শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ০৬:০৫ পূর্বাহ্ন

সংবাদ শিরোনাম :
শিবগঞ্জের শাহাবাজ পুর ইউনিয়নে কমিউনিটি পুলিশিং সভা অনুষ্ঠিত ঠাকুরগাঁওয়ে ব্যস্ততার পরিবর্তে অস্তিত্ব টেকানোর লড়াইয়ে মৃৎশিল্পীদের তৈরি বিভিন্ন পণ্য আটপাড়ায় প্রতিবন্ধীদের মাঝে হুইল চেয়ার বিতরণ আটপাড়ায় উপজেলা ছাত্রলীগের সভাপতি প্রার্থী আলী খানের উদ্যোগে বৃক্ষরোপন কর্মসূচি পালন ফুলছড়িতে পিস ফ্যাসিলিটেটর গ্রুপ গঠন বিষয়ক সভা অনুষ্ঠিত ঠাকুরগাঁওয়ে রানীশংকৈলে স্বর্ণের খোঁজে দিনরাত ইটভাটার মাটি খুঁড়াখুঁড়ি গোদাগাড়ীতে চাঁদাবাজি মামলায় দুই যুবক গ্রেপ্তার নয়ন খানকে ভাইস চেয়ারম্যান হিসাবে দেখতে চায় শিবগঞ্জ উপজেলাবাসী ঠাকুরগাঁওয়ে রানীশংকৈলে উপজেলা পরিষদ নির্বাচনে মাঠে নেমেছেন সম্ভাব্য প্রার্থীরা ঠাকুরগাঁও জেলা আইন শৃংখলা কমিটির সভা
তাইজুল-মিরাজে দিন শেষে বাংলাদেশের স্বস্তি

তাইজুল-মিরাজে দিন শেষে বাংলাদেশের স্বস্তি

শুরুতে তাইজুল নিয়েছিলেন শুভমান গিল ও বিরাট কোহলির উইকেট। যখন পূজারা-আইয়ার ক্রিজে থিতু হয়ে যখন দিন পার করে দেওয়ার চেষ্টায় তখন আবারও আক্রমণে এই স্পিনার। পূজারাকে ৮৯ রানে আউট করে ভেঙে দেন ১৬২ রানের জুটি। আর দিনের শেষ বলে নতুন ব্যাটসম্যান অক্ষর প্যাটেলকে ফেরান মেহেদি হাসান মিরাজ। অক্ষর ১৪ রানে এলবিডব্লিউ হন। আবেদনে সাড়া দেন আম্পায়ার। রিভিউ নিয়ে নিয়েছিল ভারত, কোনো লাভ হয়নি। তৃতীয় সেশনে এই দুই উইকেট দিনের শেষে বাংলাদেশের জন্য স্বস্তির। ৮২ রান নিয়ে ক্রিজে আছেন আইয়ার। ভারতের সংগ্রহ ৬ উইকেটে ২৭৮ রান।

শ্রেয়স আইয়ারের সঙ্গে শতরানের জুটি গড়ে ছড়ি ঘোরাচ্ছিলেন পূজারা। নিজেও ছুটছিলেন শতরানের পথে। তাইজুলের ঘুর্ণিতে থামতে হলো ৮৯ রানে। সরাসরি বোল্ড! ২০৩ বলে ১১ চারে এই রান করেন পূজারা। তার আউটে ভেঙে যায় ১৬২ রানের জুটি। ক্রিজে আছেন আইয়ার (৮০) ও অক্ষর (০)। ৮৬ ওভারে ৫ উইকেট হারিয়ে ভারতের রান ২৬৩।

