রবিবার, ২৮ এপ্রিল ২০২৪, ০৮:১৯ অপরাহ্ন

সংবাদ শিরোনাম :
শিবগঞ্জের শাহাবাজ পুর ইউনিয়নে কমিউনিটি পুলিশিং সভা অনুষ্ঠিত ঠাকুরগাঁওয়ে ব্যস্ততার পরিবর্তে অস্তিত্ব টেকানোর লড়াইয়ে মৃৎশিল্পীদের তৈরি বিভিন্ন পণ্য আটপাড়ায় প্রতিবন্ধীদের মাঝে হুইল চেয়ার বিতরণ আটপাড়ায় উপজেলা ছাত্রলীগের সভাপতি প্রার্থী আলী খানের উদ্যোগে বৃক্ষরোপন কর্মসূচি পালন ফুলছড়িতে পিস ফ্যাসিলিটেটর গ্রুপ গঠন বিষয়ক সভা অনুষ্ঠিত ঠাকুরগাঁওয়ে রানীশংকৈলে স্বর্ণের খোঁজে দিনরাত ইটভাটার মাটি খুঁড়াখুঁড়ি গোদাগাড়ীতে চাঁদাবাজি মামলায় দুই যুবক গ্রেপ্তার নয়ন খানকে ভাইস চেয়ারম্যান হিসাবে দেখতে চায় শিবগঞ্জ উপজেলাবাসী ঠাকুরগাঁওয়ে রানীশংকৈলে উপজেলা পরিষদ নির্বাচনে মাঠে নেমেছেন সম্ভাব্য প্রার্থীরা ঠাকুরগাঁও জেলা আইন শৃংখলা কমিটির সভা
রাবির ভর্তি পরীক্ষা প্রতিবন্ধী শিক্ষার্থীদের কেন্দ্রে পৌঁছে দিচ্ছে পিডিএফ

রাবির ভর্তি পরীক্ষা প্রতিবন্ধী শিক্ষার্থীদের কেন্দ্রে পৌঁছে দিচ্ছে পিডিএফ

সামিউল ইসলাম,রাজশাহী প্রতিনিধি : রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) ২০২৩-২৪ শিক্ষাবর্ষের স্নাতক (সম্মান) প্রথম বর্ষের ভর্তি পরীক্ষায় ভর্তিচ্ছু প্রতিবন্ধী শিক্ষার্থীদের নির্দিষ্ট কেন্দ্রে পৌঁছে দেওয়াসহ নানাভাবে সেবা দিয়ে যাচ্ছেন বিশ্ববিদ্যালয়ের ফিজিক্যালি চ্যালেঞ্জ ডেভেলপমেন্ট ফাউন্ডেশন (পিডিএফ) টিমের সদস্যরা।

বৃহস্প্রতিবার (৭ মার্চ) সকাল থেকেই সংগঠনটির সভাপতি আব্দুল্লাহ আল-মাসুদ ও সাধারণ সম্পাদক জসিমের নেতৃত্বে ভর্তি পরীক্ষা দিতে আসা প্রতিবন্ধী শিক্ষার্থীদের হুইলচেয়ারে করে ও স্কুটির মাধ্যমে কেন্দ্রে পৌঁছে দেওয়াসহ বিভিন্ন সেবামূলক কার্যক্রম করতে দেখা যায় পিডিএফ’র সদস্যদের।

সরেজমিনে দেখা যায়, ড. মো. ওয়াজেদ মিয়া একাডেমিক ভবনের সামনে হেল্পক্যাম্প বসিয়েছেন পিডিএফ টিমের কর্মীরা। সংগঠনের কর্মীরা কয়েকটি দলে ভাগ হয়ে ভর্তিচ্ছু শিক্ষার্থী ও তাদের অভিভাবকদের সহযোগিতা করছেন। পরীক্ষার প্রথম দিন থেকে আজ শেষদিন পর্যন্ত প্রতিবন্ধী শিক্ষার্থীদের হুইলচেয়ারে করে বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন কেন্দ্রে পোঁছে দিচ্ছেন তারা এবং পরীক্ষা শেষে নির্দিষ্ট জায়গায় রেখে আসছেন। এছাড়া শিক্ষার্থীদের মাঝে সুপেয় পানি, অভিভাবকদের বসার ব্যবস্থা, শিক্ষার্থীদের মাঝে কলম বিতরণসহ নানা দিয়ে সহায়তা করছেন সংগঠনটির কর্মীরা।

