শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ০৬:৩১ অপরাহ্ন

সংবাদ শিরোনাম :
শিবগঞ্জের শাহাবাজ পুর ইউনিয়নে কমিউনিটি পুলিশিং সভা অনুষ্ঠিত ঠাকুরগাঁওয়ে ব্যস্ততার পরিবর্তে অস্তিত্ব টেকানোর লড়াইয়ে মৃৎশিল্পীদের তৈরি বিভিন্ন পণ্য আটপাড়ায় প্রতিবন্ধীদের মাঝে হুইল চেয়ার বিতরণ আটপাড়ায় উপজেলা ছাত্রলীগের সভাপতি প্রার্থী আলী খানের উদ্যোগে বৃক্ষরোপন কর্মসূচি পালন ফুলছড়িতে পিস ফ্যাসিলিটেটর গ্রুপ গঠন বিষয়ক সভা অনুষ্ঠিত ঠাকুরগাঁওয়ে রানীশংকৈলে স্বর্ণের খোঁজে দিনরাত ইটভাটার মাটি খুঁড়াখুঁড়ি গোদাগাড়ীতে চাঁদাবাজি মামলায় দুই যুবক গ্রেপ্তার নয়ন খানকে ভাইস চেয়ারম্যান হিসাবে দেখতে চায় শিবগঞ্জ উপজেলাবাসী ঠাকুরগাঁওয়ে রানীশংকৈলে উপজেলা পরিষদ নির্বাচনে মাঠে নেমেছেন সম্ভাব্য প্রার্থীরা ঠাকুরগাঁও জেলা আইন শৃংখলা কমিটির সভা
রেজিস্টার্ড চিকিৎসকদের তথ্য হোমিওপ্যাথি বোর্ডের ওয়েবসাইটে দেওয়ার দাবি