পঞ্চম উইকেটে পূজারা-আইয়ার হাল ধরেছিলেন ভারতের। দ্বিতীয় সেশন কাটিয়ে দিয়ে দারুণভাবে ব্যাট করে যাচ্ছেন দিনের শেষ সেশনেও। তুলে নিয়েছেন ফিফটি। ১২৫ বলে প্রথমে ফিফটির দেখা পান পূজারা। এটি তার ৩৪তম ফিফটি। ৬২.১ ওভারে ভারত পার করে দুইশ। তারপরেই ফিফটি হাঁকান শ্রেয়স আইয়ার। তার ফিফটি আসে ৯৩ বলে। আইয়ায়রের এটি চতুর্থ ফিফটি। দুজনের জুটি থেকে আসে ৯৭ রান। ভারতের সংগ্রহ ৬৬ ওভারে ৪ উইকেটে ২০৯।

দ্বিতীয় সেশনে এক উইকেট, পূজারা-আইয়ারের ব্যাটে ভারতের প্রতিরোধ

দ্বিতীয় সেশনে একটি উইকেট পেয়েছে বাংলাদেশ। রিশাভ পান্তকে লাঞ্চের কিছুক্ষণ পর ফেরান মেহেদী হাসান মিরাজ। এরপর জুটি গড়েন চেতেশ্বর পূজারা ও শ্রেয়াস আইয়ার। দুজনের চল্লিশ পেরিয়ে গেছেন।

চা বিরতির আগে ভারতের সংগ্রহ ৪ উইকেটে ১৭৪ রান। পূজারা ৪২ ও আইয়ার ৪১ রানে অপরাজিত। ৬২ রানের অবিচ্ছিন্ন জুটি তাদের।

‘গলার কাঁটা’ দূর করলেন মিরাজ

প্রতি আক্রমণে গিয়ে বাংলাদেশের বোলারদের ওপর চড়াও হচ্ছিলেন রিশাভ পান্ত। রাহুল, কোহলি, গিলকে ফিরিয়ে প্রথম সেশন বাংলাদেশ নিজেদের করে নিলেও ‘গলার কাঁটা’ হয়ে দাঁড়িয়েছিলেন পান্ত। অ‌্যাটাকিং ক্রিকেট খেলে দ্রুত রান তুলছিলেন। সঙ্গে বড় কিছুর আশা দেখাচ্ছিলেন। বিশেষ করে অফস্পিনার মিরাজকে বেশ কয়েকটি চার ও ছক্কা উড়িয়েছেন বাঁহাতি ব‌্যাটসম‌্যান। শেষ পর্যন্ত মিরাজের ঘূর্ণিতেই পরাস্ত পান্ত। উইকেট থেকে সরে কাট শট খেলতে গিয়ে বল মিস করেন। বল তার ব‌্যাটে, পায়ে আঘাতের পর এক ড্রপে উইকেটে যায়। জ্বলে উঠে স্টাম্পসের বেলস। বাংলাদেশ পেয়ে যায় কাঙ্খিত উইকেট।

হাফ সেঞ্চুরি থেকে ৪ রান দূরে থাকতে পান্ত ফেরেন সাজঘরে। ৪৫ বলে ৬ চার ও ২ ছক্কায় সাজান নিজের ইনিংসটি। ভারত বিরতির পর হারালো প্রথম উইকেট। সব মিলিয়ে ৪ উইকেট হারিয়ে তাদের রান ১২১। চেতেশ্বর পূজারার সঙ্গে ক্রিজে আছেন শ্রেয়াস আইয়ার। পূজারাও সাজঘরে ফিরে যেতে পারতেন। বিরতির পর ইবাদতের করা দ্বিতীয় বলে উইকেটের পেছনে উড়িয়ে মারেন পূজারা। কিন্তু উইকেটের পেছনে ঝাঁপিয়ে ক‌্যাচ লুফে নিতে ব‌্যর্থ কাজী নুরুল হাসান সোহান।

