বৃহস্পতিবার, ২৯ Jul ২০২১, ১১:৩৮ অপরাহ্ন

সংবাদ শিরোনাম :
পীরগাছায় পশুর হাটে হাজির ভ্রাম্যমাণ আদালত অভিযান, মুহূর্তেই ফাঁকা হাট বেগমগঞ্জে অন্তঃসত্ত্বা স্ত্রীকে পিটিয়ে হত্যা , স্বামী আটক ভারতে কারাভোগ শেষে দেশে ফিরলেন ১০ নারী-পুরুষ আজ রাতে চীন থেকে আসছে আরও ৩০ লাখ ডোজ টিকা নিম্ন আদালতের বিচারকদের মাসব্যাপী কালো ব্যাজ ধারণের নির্দেশ এবার কুষ্টিয়ায় ১০ মিনিটে দুইবার টিকা নিয়েছেন এক ব্যক্তি সরকারি স্বাস্থ্যকর্মী বেতন ৬০ হাজার, তবুও ভিক্ষা করেন নবীগঞ্জে আটকে রেখে কিশোরীকে গণধর্ষণ, যুবক আটক শেরপুর হাসপতালে করোনা ইউনিটে ডাক্তারের সই জাল করে ওষুধ উধাও করোনাকালে মানুষের পাশে দাঁড়ানোই নেতাকর্মীদের প্রধান কাজ : সাখাওয়াত হোসেন
সূচকের বড় পতনেও বেড়েছে লেনদেন

সূচকের বড় পতনেও বেড়েছে লেনদেন

নিউজ ডেস্ক :
সপ্তাহের প্রথম কার্যদিবস রবিবার সূচকের বড় পতনের মধ্য দিয়ে পুঁজিবাজারে লেনদেন শেষ হয়েছে। আজ সূচক কমলেও দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) ও অপর বাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) বেড়েছে লেনদেন। ডিএসই ও সিএসই সূত্রে এ তথ্য জানা গেছে।

 

আজ ডিএসইতে এক হাজার ৭৪০ কোটি ১৮ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের লেনদেন হয়েছে। আগের কার্যদিবসের চেয়ে ডিএসইতে ১৪৩ কোটি টাকার লেনদেন বেড়েছে। আগের দিন ডিএসইতে এক হাজার ৫৯৭ কোটি ৯৫ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের লেনদেন হয়েছিল।

 

 

ডিএসইতে ৩৭২টি কোম্পানির শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিটের লেনদেন হয়েছে। এগুলোর মধ্যে দাম বেড়েছে ৫৪টি কোম্পানি কমেছে ৩০৬টির এবং অপরিবর্তিত রয়েছে ১২টি কোম্পানির শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিটের দর।

 

লেনদেনের শীর্ষে থাকা ১০ প্রতিষ্ঠান হলো-বেক্সিমকো লিমিটেড, ডাচবাংলা ব্যাংক, মালেক স্পিনিং, কাট্টালি টেক্সটাইল, ম্যাকসন স্পিনিং, অরগান ডেনিম, কুইন সাউথ, ডিএসএসএল, মতিন স্পিনিং ও লংকাবাংলা।

 

অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই এদিন ২৯৭ পয়েন্ট কমে অবস্থান করছে ১৭ হাজার ৩৫৯ পয়েন্টে। এদিন সিএসইতে হাত বদল হওয়া ৩১১টি প্রতিষ্ঠানের মধ্যে শেয়ার দর বেড়েছে ৫৮টির, কমেছে ২৪১টি এবং অপরিবর্তিত রয়েছে ১২টির কোম্পানির শেয়ার দর।

 

সিএসইতে ২১৪ কোটি ৮ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। যা আগের দিনের চেয়ে ১২৬ কোটি টাকা বেশি। আগের দিন সিএসইতে লেনদেন হয়েছিল ৮৮ কোটি ৭২ লাখ টাকার।

 

এদিকে, কঠোর লকডাউনে পুঁজিবাজার বন্ধ থাকবে এমন আতঙ্কে সূচকের বড় পতন হয়েছে বলে মনে করছেন সংশ্লিষ্টরা। তারা বলছেন, কঠোর লকডাউনে সরকারি ও বেসরকারি প্রতিষ্ঠান সঙ্গে পুঁজিবাজারও বন্ধ থাকবে এমন আতঙ্কে শেয়ারের বিক্রি চাপ বাড়ায় সূচকের পতন হয়েছে বলে মনে করছেন তারা।

 

এ ব্যাপারে বাংলাদেশ পুঁজিবাজার বিনিয়োগকারী ঐক্য পরিষদের সাধারণ সম্পাদক আব্দুর রাজ্জাক গণমাধ্যমকে বলেন, কঠোর লকডাউনের ঘোষণায় বিনিয়োগকারীদের মধ্যে কিছুটা আতঙ্ক দেখা দিয়েছে। তারা মনে করছেন, ১ জুলাই থেকে ব্যাংকের পাশাপাশি পুঁজিবাজার বন্ধ থাকলে নিজ প্রয়োজনে টাকা তুলতে পারবেন না। একারণেই সূচকের পতন বলে মনে করছেন তিনি। তবে বিএসইসির চেয়ারম্যান আগেই ঘোষণা দিয়েছেন ব্যাংক খোলা থাকলে পুঁজিবাজারও খোলা থাকবে সুতরাং আতঙ্কিত না হওয়ার পরামর্শ দিয়েছেন তিনি।

শেয়ার করুন .....




© 2018 allnewsagency.com      তত্ত্বাবধানে - মোহা: মনিকুল মশিহুর সজীব
Design & Developed BY ThemesBazar.Com