ভর্তি পরীক্ষা দিতে আসা রহমান নামের এক প্রতিবন্ধী শিক্ষার্থী বলেন, আমি কখনো ভাবিনি আমাদের অধিকার নিয়ে কাজ করে এমন কোনো সংগঠন রাজশাহী বিশ্ববিদ্যালয়ে আছে। পিডিএফ’র সদস্যরা আমাকে আমার কেন্দ্রে পৌঁছে দিয়েছে এবং পরীক্ষা শেষে নির্দিষ্ট স্থানে রেখে আসছে।

পিডিএফ’র এমন কার্যক্রমে খুশি হয়ে মো: মিলন মিয়া নামের এক অভিভাবক বলেন, তাদের কাজগুলো আসলেই প্রশংসনীয়। প্রতিবন্ধী ব্যক্তিরা সমাজে অনেকটাই অবহেলিত। তাদেরকে বিভিন্ন উপায়ে সহযোগিতা করছে পিডিএফের সদস্যরা। এছাড়াও আমাদেরকে বসার ব্যবস্থাসহ সুপেয় পানির ব্যবস্থা করছে তারা। তাদের এমন কাজে আমি অনেক খুশি।

এ বিষয়ে পিডিএফের সাধারণ সম্পাদক জসিম বলেন, প্রতিবছরের মতো এবারও পিডিএফ ভর্তিচ্ছু শিক্ষার্থীদের জন্য কাজ করে যাচ্ছে। প্রতিবন্ধী ব্যক্তিদের রিসিভ করে নির্দিষ্ট কেন্দ্রে পৌঁছে দিচ্ছি আমরা। প্রতিটি কেন্দ্রের সামনে আমাদের ভলেন্টিয়াররা রয়েছে। এছাড়া অভিভাবকদের মাঝে সুপেয় পানি ও বিভিন্ন সহযোগিতা করছি আমরা। শিক্ষার্থীদেরকে কেন্দ্র দেখিয়ে দেওয়া, অভিভাবক বসার ব্যবস্থা করাসহ নানা কাজ করছে পিডিএফ সদস্যরা।

সংগঠনটির সভাপতি আবদুল্লাহ আল মাসুদ বলেন, রাজশাহী বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষার প্রথম দিন থেকে শুরু করে শেষদিনেও পিডিএফ অ্যাডমিশন হেল্পক্যাম্প বিভিন্ন সেবা দিয়ে যাচ্ছে। প্রতিবন্ধী পরীক্ষার্থীদের সিটে পৌঁছে দেওয়া, সাধারণ পরীক্ষার্থীদের দিক নির্দেশনাসহ ভর্তিচ্ছু অভিভাবকদের মধ্যে বিনামূল্যে পানি বিতরণ ও বসার ব্যবস্থা করা হয়। এছাড়া হুইলচেয়ারে করে প্রতিবন্ধী পরীক্ষার্থীদের কেন্দ্রে পোঁছে দেওয়াসহ ফাস্ট অ্যাইড সরবরাহ করে যাচ্ছে। আমাদের এ কার্যক্রমে বিশ্ববিদ্যালয় প্রশাসন সার্বিক সহয়তা করেছেন।

উল্লেখ্য, পিডিএফ সাধারণত প্রতিবন্ধী ব্যক্তিদের উন্নয়ন এবং তাদের অধিকার নিয়ে কাজ করে। ২০০৮ সালে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় এবং ২০১০ সালে রাজশাহী বিশ্ববিদ্যালয়ে সংগঠনটির যাত্রা শুরু হয়।

শেয়ার করুন .....




© 2018 allnewsagency.com      তত্ত্বাবধানে - মোহা: মনিকুল মশিহুর সজীব
Design & Developed BY ThemesBazar.Com