এক ঘণ্টায় সেশন নিজেদের করে নিলো বাংলাদেশ

শুরুর এক ঘণ্টায় কোনও সাফল‌্য নেই। ঘণ্টা পেরোতেই তাইজুল ইসলাম করলেন ব্রেকথ্রু। বিরতি দিয়ে ভারতীয় ক্যাম্পে খালেদ আহমেদের আঘাত। এরপর তাইজুল তুলে নিলেন ‘বিগ ফিশ’। এক ঘণ্টার লড়াইয়ে বাংলাদেশ প্রথম সেশন নিজেদের করে নিয়েছে। টস জিতে ব‌্যাটিং করতে নেমে ৩ উইকেটে ভারতের রান ৮৫।

চেতেশ্বর পূজারা ১২ ও রিশাভ পান্ত ২৯ রানে অপরাজিত থেকে গিয়েছেন সাজঘরে। প্রথম ঘণ্টায় বাংলাদেশের বোলিংয়ে তেমন বিষ ছিল না। ভারত দ্রুত রান তুলতে পারেনি ঠিকই। থিতু হওয়ার চেষ্টায় ছিলেন রাহুল ও গিল। বাংলাদেশ ভারতের ভুলে অপেক্ষায় ছিল। গিল স্বাগতিকদের মুখে হাসি ফোটান। প‌্যাডেল সুইপ করতে গিয়ে ক‌্যাচ দেন স্লিপে।

এরপর খালেদের অফস্টাম্পের বাইরের বল আলগা ড্রাইভ করতে গিয়ে স্টাম্পে টেনে আনেন রাহুল। তাইজুল স্বপ্নের মতো এক ডেলিভারিতে সাজঘরে পাঠান কোহলিকে। ৫ বলে ১ রান করে বাঁহাতি স্পিনারের বলে এলবিডব্লিউ হন। বল লেগ মিডল স্টাম্পে পিচ করে ছোবল দিয়ে কোহলির প‌্যাডে আঘাত করে। আম্পায়ার আঙুল তুলে তাকে আউট দেন। নিজের আউট নিয়ে সংশয় ছিল ভারতের সাবেক অধিনায়কের। রিভিউয়ের চ‌্যালেঞ্জ করেন। তাতে কোনও কাজই হয়নি। স্টেডিয়ামের বড় পর্দায় সব রেড লাইন দেখে মাথা নুয়ে মাঠ ছাড়েন। ৫ বলেই শেষ কোহলির চট্টগ্রাম টেস্টের প্রথম ইনিংস। পান্ত ক্রিজে আসার পর প্রতি আক্রমণ চালাচ্ছেন। তাতে কিছুটা রান বেড়েছে ভারতের। নয়তো প্রথম সেশন বেশ দাপটই দেখিয়েছে স্বাগতিকরা।

রান পেলেন না কোহলি, রাহুলও সাজঘরে

তাইজুল ইসলামের বল লেগ মিডল স্টাম্পে পিচ করে দিলো এক ছোবল। বিরাট কোহলি বলটা পড়তেই পারলেন না। বল আঘাত করলো তার প‌্যাডে। বাংলাদেশের জোরালো আবেদনে আম্পায়ার মাইকেল গফ আঙুল তুলে দেন দ্রুত। নিজের আউট নিয়ে সংশয় ছিল ভারতের সাবেক অধিনায়কের। রিভিউয়ের চ‌্যালেঞ্জ করেন। তাতে কোনো কাজই হয়নি। স্টেডিয়ামের বড় পর্দায় সব রেড লাইন দেখে মাথা নুয়ে মাঠ ছাড়েন। ৫ বলেই শেষ কোহলির চট্টগ্রাম টেস্টের প্রথম ইনিংস। রান করেছেন মাত্র ১।

তাইজুলের স্বপ্নের মতো এই ডেলিভারিতে বাংলাদেশ এখন পর্যন্ত এগিয়ে আছে। ৪৮ রান তুলতে ভারত হারিয়েছে ৩ উইকেট। তাইজুল শুরুতে শুভমান গিলকে ফিরিয়ে ব্রেক থ্রু এনে দেন। পরবর্তীতে খালেদ আহমেদের বলে ইনসাইড এজ হয়ে বোল্ড হন ভারতের অধিনায়ক লোকেশ রাহুল। রাহুল ২২, গিল করেন ২০ রান।

