বৃহস্পতিবার, ০২ মে ২০২৪, ০৮:৩৫ পূর্বাহ্ন

সংবাদ শিরোনাম :
শিবগঞ্জের শাহাবাজ পুর ইউনিয়নে কমিউনিটি পুলিশিং সভা অনুষ্ঠিত ঠাকুরগাঁওয়ে ব্যস্ততার পরিবর্তে অস্তিত্ব টেকানোর লড়াইয়ে মৃৎশিল্পীদের তৈরি বিভিন্ন পণ্য আটপাড়ায় প্রতিবন্ধীদের মাঝে হুইল চেয়ার বিতরণ আটপাড়ায় উপজেলা ছাত্রলীগের সভাপতি প্রার্থী আলী খানের উদ্যোগে বৃক্ষরোপন কর্মসূচি পালন ফুলছড়িতে পিস ফ্যাসিলিটেটর গ্রুপ গঠন বিষয়ক সভা অনুষ্ঠিত ঠাকুরগাঁওয়ে রানীশংকৈলে স্বর্ণের খোঁজে দিনরাত ইটভাটার মাটি খুঁড়াখুঁড়ি গোদাগাড়ীতে চাঁদাবাজি মামলায় দুই যুবক গ্রেপ্তার নয়ন খানকে ভাইস চেয়ারম্যান হিসাবে দেখতে চায় শিবগঞ্জ উপজেলাবাসী ঠাকুরগাঁওয়ে রানীশংকৈলে উপজেলা পরিষদ নির্বাচনে মাঠে নেমেছেন সম্ভাব্য প্রার্থীরা ঠাকুরগাঁও জেলা আইন শৃংখলা কমিটির সভা
পাবনার আটঘরিয়ায় সাড়া ফেলেছে হানিফের রঙিন ফুলকপি

পাবনার আটঘরিয়ায় সাড়া ফেলেছে হানিফের রঙিন ফুলকপি

 

ইব্রাহীম খলীল আটঘরিয়া পাবনা প্রতিনিধি:কৃষি উন্নয়নের মাধ্যমে পুষ্টি ও খাদ্য নিরাপত্তা জোরদার প্রকল্পের আওতায় আটঘরিয়া কৃষি সম্প্রসারণ অধিদপ্তর কতৃক কৃষকদের মাঝে প্রণোদনা হিসেবে দেওয়া হয় ভ্যালেন্টিনা ও ক্যারেন্টিনা জাতের বেগুনি ও হলুদ রঙিন ফুল কপির চারা। সাথে দেওয়া হয় ১’শ কেজি জৈব সার, ১০ কেজি ইউরিয়া, ১০ কেজি পটাশ, ১০ কেজি টিএসপি। আর সেই ফুল কপি লাগিয়ে সাড়া ফেলেছেন আটঘরিয়া
কৃষক হানিফ ও সাইফুল। প্রথম বারের মতো আটঘরিয়ার কুষ্টিয়া পাড়ার হানিফ ও লক্ষীপুরের সাইফুল বাণিজ্যিকভাবে এই কপি চাষ করেছেন। স্থানীয় কৃষি বিভাগের সহায়তায় হানিফ ৭০০ রঙিন ফুল কপির চাষ করেন।রঙিন ফুল কপির পাশাপাশি দেশি ফুল কপিও চাষ করেছেন তিনি। দেশি ফুল কপির চেয়ে হলুদ ও বেগুনি ফুলকপির দাম ও চাহিদা খুব বেশি। আবু হানিফ বলেন – কৃষি অফিসের পরামর্শে রঙিন ফুল কপির উপকারিতা এবং শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ানো অধিক ফলনশীল ও লাভজনক হওয়ায় আমি এই সবজি চাষ করি। আমার মোট সাড়ে তিন বিঘা জমির মধ্যে তেত্রিশ শতক জমিতে রঙিন ফুল কপি এবং বাকি জমিতে ৭হাজার সাধারন ফুল কপি চাষ করছি। সাধারণ ফুল কপির দাম আমি দুই ধাপে পেয়েছি।

লক্ষীপুর ইউনিয়নের কৃষক সাইফুল জানান, রঙিন কপিতে সাধারণ কপির মতোই সার ও কীটনাশক লাগে। এতে বাড়তি কোন সার ব্যাবহার করা হয় না। পোকামাকড়ের আক্রমণও কম। বর্তমান বাজার মুল্য হিসেবে আমরা রঙিন কপির দাম পাচ্ছি – পাইকারী ৫০থেকে ৫৫ টাকা। আর খুচরা ৭০থেকে ৮০ টাকা। তিনি আরও জানান, আমার দেখাদেখি আগামীতে অনেকেই এই কপি চাষ করবেন বলে পরামর্শ নিচ্ছে।

সরোজমিনে ঘুরে দেখা যায় অনেক দর্শনাথীরা সকাল বিকাল এই রঙিন ফুলকপি কিনতে ও দেখতে ভীড় জমাচ্ছে। রঙিন কপি রীতিমতো সাড়া ফেলেছে এ উপজেলায়।

এবিষয়ে উপজেলা কৃষি অফিসার কৃষিবিদ সজীব আল মারুফ জানান, কৃষি উন্নয়নের মাধ্যমে পুষ্টি ও খাদ্য নিরাপত্তা জোরদারকরণ প্রকল্পের আওতায় আটঘরিয়া উপজেলায় প্রথমবারের মতো রঙিন ফুলকপি চাষ করা হয়। আটঘরিয়া উপজেলায় ৪ বিঘা জমিতে রঙিন ফুলকপি চাষ করা হয়েছে। রঙিন ফুলকপি দেখতে যেমন সুন্দর পুষ্টিতেও ভরপুর। ক্যারেনটিনা ও ভ্যালেন্টিনা জাতের রঙিন ফুলকপির চাষ করে প্রথমবারেই কৃষক সফল হয়েছে। সাদা ফুলকপির চেয়ে ছয় থেকে সাত গুণ বেশি দামে এই রঙিন ফুলকপি বাজারে বিক্রি হচ্ছে।কপিতে প্রচুর পরিমাণে খনিজ পদার্থ আছে। অন্যান্য সজবিতে যে পরিমাণে ভিটামিন এ আছে এটাতে কমপক্ষে ২৫গুন বেশী। ফুলকপিটি দেখতে অনেক সুন্দর হওয়ায় ক্রেতাদের মাঝে ব্যাপক চাহিদা সৃষ্টি হয়েছে। চাঁদভা ও লক্ষ্মীপুর ইউনিয়নে। বিঘা প্রতি দেড় থেকে ২ লাখ টাকা লাভ করা সম্ভব এই রঙিন ফুলকপি চাষ করে।

 

শেয়ার করুন .....




© 2018 allnewsagency.com      তত্ত্বাবধানে - মোহা: মনিকুল মশিহুর সজীব
Design & Developed BY ThemesBazar.Com