শনিবার, ২৭ নভেম্বর ২০২১, ০৯:১০ অপরাহ্ন

শিবগঞ্জে বেকার যুবক দোলন স্বাবলম্বী হতে বেছে নিলেন কৃষিকাজ

শিবগঞ্জে বেকার যুবক দোলন স্বাবলম্বী হতে বেছে নিলেন কৃষিকাজ

মোহা: সফিকুল ইসলাম, শিবগঞ্জ( চাঁপাইনবাবগঞ্জ)সংবাদদাতাঃ

শিবগঞ্জ উপজেলার সর্বোচ্চ ডিগ্রিধারী ওলিউলআরেফিন চাকরীর পিছনে না ছুটে কষি কাজ করে সফল হয়ে স্বাবলম্বী হয়েছেন। অতিউৎসাহী এ যুবক হলো নয়াালাভাঙ্গা ইউনিয়নের সুন্দরপুর গ্রামের একজন শিক্ষিত যুবক।মোঃ ওলিউল আরেফিন দোলন। কুষি কাজ করেই তিনি আগামি দিনগুলোতে কোটিপতি হওযার স্বপ্ন দেখছেন।

সরজমিনে তার কৃষি ক্ষেত্রে কথা হয় তার সাথে।তিনি জানান ২০১৭ সালে স্নাতক উত্তর পাস করেই সিদ্ধান্ত নেন যে চাকুরীর পিছনে না ছুটে তিনি কৃষি কাজ করেই স্ববলম্বী হবেন। এ উদ্দেশ্যে তিনি ২০১৯ সালে বিরহামপুর মাঠে সাড়ে ১২ বিঘা জমি প্রতি প্রতি বিঘা বাৎসরিক ১০হাজার টাকা হিসাবে লীজ নিযেছেন প্রায় বিলুপ্ত দেশী চিনি কলার ৪হাজার গাছ লাগান। এছাগাও বিভিন্ন জাতের আমগাছ লাগান ২শত।এসব দেখাশোনা ও পরিচর্যার জন্য ৫ জন নিয়মিত শ্রমিক রয়েছে। কলা ও আম গাছের পরিচর্যা, সার,সেচ,বেড়া দেওয়া, বালাইনাশক প্রদান ও শ্রমিকদের বাবদ এ পর্যন্ত খরচ হয়েছে ৩ লাখ ১৫হাজার টাকা। ইতোমধ্যে ৪০শতাংশ জমির কলাগাছ থেকে কলা বিক্রি করে ৬ লাখ টাকা পেয়েছেন। আর গাছের ৮৫০মন আম বাজার দরে বিক্রি করে ১ ১০লাখের অধিক টাকা পাবেন বলে আশা করছেন। সব খরচ বাদে মুনাফা হবে ১২/১৩ লাখ লাখ টাকা।

দোলন তার সফলতাযখুব খুশি হয়েছেন। সে এখন কোটিপতি হওয়া স্বপ্ন দেখছেন। এ ব্যাপারে অলিউল আরেফিন দোলন কে জিজ্ঞাসা করা হলে তিনি জানান, আমার প্রজেক্ট সফল হওয়ার আমি খুব আনন্দিত। আমি ভবিষ্যতে দেড় শতাধিক বিঘা জমির উপর কৃষি প্রজেক্ট তৈরি করার পরিকল্পনা করেছি। সেখানে দেশি-বিদেশি বিভিন্ন হাইব্রিড জাতের আম, লেবু, কমলা, বিলুপ্তপ্রায আতাফল, ব্ল্যাকবেরি, প্রচলিত ও অপ্রচলিত দেশি-বিদেশি রপ্তানিযোগ্য ফল, শাক-সবজি চাষ করবো। এইজন্য তিনি কৃষি ম্প্রপ্রসারণ অধিদপ্তরসহ কৃষি সংশ্লিষ্ট সকলের সহযোগিতা কামনা করেছেন বলে জানা গেছে।

শেয়ার করুন .....




© 2018 allnewsagency.com      তত্ত্বাবধানে - মোহা: মনিকুল মশিহুর সজীব
Design & Developed BY ThemesBazar.Com