রবিবার, ২৮ এপ্রিল ২০২৪, ১২:০২ পূর্বাহ্ন

সংবাদ শিরোনাম :
শিবগঞ্জের শাহাবাজ পুর ইউনিয়নে কমিউনিটি পুলিশিং সভা অনুষ্ঠিত ঠাকুরগাঁওয়ে ব্যস্ততার পরিবর্তে অস্তিত্ব টেকানোর লড়াইয়ে মৃৎশিল্পীদের তৈরি বিভিন্ন পণ্য আটপাড়ায় প্রতিবন্ধীদের মাঝে হুইল চেয়ার বিতরণ আটপাড়ায় উপজেলা ছাত্রলীগের সভাপতি প্রার্থী আলী খানের উদ্যোগে বৃক্ষরোপন কর্মসূচি পালন ফুলছড়িতে পিস ফ্যাসিলিটেটর গ্রুপ গঠন বিষয়ক সভা অনুষ্ঠিত ঠাকুরগাঁওয়ে রানীশংকৈলে স্বর্ণের খোঁজে দিনরাত ইটভাটার মাটি খুঁড়াখুঁড়ি গোদাগাড়ীতে চাঁদাবাজি মামলায় দুই যুবক গ্রেপ্তার নয়ন খানকে ভাইস চেয়ারম্যান হিসাবে দেখতে চায় শিবগঞ্জ উপজেলাবাসী ঠাকুরগাঁওয়ে রানীশংকৈলে উপজেলা পরিষদ নির্বাচনে মাঠে নেমেছেন সম্ভাব্য প্রার্থীরা ঠাকুরগাঁও জেলা আইন শৃংখলা কমিটির সভা
প্রধানমন্ত্রীর কাছ থেকে বিশেষ গবেষণার উপহার গ্রহণ করেন শিবগঞ্জের কৃতি সন্তান প্রফেসর ড. মোঃ সফিউর রহমান

প্রধানমন্ত্রীর কাছ থেকে বিশেষ গবেষণার উপহার গ্রহণ করেন শিবগঞ্জের কৃতি সন্তান প্রফেসর ড. মোঃ সফিউর রহমান

 

আজ সোমবার সকালে প্রধানমন্ত্রীর কার্যালয়ে ‘বঙ্গবন্ধু বিজ্ঞান ও প্রযুক্তি ফেলোশিপ’, ‘জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি (এনএসটি) ফেলোশিপ’ এবং বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের শিক্ষক, বিজ্ঞানী, গবেষক এবং শিক্ষার্থীদের বিশেষ গবেষণার অনুদানের চেক বিতরণ অনুষ্ঠানের আয়োজন করে বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয়।

