে পরিপক্ক আম বিক্রয় করতে বিভিন্ন এলাকা থেকে আমচাষীরা এই মোকামে আসে। এখানে রাস্তার দুপাশের বিস্তর এলাকাজুড়ে বসে আমের হাট। দেশের বিভিন্ন এলাকা থেকে আম ক্রয়ের জন্য ব্যাপারীদের আনাগোনা শুরু হয় এই মধুমাসে।

 

সোমবার ভোর থেকে সাপাহার আম বাজারকে ছাড়িয়ে চার দিকের প্রায় তিন কিলোমিটার এলাকা জুড়ে বিভিন্ন যানবহনের মাধ্যমে ভীড় জমিয়ে কেনা-বেচা হচ্ছে আম। উপজেলার জয়পুর হতে পত্নীতলা উপজেলার দিবর এলাকা পর্যন্ত আম বিক্রয়ের জন্য নানান যান বহন অপেক্ষারত দেখা গেছে। এই বছরে সবচেয়ে বেশি আম আমদানী হয়েছে এই দিনে।

 

স্থানীয় আমচাষীরা বলছেন, এই অঞ্চলের সেরা আম আম্রপালী বাজারে আসার কারনে আমদানী বেড়েছে। যেভাবে আমের উৎপাদন বেড়েছে সেভাবে বাড়েনি আমের চাহিদা। যার ফলে আমদানী বাড়লেও আমের সন্তোষজনক দাম নাই আমের বাজারে। সে কারনে আমের সঠিক মূল্য না পেয়ে অসন্তোষ প্রকাশ করছেন আমচাষীরা। জাত অনুপাতে প্রতিমণ আম বিক্রয় হচ্ছে ৮শ’ থেকে ২ হাজার টাকা পর্যন্ত। করোনাকালীন সময়ের কারনে দেশের বিভিন্ন অঞ্চলে লকডাউন চলছে। যার ফলে বাইরের অঞ্চলে আমের চাহিদা অনেকটাই কম। যাতে করে আমের বাজারমূল্য কম যাচ্ছে বলে জানান আম ব্যাপারীরা।

 

উপজেলা কৃষি কর্মকর্তা কৃষিবিদ মজিবুর রহমান এ প্রতিনিধি মনিরুল ইসলামকে জানান, এ পর্যন্ত আমের বাজার মূল্য ভালো আছে। এ ধারা অব্যহত থাকলে আমচাষীরা লাভবান হবেন। এছাড়াও আমরা সাপাহারের আম বিভিন্ন এলাকায় পাঠানোর জন্য নানাবিধ ব্যাবস্থা গ্রহন করেছি। বাজারে অন্যান্য জাতের আম প্রায় শেষের পথে । এ মূহুর্তে আম্রপালির উপর বেশি গুরুত্ব দেওয়া হচ্ছে বলেও জানান তিনি।

শেয়ার করুন .....




© 2018 allnewsagency.com      তত্ত্বাবধানে - মোহা: মনিকুল মশিহুর সজীব
Design & Developed BY ThemesBazar.Com