মঙ্গলবার, ১৬ অগাস্ট ২০২২, ১০:০৩ অপরাহ্ন

টাকার অভাবে কলেজছাত্রী ফারিহার চিকিৎসা বন্ধ

টাকার অভাবে কলেজছাত্রী ফারিহার চিকিৎসা বন্ধ

থমকে গেছে কলেজছাত্রী ফারিহা ইসলাম জেবার জীবন। ব্লাড ক্যানসারে (লিউকেমিয়া) আক্রান্ত। ফারিহা রাজধানীর নির্ঝর ক্যান্টনমেন্ট পাবলিক স্কুল অ্যান্ড কলেজের একাদ্বশ শ্রেণি ছাত্রী।

ফারিহার চিকিৎসায় ইতোমধ্যে ১৮ লাখ টাকা খরচ হয়েছে। কিন্তু কোনো লাভ হয়নি। চিকিৎসকরা তাকে বোনম্যারো ট্রান্সপ্ল্যান্ট করার পরামর্শ দিয়েছেন। তবেই বাঁচবেন তিনি। এতে প্রায় ৩৫ লাখ টাকা খরচ হবে বলে জানিয়েছেন তারা। কিন্তু সেই সক্ষমতা নেই পরিবারটির।

পারিবারিক সূত্রে জানা গেছে, ফারিহার বয়স মাত্র ১৮ বছর। বাবা প্রতিরক্ষা মন্ত্রণালয়ের তৃতীয় শ্রেণিতে চাকরি করেন। মা গৃহিণী। ফারিহা ঢাকার একটি কলেজে একাদ্বশ শ্রেণিতে পড়াশোনা করেন। সবকিছু ভালোই চলছিল তাদের। কিন্তু ২০২১ সালের ২৪ ফেব্রুয়ারি প্রথমবারের মতো ধাক্কা আসে তাদের ছোট্ট সংসারে। অসুস্থ হয়ে পড়েন ফারিহা। পরীক্ষা নিরীক্ষায় ধরা পরে (লিউকেমিয়া) ব্লাড ক্যানসার আক্রান্ত তিনি।

পরিবারের লোকজন আরও জানিয়েছে, বাংলাদেশে ৭টা কেমোথেরাপি দিয়েও যখন ফারিহার কোনো উন্নতি হয়নি। অবশেষে চিকিৎসকদের পরামর্শে চলতি বছরের ৩০ মে ভারতে নিয়ে আসা হয়। গত ২ জুন থেকে শুরু হয় ভারতের হাসপাতালে চিকিৎসা। সেখানকার চিকিৎসকরা পরীক্ষা-নিরীক্ষা করে অস্ত্রোপচারের প্রস্তুতি শুরু করেছে। এর আগে ২ জুন থেকেই তাকে অপারেশন উপযোগী কেমোথেরাপি দেওয়া হচ্ছে। এরপর বোনমেরু ট্রান্সপ্ল্যান্টের মাধ্যমে তার মায়ের বোনম্যারো স্থানান্তর করা হবে ফারিহার বোনে। এজন্য প্রথম ধাপের চিকিৎসা শেষ হয়েছে। জুনের শেষ সপ্তাহে শুরু হবে দ্বিতীয় ধাপের চিকিৎসা। এরই মধ্যে ফারিহার বাবা-মা আত্মীয়-স্বজন মিলে ব্যয় করেছেন ১৮ লাখ টাকা। এজন্য প্রয়োজন আরও ৩৫ লাখ টাকা যা মধ্যবিত্ত পরিবারটির পক্ষে জোগাড় করা অসম্ভব হয়ে পড়েছে।

ভারতে চিকিৎসাধীন ফারিহার সঙ্গে থাকা তার মা উম্মে সালমা ঢাকা পোস্টকে বলেন, আমাদের যা জমানো টাকা ছিল তাই দিয়ে ফারিয়ার প্রথম ধাপের চিকিৎসা করেছি। এখন বিক্রি করার মতোও কিছু নেই। তাকে বাঁচাতে ৩৫ লাখ টাকা প্রয়োজন। কোথায় পাব এত টাকা? টাকার অভাবে এখন ফারিহার চিকিৎসা বন্ধ হয়ে গেছে।

তিনি বলেন, সম্প্রতি সিলেট ও সুনামগঞ্জের বন্যায় সারাদেশের হৃদয়বান মানুষগুলো যেভাবে ঝাঁপিয়ে পড়েছিল সেখান থেকে কিছু মানুষও যদি ফারিহার চিকিৎসায় সহযোগিতা করে তাহলে মেয়েটা আমার বেঁচে যাবে।

তিনি মেয়ের চিকিৎসায় আর্থিক সহায়তার হাত বাড়িয়ে দেওয়ার জন্য সবার প্রতি বিনীত অনুরোধ জানিয়েছেন।

ফারিহার সঙ্গে যোগাযোগ করা যাবে ০১৭৪২-৪১৫৫৯০ নম্বরে। আর্থিক সহায়তা পাঠানোর ঠিকানা :

Umme salma
A/C- 00100310066245
Trust Bank
Savar Cantonment Branch
Routing No-240264185

Account Number: 1761030079918
Name: Abdullah Al Nayem
Branch: bhulta
Routing number: 090670224

 

শেয়ার করুন .....




© 2018 allnewsagency.com      তত্ত্বাবধানে - মোহা: মনিকুল মশিহুর সজীব
Design & Developed BY ThemesBazar.Com