শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ০৫:৫৭ পূর্বাহ্ন

সংবাদ শিরোনাম :
শিবগঞ্জের শাহাবাজ পুর ইউনিয়নে কমিউনিটি পুলিশিং সভা অনুষ্ঠিত ঠাকুরগাঁওয়ে ব্যস্ততার পরিবর্তে অস্তিত্ব টেকানোর লড়াইয়ে মৃৎশিল্পীদের তৈরি বিভিন্ন পণ্য আটপাড়ায় প্রতিবন্ধীদের মাঝে হুইল চেয়ার বিতরণ আটপাড়ায় উপজেলা ছাত্রলীগের সভাপতি প্রার্থী আলী খানের উদ্যোগে বৃক্ষরোপন কর্মসূচি পালন ফুলছড়িতে পিস ফ্যাসিলিটেটর গ্রুপ গঠন বিষয়ক সভা অনুষ্ঠিত ঠাকুরগাঁওয়ে রানীশংকৈলে স্বর্ণের খোঁজে দিনরাত ইটভাটার মাটি খুঁড়াখুঁড়ি গোদাগাড়ীতে চাঁদাবাজি মামলায় দুই যুবক গ্রেপ্তার নয়ন খানকে ভাইস চেয়ারম্যান হিসাবে দেখতে চায় শিবগঞ্জ উপজেলাবাসী ঠাকুরগাঁওয়ে রানীশংকৈলে উপজেলা পরিষদ নির্বাচনে মাঠে নেমেছেন সম্ভাব্য প্রার্থীরা ঠাকুরগাঁও জেলা আইন শৃংখলা কমিটির সভা
মোহনপুরে পাথরভাঙ্গা মেশিনের ধূলাবালি ও বিষাক্ত ধোঁয়ায় বিপর্যয় পরিবেশ

মোহনপুরে পাথরভাঙ্গা মেশিনের ধূলাবালি ও বিষাক্ত ধোঁয়ায় বিপর্যয় পরিবেশ

নিজস্ব প্রতিনিধি :

রাজশাহীর মোহনপুরে পাথর ভাঙ্গা মেশিনের ধূলাবালি ও বিষাক্ত কালো ধোঁয়ায় নষ্ট হচ্ছে পরিবেশ। দীর্ঘদিন ধরে মোহনপুর সদরে মহাসড়কের পাশে এই কার্যক্রম চালালেও ব্যবস্থা নিচ্ছে না প্রশাসন। এতে গাছপালায় ফল কম হওয়ার পাশাপাশি নানা রোগে আক্রান্ত হচ্ছেন স্থানীয়রা।

এ বিষয়ে এলাবাসি গণস্বাক্ষর করে রাজশাহী জেলা প্রশাসক, উপজেলা নির্বাহী অফিসার ও পরিবেশ অধিদপ্তরে লিখিত অভিযোগ দায়ের করেছেন।

এলাকাবাসীর অভিযোগ, পরিবেশ অধিদপ্তরের নিয়মে আছে কোন ঘনবসতিপূর্ণ এলাকার তিন কিলোমিটারের মধ্যে মেশিন দিয়ে পাথর ভাঙ্গতে পারবে না কোন প্রতিষ্ঠান। কিন্তু এই নিয়মকে বৃদ্ধাঙ্গুলি দেখিয়ে মেশিন দিয়ে পাথর ভেঙ্গে বিভিন্ন স্থানে সরবরাহ করছে একটি প্রভাবশালী চক্র।
মেশিনের ধূলাবালি ও বিষাক্ত কালো ধোঁয়ায় নষ্ট হচ্ছে পরিবেশ। আশপাশের শিক্ষা প্রতিষ্ঠানসহ বসবাসরত লোকজন পড়েছেন চরম বিপাকে। অনেকেই শ্বাসকষ্টসহ বিভিন্ন রোগে আক্রান্ত হচ্ছেন। প্রশাসনের কাছে একাধিকবার জানিয়েও কোন সুরাহা পাননি বলেও অভিযোগ তাদের।

স্থানীয় একাধিক ব্যক্তি জানান, একের পর এক ঠিকাদারি প্রতিষ্ঠান পাথরের সাথে বিটুমিন মিশিয়ে বিভিন্ন সড়কে সরবরাহ করে আসছে দীর্ঘদিন ধরে। প্রতিদিন বড় বড় ট্রাকে করে এই পাথর সরবরাহ করছে। প্রশাসনকে জানালেও কার্যকর কোন ভূমিকা নিচ্ছেন না। এতে করে এখানকার গাছপালা মরে যাচ্ছে। ফসল কম হচ্ছে। শ্বাসকষ্টসহ বিভিন্ন রোগে আক্রান্ত হচ্ছে স্থানীয় লোকজন। দ্রুত এর সমাধান দাবী করেন স্থানীয়রা।

এ বিষয়ে সংশ্লিষ্ট দপ্তরে যোগাযোগ করা হলে তাঁরা জানান, পাথর ভাঙ্গা মেশিনের ধূলাবালি ও বিষাক্ত কালো ধোঁয়ায় ছড়িয়ে কেউ পরিবেশ নষ্ট হচ্ছে করতে পারবে না। এ ব্যাপারে গণ স্বাক্ষরিত লিখিত অভিযোগ পেয়েছি। তদন্ত করে পদক্ষেপ নেয়া হবে।

শেয়ার করুন .....




© 2018 allnewsagency.com      তত্ত্বাবধানে - মোহা: মনিকুল মশিহুর সজীব
Design & Developed BY ThemesBazar.Com