বুধবার, ০৪ অগাস্ট ২০২১, ০১:০৮ অপরাহ্ন

সংবাদ শিরোনাম :
বরিশাল হাসপাতালে  টাকা না দেয়ায় মেলেনি অক্সিজেন, ছটফট করে মারা গেলেন রোগী হেলেনা জাহাঙ্গীরের ২ সহযোগী আটক অ্যাটর্নি জেনারেল কার্যালয়ের সংশ্লিষ্টরা ভ্যাকসিন না নিলে বেতন বন্ধ টিকা বাণিজ্যে অভিযুক্ত ‘হুইপ পোষ্য’কে বরখাস্তের সিদ্ধান্ত হিলিতে তুলা কারখানায় আগুনে প্রায় ১০ লাখ টাকার ক্ষতি গাইবান্ধা গ্রাম পুলিশরা মানহীন সাইকেল গ্রহণে অস্বীকৃতি  অস্ট্রেলিয়ার বিরুদ্ধে প্রথম জয়ে টাইগারদের প্রধানমন্ত্রীর অভিনন্দন জগন্নাথপুরে করোনা উপসর্গে চার ঘণ্টার ব্যবধানে স্বামী-স্ত্রীর মৃত্যু ২৬০০ ডোজ টিকা বিক্রি করেন হুইপের ভাই অস্ট্রেলিয়ার বিপক্ষে প্রথম টি-টোয়েন্টি জয় নিয়ে যা বললেন মাহমুদউল্লাহ
রাজশাহীতে তামাক বিরোধী ভার্চুয়াল সেমিনার অনুষ্ঠিত

রাজশাহীতে তামাক বিরোধী ভার্চুয়াল সেমিনার অনুষ্ঠিত

নিজস্ব প্রতিনিধি :

জাতীয় তামাক নিয়ন্ত্রণ সেল (এনটিসিসি), স্বাস্থ্য সেবা বিভাগ, স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয় এর উদ্যোগে বিভাগীয় পর্যায়ে ‘তামাক বিরোধী সেমিনার’ গতকাল সকালে ভার্চুয়াল (জুম) মাধ্যমে অনুষ্ঠিত হয়েছে। বিভাগীয় কমিশনার ড. মো: হুমায়ুন কবীর সেমিনারে প্রধান অতিথি হিসেবে সংযুক্ত ছিলেন।

রাজশাহী বিভাগীয় কমিশনারের কার্যালয় উক্ত তামাক বিরোধী সেমিনারটির আয়োজন করে। সেমিনারে মূল প্রবন্ধ উপস্থাপন করেন ঢাকা মেডিকেল কলেজের অধ্যাপক ডা. সাকিল আহম্মদ।

বিভাগীয় কমিশনারসহ ডিআইজি মো: আব্দুল বাতেন বিপিএম,পিপিএম ও বিভাগীয় পরিচালক (স্বাস্থ্য) ডা. মো: হাবিবুল আহসান তালকদার মূল প্রবন্ধের উপর প্যানেল আলোচক হিসেবে আলোচনা করেন ।

এর আগে ধুমপান ও তামাকজাত দ্রব্য ব্যবহার নিয়ন্ত্রণ কার্যক্রম কর্মসূচির পরিচালক ও স্বাস্থ্য সেবা বিভাগের অতিরিক্ত সচিব কাজী জেবুন্নেছা বেগম সেমিনারের উদ্দেশ্য তুলে ধরে দীর্ঘ আলোকপাত করেন।

 

সেমিনারে বক্তাগণ বলেন, তামাক ও ধুমপানের বিরুদ্ধে কথা বলার আগে নিজেকে ধুমপানের সারকথা উপলব্ধি করতে হবে, সার্বিক বিষয় সম্পর্কে বিশ্বাস করতে হবে, ধুমপান ত্যাগ করতে হবে। তামাক উৎপাদনে বিশ্বে আমাদের অবস্থান ১১তম এবং সেবনে ৪৯তম। সুতরাং এ অবস্থানের বিবেচনায় এখনই তামাকের বিষয়টি গভীরভাবে উলপব্ধির প্রয়োজন।

 

তাঁরা বলেন, তামাক মাদক সেবনের প্রবেশদ্বার। তাই সন্তানকে মাদক থেকে দূরে রাখতে হলে প্রথম কাজ হবে তাকে ধুমপান থেকে দূরে রাখা।

 

বক্তাগণ বলেন, বর্হিবিশ্বের তুলনায় আমাদের দেশের মহিলারা কম ধুমপান করলেও তারা যে সরাসরি তামাক গ্রহণ করেন, সেটি আরো বেশি ক্ষতিকর। এ সময় তামাকমুক্ত সমৃদ্ধ দেশ ও জাতি গঠনে নিজ নিজ অবস্থান থেকে সকলকে কাজ করে যাওয়ার আহবান জানানো হয়।

 

ভার্চুয়াল মাধ্যমে অনুষ্ঠিত সেমিনারে রাজশাহী, নওগাঁ, চাঁপাইনবাবগঞ্জ ও নাটোর জেলার বিভিন্ন সরকারি দপ্তরের কর্মকর্তাগণ, এনজিওকর্মী ও সাংবাদিকবৃন্দ সংযুক্ত ছিলেন।

শেয়ার করুন .....




© 2018 allnewsagency.com      তত্ত্বাবধানে - মোহা: মনিকুল মশিহুর সজীব
Design & Developed BY ThemesBazar.Com