চারে নেমে রান পাননি কোহলি। প্রবল চাপে থাকা ভারত কি চেতেশ্বর পূজারা ও রিশাভ পান্তের ব‌্যাটে উদ্ধার হবে? উত্তরটা জানতে কিছুক্ষণ অপেক্ষা করতে হবে। রান উৎসবের কথা বলা হলেও চট্টগ্রামের ২২ গজে স্পিনাররা রাজত্ব করবে বোঝা যাচ্ছে। শুরুর ঘণ্টা থেকে বল উঠা নামা করছে। টার্ন হচ্ছে। তাতে কিছুটা হলেও ভুগছেন ব‌্যাটসম‌্যানরা। খেলা দেখে মনে হয়েছে দিন যত গড়াবে স্পিনারদের দাপট তত বাড়বে। দল সেভাবেই নির্বাচন করেছে দুই দল। দুই দলে দুই পেসার, তিনজন করে স্পিনার। ২১ ওভার শেষে ভারতের রান পঞ্চাশ ছুঁয়েছে।

তাইজুলের হাত ধরে প্রথম ঘণ্টায় একমাত্র সাফল‌্য

টসের সময় উইকেট নিয়ে ভারতের অধিনায়ক বলেছিলেন, ‘দেখে মনে হচ্ছে ভালো উইকেট। রান হবে। আমাদেরকে এগিয়ে থাকতে হলে স্কোরবোর্ডে রান তুলতে হবে।’ কিন্তু আদতেই কি উইকেট ব‌্যাটিং স্বর্গ? চট্টগ্রাম টেস্ট মাঠে গড়ানোর আগে উইকেট নিয়ে দুই দলেরই মূল‌্যায়ন ছিল প্রচুর রান হবে। বোলারদের ভুগতে হবে। কিন্তু শুরুর এক ঘণ্টার খেলা দেখে মনে হয়েছে দিন যত গড়াবে স্পিনারদের দাপট তত বাড়বে। দল সেভাবেই নির্বাচন করেছে দুই দল। দুই দলে দুই পেসার, তিনজন করে স্পিনার।

উইকেটে অসমান বাউন্স। বল শুরু থেকেই উঠানামা করছে। উইকেটকিপার পর্যন্ত বল ক‌্যারি করেছে হাতে গোনা কয়েকবার। শুরুর পাঁচ ওভার পর স্লিপ থেকে ফিল্ডার সরিয়ে দিতে বাধ‌্য হয়েছেন সাকিব আল হাসান। ষষ্ঠ ওভারে সাকিব নিজেকে বোলিংয়ে আনেন। তবে বাংলাদেশের বোলিং একদমই সাদামাটা। দুয়েকবার দুই ওপেনার শুভমান গিল ও লোকেশ রাহুলকে চ‌্যালেঞ্জ জানিয়েছেন। বাকিটা সময় একেবারেই নির্বিষ বোলিং আক্রমণ। ভারতের ওপেনারদের ভুলের অপেক্ষায় ছিল বাংলাদেশ। প্রথম ঘণ্টায় সেই ভুল করে বসেন গিল। তাইজুলের বল প‌্যাডেল সুইপ করতে চান গিল। বল হালকা বাউন্স পাওয়ায় তার ব‌্যাটে লাগেনি। গ্লাভসে লেগে যায় উইকেটের পেছনে। প্রথম স্লিপ থেকে সরে গিয়ে ইয়াসির সহজেই ক‌্যাচ নিয়ে গিলকে বিদায় করেন। ১৪ ওভার শেষে ভারতের রান ১ উইকেটে ৪১। রাহুলের সঙ্গে উইকেটে যোগ দিয়েছেন চেতেশ্বর পুজারা।

