শুক্রবার, ১২ অগাস্ট ২০২২, ০৬:১৮ অপরাহ্ন

নারী-পুরুষ নির্বিশেষে হাতে হাত রেখে কাজ করতে হবে : স্পিকার

নারী-পুরুষ নির্বিশেষে হাতে হাত রেখে কাজ করতে হবে : স্পিকার

নিউজ ডেস্ক :
স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী বলেছেন, ‌‘সমতাভিত্তিক সমাজ প্রতিষ্ঠা করতে নারী-পুরুষ নির্বিশেষে হাতে হাত রেখে কাজ করতে হবে।’

জেসিআই বাংলাদেশের উদ্যোগে আজ রাজধানীর রেডিসন ব্লু-ওয়াটার গার্ডেনে আয়োজিত ‘উইমেন অব ইন্সপাইরেশন এওয়ার্ড ২০২২’ প্রদান অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে ভার্চুয়ালি যুক্ত হয়ে স্পিকার এ কথা বলেন।

স্পিকার অনুষ্ঠানে শমী কায়সার, মারিয়াম জাভেদ, খোদেজা ফরহাদ রুহি, সামিরা হিমিকা, নিগার সুলতানা, সুলতানা কাদের সিনহা প্রমুখ পুরস্কারপ্রাপ্তদের মাঝে পুরস্কার বিতরণ করেন।
তিনি বলেন, জেসিআই বাংলাদেশ নারীর ক্ষমতায়নকে গুরুত্ব দিয়ে কাজ করে যাচ্ছে যা যেকোন দেশ বা সমাজের উন্নয়নে অপরিহার্য। নারীর ক্ষমতায়ন ও উন্নতি হচ্ছে টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা ও দেশের সার্বিক উন্নয়নের লক্ষ্যসমূহ অর্জনের পূর্বশর্ত। নারীরা অর্থনৈতিক ও সামাজিক উন্নয়নের নিয়ামক। সমাজের ইতিবাচক পরিবর্তনে প্রতিটি স্তরে নারীদের অংশগ্রহণ প্রয়োজন। এক্ষেত্রে, জেসিআই বাংলাদেশের ‘উইমেন অব ইন্সপাইরেশন এওয়ার্ড ২০২২’ নারীদের অনুপ্রেরণা যোগাবে।

স্পিকার বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে বাংলাদেশে নারীর আর্থ-সামাজিক উন্নতি ও ক্ষমতায়ন দৃশ্যমান। অনগ্রসর নারীদের মূল স্রোতে সম্পৃক্ত করতে বর্তমান সরকার নারীবান্ধব নীতি ও আইন প্রণয়ন করেছে। শিক্ষা, স্বাস্থ্য, অন্যান্য আর্থ-সামাজিক কর্মকান্ডে নারীদের সম্পৃক্ততা উল্লেখযোগ্য। প্রত্যন্ত অঞ্চলে নারীদের আইটি ও অন্যান্য প্রশিক্ষণের ব্যবস্থা করেছে সরকার। নারীর অর্থনৈতিক ক্ষমতায়নকে সর্বোচ্চ গুরুত্ব দিয়ে কাজ করছে সরকার। নারীরা অর্থনৈতিকভাবে স্বাবলম্বী হয়ে পরিবার ও সমাজে ভূমিকা রাখছে। প্রধানমন্ত্রী শেখ হাসিনার গৃহীত উদ্যোগের কারণেই আজ নারীর এই অগ্রগতি।

ড. শিরীন শারমিন চৌধুরী বলেন, বৈষম্যহীন ও অন্তর্ভুক্তিমূলক বিশ্ব গড়ে তুলতে নারীদের বৃত্তের বাইরে বেরিয়ে এসে সকল প্রকার কার্যক্রমে মেধাকে কাজে লাগিয়ে দক্ষতার সাথে কাজ করতে হবে। জাতিসংঘের প্লানেট ৫০-৫০ অর্জন এখনো সম্ভব হয়নি। সকলের সম্মিলিত প্রচেষ্টায় সমতাভিত্তিক সমাজ প্রতিষ্ঠা করা সম্ভব।

জেসিআই বাংলাদেশ সভাপতি (২০২২) নিয়াজ মোর্শেদ এলিটের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে বাংলাদেশে নিযুক্ত তুরস্কের রাষ্ট্রদূত মুস্তাফা ওসমান তুরান ও এশিয়ান ইউনিভার্সিটি অফ উইমেনের উপাচার্য ড. রুবানা হক বক্তব্য দেন।

অনুষ্ঠানে উইমেন অব ইন্সপাইরেশন এওয়ার্ড ২০২২ এর চিফ কো-অর্ডিনেটর তাসমিনা আহমেদ, ইভেন্ট ডিরেক্টর ইসরাত জাহান লিসা প্রমুখ বক্তব্য রাখেন। অনুষ্ঠানে বিভিন্ন গণ্যমান্য ব্যক্তিবর্গ ও গণমাধ্যমকর্মীরা উপস্থিত ছিলেন। সূত্র : বাসস।

শেয়ার করুন .....




© 2018 allnewsagency.com      তত্ত্বাবধানে - মোহা: মনিকুল মশিহুর সজীব
Design & Developed BY ThemesBazar.Com