শনিবার, ৩১ Jul ২০২১, ০৬:০১ পূর্বাহ্ন

সংবাদ শিরোনাম :
দুর্গাপুরে ১৩ ফুটের দুটি গাঁজা গাছসহ কবিরাজ গ্রেপ্তার এনআইডি না থাকলেও বিশেষ প্রক্রিয়ায় করা যাবে  টিকার নিবন্ধন দেশে টিকা নিলো ১ কোটি ২৮ লাখ ৫০ হাজার ৮৩৪ জন মানুষ রাজশাহী-চাঁপাইয়ে আবারও বেড়েছে সংক্রমণ হাতীবান্ধায় চেয়ারম্যানের বিরুদ্ধে ব্যবসায়ীকে মারধর ও স্ট্যাম্পে স্বাক্ষর নেয়ার অভিযোগ পাট চাষে কৃষকের মুখে হাসি নওগাঁয় অস্ত্র-গুলিসহ ব্যবসায়ী গ্রেপ্তার নওগাঁয় চুরির অপবাদে হাত-পা বেঁধে মধ্যযুগীয় কায়দায় শিশুকে নির্যাতন জামিল ব্রিগেডের কার্যক্রম রাজশাহী শহর পেরিয়ে এবার গ্রামে চিকিৎসা, শিক্ষা, অবকাঠামো, মান উন্নয়নে বাংলাদেশ হোমিওপ্যাথি বোর্ডের জন্য ১২ দফা প্রস্তাব
মিয়ানমারে সহিংসতায় দুই লাখ ৩০ হাজার উদ্বাস্তু : জাতিসংঘ

মিয়ানমারে সহিংসতায় দুই লাখ ৩০ হাজার উদ্বাস্তু : জাতিসংঘ

নিউজ ডেস্ক :
মিয়ানমারে সামরিক অভ্যুত্থানের পর অভ্যন্তরীণ সহিংসতায় অন্তত দুই লাখ ৩০ হাজার মানুষ উদ্বাস্তু হয়েছে বলে জানিয়েছে জাতিসংঘ। গতকাল বৃহস্পতিবার এ তথ্য জানিয়েছে সংস্থাটি। মিয়ানমারের সামরিক বাহিনী অং সান সু চির সরকারকে উৎখাত করে ক্ষমতা দখলের কয়েক মাস পরে জাতিসংঘ এ তথ্য দিল। গত ১ ফেব্রুয়ারি সামরিক বাহিনী সু চি সরকারকে উৎখাত করে রাষ্ট্রীয় নিয়ন্ত্রণ নিজেদের হাতে নেওয়ার পর মিয়ানমারের ভেতরে সংঘাত-সহিংসতা ছড়িয়ে পড়েছে। সেখানে প্রায় প্রতিদিন প্রতিবাদ-বিক্ষোভ হচ্ছে।

 

বিক্ষোভকারীরা সামরিক সরকারের পরিবর্তে বেসামরিক সরকারব্যবস্থা ফিরিয়ে আনা ও অং সান সু চির মুক্তির দাবি জানাচ্ছে। বিক্ষোভকারীরা অনেক সময় আইন অমান্য করার আন্দোলনও করছে। গত নভেম্বর মাসে মিয়ানমারে সংসদ নির্বাচন অনুষ্ঠিত হয়। সামরিক বাহিনী বলছে, ওই নির্বাচনে সু চির দল প্রতারণার আশ্রয় নিয়েছে। এ অভিুযোগ তুলে সামরিক বাহিনী ক্ষমতা দখল করে নেয়।

 

সামরিক বাহিনীর ক্ষমতা দখলের প্রতিবাদে যে বিক্ষোভ সমাবেশ হচ্ছে তার ওপর বহুবার সেনা সদস্যরা হামলা চালিয়েছে এবং এ পর্যন্ত দেশটিতে ৮৭৭ জন নিহত হয়েছেন। এছাড়া, আটক করা হয়েছে ছয় হাজার ব্যক্তিকে। নিরস্ত্র বেসামরিক নাগরিকদের ওপর এমন বলপ্রয়োগের ঘটনায় আন্তর্জাতিক অঙ্গনে সমালোচনার ঝড় উঠেছে। সূত্র: সিএনএন।

 

শেয়ার করুন .....




© 2018 allnewsagency.com      তত্ত্বাবধানে - মোহা: মনিকুল মশিহুর সজীব
Design & Developed BY ThemesBazar.Com