দীর্ঘ গবেষণা জীবনে প্রফেসর ড. মোঃ সফিউর রহমান বেশ কিছু অ্যাওয়ার্ড পান । উল্লেখ্য, B.Sc. (Hons) পরীক্ষায় উল্লেখযোগ্য ফলাফলের জন্য তিনি রাজশাহী বিশ্ববিদ্যালয়ে স্বর্ণপদক লাভ করেন । কানাডার Dalhousie University-তে Ph.D. গবেষণায় উল্লেখযোগ্য অবদানের স্বীকৃত স্বরুপ কানাডার Muslim Educational, Social and Knowledge Dissemination (MESK) থেকে তিনি “Outstanding Achievement Award-2014” পদক লাভ করেন। ডক্টর মোঃ সফিউর রহমান কে ২০২১ সালে গবেষণা (ISAT 2021) বিভাগে ভারতের ইঞ্জিনিয়ারিং, সায়েন্স এবং মেডিসিনের আন্তর্জাতিক বিজ্ঞানী পুরস্কারের জন্য সম্মানিত করা হয়েছে । গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয়ের মাননীয় মন্ত্রী স্থপতি ইয়াফেস ওসমান মহোদয় বিগত ১৫ই সেপ্টেম্বর ২০২২ ইং তারিখে ড. রহমান (CSO) কে পরমাণু শক্তি কেন্দ্র ঢাকা, বাংলাদেশের শ্রেষ্ঠ গবেষক পুরস্কার (এক লক্ষ টাকা) ও সম্মাননা প্রদান করেন । পরবর্তীতে পরিবেশ বিজ্ঞান গবেষণায় বিশেষ অবদান রাখায় বিগত ০৯-০৫-২০২৩ ইং তারিখে জাতীয় প্রেস ক্লাবে অনুষ্ঠিত “ড. এম এ ওয়াজেদ মিয়া ১১তম আন্তর্জাতিক স্বর্ণপদক পুরস্কার” প্রদান অনুষ্ঠানে প্রফেসর ড. মো. সফিউর রহমান কে বেস্ট সাইন্টিস্ট স্বর্ণপদক পুরস্কার প্রদান করা হয় । যুক্তরাষ্ট্রের স্ট্যানফোর্ড বিশ্ববিদ্যালয় ও গবেষণা প্রতিষ্ঠান এলসেভিয়ের যৌথভাবে ২২টি বৈজ্ঞানিক ক্ষেত্র এবং ১৭৬টি উপ-ক্ষেত্রে শ্রেণীবদ্ধ করে দুটি ক্যাটাগরিতে বিভিন্ন দেশের বিশ্বের শীর্ষ ২ শতাংশ বিজ্ঞানীর তালিকা প্রতি বছর প্রকাশ করে থাকে । বিশ্বের শীর্ষ ২ শতাংশ বিজ্ঞানীর তালিকায় টানা দ্বিতীয়বারের মত (প্রথমবার ২০২২ এবং দ্বিতীয়বার ২০২৩ সালে) স্থান পেয়েছেন বাংলাদেশ পরমাণু শক্তি কমিশনের প্রধান বৈজ্ঞানিক কর্মকর্তা প্রফেসর ড. মোঃ সফিউর রহমান ।

তিনি ৮টি বিজ্ঞান বিষয়ক বইয়ের লেখক এবং অধিকাংশ বই আমেরিকা, ইংল্যান্ড ও জার্মানি থেকে প্রকাশিত । জাতীয় ও আন্তর্জাতিক বিভিন্ন জার্নালে তাঁর ১৮০-এর অধিক বৈজ্ঞানিক প্রবন্ধ প্রকাশিত হয়েছে । তাছাড়া Google Scholar -এর ২৮ ফেব্রুয়ারী, ২০২৪ ইং -এর তথ্যমতে তার ৬৪৮৭ এর অধিক Citation Score রয়েছে – যা বাংলাদেশ পরমানু শক্তি কমিশন সহ বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয়ের অধীনে কর্মরত সকল বিজ্ঞানীদের মধ্যে সর্বাধিক Citation Score বলে তিনি দাবি করেন । প্রফেসর ড. মোঃ সফিউর রহমান কানাডা, আমেরিকা, ইংল্যান্ড, অস্ট্রিয়া, জার্মানি, ইতালি, ব্রাজিল, স্লোভাকিয়া, চীন, জাপান, সিঙ্গাপুর, মালয়েশিয়া, ইন্দোনেশিয়া, সংযুক্ত আরব আমিরাত, কুয়েত, কাতার, থাইল্যান্ড, ইন্ডিয়াসহ বিভিন্ন দেশের বৈজ্ঞানিক সভা, কর্মশালা ও প্রশিক্ষণে অংশগ্রহণ করেন । বিভিন্ন আন্তর্জাতিক সংস্থার (যেমন, UNDP, USGS, IAEA, BGS, JAICA, CAS ইত্যাদি) বিজ্ঞানীদের সাথে তাঁর কাজ করার অভিজ্ঞতা রয়েছে ।

সভূগর্ভস্থ এবং ভূপৃষ্ঠস্থ পানির গুণগত মান উন্নয়ন, পরিবেশ দূষণ পুনরুদ্ধার, জলবায়ু পরিবর্তন, খাদ্যের গুণগতমানের নিরাপত্তা ইত্যাদি ক্ষেত্রে তাঁর বিশেষ দক্ষতা রয়েছে ।

শেয়ার করুন .....




© 2018 allnewsagency.com      তত্ত্বাবধানে - মোহা: মনিকুল মশিহুর সজীব
Design & Developed BY ThemesBazar.Com