বাংলাদেশকে ফিল্ডিংয়ে পাঠালো ভারত, জাকিরের অভিষেক

চট্টগ্রাম টেস্টে প্রথমে ব‌্যাটিং করবে ভারত। ভারতের অধিনায়ক লোকেশ রাহুল টস জিতে বাংলাদেশকে ফিল্ডিংয়ে পাঠিয়েছেন। বাংলাদেশ সময় সাড়ে নয়টায় ম‌্যাচটি শুরু হবে।

বাংলাদেশের ১০১তম ক্রিকেটার হিসেবে অভিষেক হচ্ছে জাকির হাসানের। ওপেনার হিসেবে খেলছেন ২৪ বছর বয়সী ক্রিকেটার। তবে তার সঙ্গী নির্বাচনে যথেষ্ট চমক দেখিয়েছে টিম ম‌্যানেজমেন্ট। অফফর্মে থাকা মাহমুদুল হাসান জয়কে আরেকটি সুযোগ দেওয়ার কথা বলা হলেও তার ওপর আস্থা রাখতে পারেনি দল। ফলে জাকিরের সঙ্গে ওপেনিংয়ে দেখা যাবে নাজমুল হোসেন শান্তকে।

বাংলাদেশ ইনিংসের মাঝপথে শক্তি বাড়িয়েছে। নেওয়া হয়েছে চোট কাটিয়ে দলে ফেরা ইয়াসির আলী রাব্বিকে। তবে তিন নম্বরে কে ব‌্যাটিং করবেন তা নিয়ে চলছে জল্পনা কল্পনা। মুশফিকুর রহিম চারে থিতু হয়েছে। এরপর আছেন লিটন দাস, সাকিব আল হাসান, ইয়াসির আলী, কাজী নুরুল হাসান সোহান। তিনে লিটনকে ব‌্যাটিং করতে দেখলে অবাক হওয়ার কিছু থাকবে না।

বোলিংয়ে বাংলাদেশ দুই পেসার ইবাদত হোসেন ও সৈয়দ খালেদকে নিয়েছে। অধিনায়ক সাকিব আল হাসানসহ বাকি দুই স্পিনার মেহেদী হাসান মিরাজ ও তাইজুল ইসলাম।

ভারতও দুই পেসার নিয়ে নেমেছে। মোহাম্মদ সিরাজের সঙ্গে আছেন উমেশ যাদব। এছাড়া অক্ষর পাটেল,রবিচন্দ্রন অশ্বিন ও কুলদ্বীপ যাদবকেও নিয়েছে অতিথিরা। বিরাট কোহলির পিঠে চোট নিয়ে খানিকটা আলোচনা থাকলেও তাকে নিয়েই খেলতে নামছে টিম ইন্ডিয়া।

১২ বছর পর চট্টগ্রামে প্রথম টেস্ট খেলতে নামছে ভারত। ২০১০ সালে সবশেষ তারা এই মাঠে খেলেছিল। এর আগে খেলেছিল ২০০৭ ও ২০০৪ সালে।

বাংলাদেশ একাদশ: জাকির হাসান, ইয়াসির আলী রাব্বী, নাজমুল হোসেন শান্ত, মুশফিকুর রহিম, লিটন দাস, সাকিব আল হাসান, কাজী নুরুল হাসান সোহান, মেহেদী হাসান মিরাজ, তাইজুল ইসলাম, ইবাদত হোসেন ও সৈয়দ খালেদ।

ভারত একাদশ: লোকেশ রাহুল, শুভমান গিল, চেতেশ্বর  ‍পূজারা, বিরাট কোহলি, শ্রেয়াশ আইয়ার, রিশাভ পান্ত, রবিচন্দ্রন অশ্বিন, অক্ষর পাটেল, কুলদীপ যাদব, উমেশ যাদব ও মোহাম্মদ সিরাজ।

শেয়ার করুন .....




© 2018 allnewsagency.com      তত্ত্বাবধানে - মোহা: মনিকুল মশিহুর সজীব
Design & Developed BY ThemesBazar.Com