রেজিস্টার্ড চিকিৎসকদের তথ্য হোমিওপ্যাথি বোর্ডের ওয়েবসাইটে দেওয়ার দাবি

ডা. মো. আব্দুস সালাম (শিপলু) :
স্বাস্থ্য মন্ত্রণালয় এর ইউনানী ও আয়ুর্বেদিক বোর্ড তার নিবন্ধিত চিকিৎসকদের তথ্য আছে, হোমিওপ্যাথি বোর্ড তার নিবন্ধিত চিকিৎসকদের তথ্যও ওয়েবসাইটে দিন। স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয় এর বাংলাদেশ ইউনানী ও আয়ুর্বেদিক বোর্ড এর সরকারি ওয়েবসাইট : (https://www.bbuasm.gov.bd/) ইউনানী ও আয়ুর্বেদিক চিকিৎসকদের সংখ্যা, নিবন্ধিত চিকিৎসকদের ছবিসহ তথ্য, বিভাগ, রেজিষ্ট্রেশন নাম্বার অন্তর্ভুক্ত আছে। দেশ-বিদেশে যে কেউ ভিজিট করতে পারে। আর অপরদিকে স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয় এর বাংলাদেশ হোমিওপ্যাথি বোর্ড (প্রতিষ্ঠা : ১৯৭২ খ্রিষ্টাব্দ) নিজেদের ওয়েবসাইট (homoeopathicboardbd.org) হোমিওপ্যাথিক চিকিৎসকদের সংখ্যা, নিবন্ধিত চিকিৎসকদের ছবিসহ তথ্য, রেজিষ্ট্রেশন নাম্বার সহ এখনও কোন তথ্য অন্তর্ভুক্ত করতে উদ্যোগ নেয়নি! যা লজ্জাজনক। ফলে মাঠ পর্যায়ে চিকিৎসকগণ অনেক সময় হয়রানির শিকার হয়ে আসছেন। নিবন্ধিত চিকিৎসকদের তথ্য সরকারি ওয়েবসাইটে থাকলে কম্পিউটার, ট্যাব, ল্যাবটব, সাধারণ যে কোন এনড্রোয়েট মোবাইল হতে পাসকৃত ডিএইচএমএস/বিএইচএমএস ডিগ্রিধারী নিবন্ধিত চিকিৎসক শনাক্ত করা যায়, তেমনি ভুয়া চিকিৎসক খুব সহজে শনাক্ত করা যায়।
রোগীরা প্রতারিত হতে রক্ষা পেত ও মাঠ পর্যায়ে ডিএইচএমএস/বিএইচএমএস ডিগ্রিধারী পাসকৃত সঠিক নিবন্ধিত চিকিৎসকগণকে চিহ্নিত করাসহ সামাজিক মর্যাদা সাধারণ জনগণের নিকট, রোগীদের নিকট, মাঠ পর্যায়ে প্রশাসনের নিকট, পরিবার, আত্নীয়-স্বজনের নিকট অনেকাংশে বৃদ্ধি পেত। চিকিৎসকদের পাসের সনদপত্র, চিকিৎসক পেশার রেজিষ্ট্রেশন সনদপত্র সহ অন্যান্য খাত হতে বোর্ড তথা সরকারের লাখ-লাখ তথা কোটি কোটি টাকা বাবদ আয় বোর্ডের কোন খাতে যায়। ভালো কাজে না লুটপাট কাজে না ভুয়া খরচ বাবদ ভাউচার বাবদ কাজে? যদি স্বাস্থ্য মন্ত্রণালয় এর রেগুলেটরি কর্তৃপক্ষ বাংলাদেশ হোমিওপ্যাথি বোর্ড ওয়েবসাইটে ডিএইচএমএস/বিএইচএমএস পাস হোমিওপ্যাথিক চিকিৎসকদের সংখ্যা, নিবন্ধিত চিকিৎসকদের ছবিসহ তথ্য, রেজিষ্ট্রেশন নাম্বার সমূহ অন্তর্ভুক্ত করতে কোন কাজই যদি করতে না পারে তা হলে স্বাস্থ্য মন্ত্রণালয় এর এধরনের রেগুলেটরি কর্তৃপক্ষের প্রয়োজন আছে কিনা দেশবাসীকে নতুন করে ভাবতে হবে ও বিভিন্ন ফি বাবদ টাকা নিতে পারে কিনা? সমগ্র দেশব্যাপি বেশ কিছু ব্যক্তি হোমিওপ্যাথি ডিপ্লোমা কোর্স করেছে শুধুমাত্র ডা. উপাধি লেখার ও ব্যবহার করতে এবং হোমিওপ্যাথি অবমূল্যায়ন করে পেশা করছে অন্যপ্যাথি (এলোপ্যাথি, ডেন্টাল, ইউনানী, আয়ুর্বেদিক)? সামাজিক যোগাযোগ মাধ্যমে বাংলাদেশব্যাপি হোমিওপ্যাথির অবমূল্যায়ন এর নমুনা অপপ্রয়োগকারিদের ব্যবস্থাপত্র, লিফলেট, ভিজিটিং কার্ড, প্যানা প্রকাশ পাচ্ছে। এধরনের সহ সঙ্গে বিভিন্ন ধরনের ভুয়া চিকিৎসকও আছে। স্বাস্থ্য মন্ত্রণালয় এর রেগুলেটরি কর্তৃপক্ষ বাংলাদেশ হোমিওপ্যাথি বোর্ড এর নিজেদের ওয়েবসাইটে ডিএইচএমএস/বিএইচএমএস পাস হোমিওপ্যাথিক চিকিৎসকদের সংখ্যা, নিবন্ধিত চিকিৎসকদের ছবিসহ তথ্য, রেজিষ্ট্রেশন নাম্বার সমূহ অন্তর্ভুক্ত করলে সব অবমূল্যায়ন ও ভুয়াদের কার্যকলাপ অনেকাংশে বন্ধ হবে। মাঠ প্রশাসন অভিযান চালাতে পারবে। সঠিক ডিএইচএমএস/বিএইচএমএস পাসকৃত ডিগ্রিধারী নিবন্ধিত চিকিৎসকগণের মর্যাদা অনেকাংশে বৃদ্ধি পাবে।
অবমূল্যায়নকারি ও ভুয়াদের দাপটে সঠিক ডিএইচএমএস/বিএইচএমএস পাসকৃত ডিগ্রিধারী নিবন্ধিত চিকিৎসকগণের মর্যাদা অনেকাংশে ক্ষুন্ন হচ্ছে ও কোণঠাসা অবস্থা বিরাজ করছে। পেশার অবমূল্যায়নকারি ও ভুয়াদের চিহ্নিত করা, হোমিওপ্যাথির মর্যাদা রক্ষায় দায়িদের সনদপত্র ও রেজিষ্ট্রেশন বাতিল, দায়িদের বিরুদ্ধে কঠোর আইনগত পদক্ষেপ নিতে সরকার বাংলাদেশ হোমিওপ্যাথিক চিকিৎসা শিক্ষা আইন (প্রস্তাবিত) আইনটি দ্রুত যথাযথভাবে বাংলাদেশ জাতীয় সংসদে উল্থাপন ও পাস করা এবং বাংলাদেশ হোমিওপ্যাথিক মেডিকেল কাউন্সিল (বি.এইচ.এম.সি) গঠন করা দরকার। (তথ্যসূত্র/নথি ও মতামত) লেখক পরিচিতি : ডা. মো. আব্দুস সালাম (শিপলু) ডিএইচএমএস (রাজশাহী হোমিওপ্যাথিক মেডিকেল কলেজ) এমএসএস (সরকার ও রাজনীতি বিভাগ) এশিয়ান ইউনিভার্সিটি অব বাংলাদেশ। বাংলাদেশ। ১৪ জুলাই ২০২২ খ্রিষ্টাব্দ।
===================================== অনুলিপি : স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয় এর বাংলাদেশ ইউনানী ও আয়ুর্বেদিক বোর্ড এর সরকারি ওয়েবসাইড : (https://www.bbuasm.gov.bd/) ইউনানী ও আয়ুর্বেদিক চিকিৎসকদের সংখ্যা, নিবন্ধিত চিকিৎসকদের ছবিসহ তথ্য, বিভাগ, রেজিষ্ট্রেশন নাম্বার।

(তথ্যসূত্র/নথি ও মতামত)

লেখক পরিচিতি :

ডা. মো. আব্দুস সালাম (শিপলু)

ডিএইচএমএস (রাজশাহী হোমিওপ্যাথিক মেডিকেল কলেজ)

এমএসএস (সরকার ও রাজনীতি বিভাগ) এশিয়ান ইউনিভার্সিটি অব বাংলাদেশ।

বাংলাদেশ।

১৫ জুলাই ২০২২ খ্রিষ্টাব্দ।

শেয়ার করুন .....




© 2018 allnewsagency.com      তত্ত্বাবধানে - মোহা: মনিকুল মশিহুর সজীব
Design & Developed BY ThemesBazar.Com