বৃহস্পতিবার, ০৭ Jul ২০২২, ১০:৪০ অপরাহ্ন

নির্ঘুম রাত কাটছে তিস্তাপাড়ের মানুষের

নির্ঘুম রাত কাটছে তিস্তাপাড়ের মানুষের

নিউজ ডেস্ক :
কয়েকদিনের টানা বর্ষণ ও উজানের পাহাড়ি ঢলে তিস্তার পানি আবারও বেড়ে বিপৎসীমার ৩১ সে.মি. ‍উপর দিয়ে প্রবাহিত হচ্ছে। ফলে লালমনিরহাটে আবারও বন্যার আশঙ্কা দেখা দিয়েছে। এতে নির্ঘুম রাত কাটাচ্ছেন নদীর তীরবর্তী এলাকার মানুষেরা।

সোমবার (২০ জুন) সন্ধ্যায় তিস্তা ব্যারাজ পয়েন্টে পানি প্রবাহ রেকর্ড করা হয় ৫২.৯১ সে.মি.। যা বিপৎসীমার ৩১ সেন্টিমিটার ওপর দিয়ে প্রবাহিত হচ্ছে।

তিস্তার পানি বিপৎসীমা উপর দিয়ে প্রবাহিত হওয়ায় নদীর তীরবর্তী এলাকায় ও নিম্নাঞ্চলে পানি ঢুকতে শুরু করেছে। এতে জেলার ৫ উপজেলার নদীর তীরবর্তী ৩০ হাজার পরিবার পানিবন্দি হয়ে পড়েছে। এ ছাড়া পানি নিয়ন্ত্রণ করতে তিস্তা ব্যারাজের ৪৪টি জলকপাট খুলে দিয়েছে পানি উন্নয়ন বোর্ড।

পানি উন্নয়ন বোর্ডের রংপুর বিভাগীয় তত্ত্বাবধায়ক প্রকৌশলী আবু তাহের জানান, তিস্তা নদী ডালিয়া পয়েন্টে বর্তমানে বিপদসীমার ৩১ সে.মি. উপর দিয়ে প্রবাহিত হচ্ছে (৫২.৯১ মি.)। আগামী ২৪ ঘণ্টা পর্যন্ত সামগ্রিকভাবে তিস্তা নদীর পানি বৃদ্ধির প্রবণতা লক্ষ্য করা যেতে পারে এবং বিপদসীমার উপরে অবস্থান করতে পারে।

তিনি আরও বলেন, পরবর্তী সময়ে আগামী ৪৮ থেকে ৭২ ঘন্টায় উজানে ভারি বৃষ্টিপাত কিছুটা কমে আসার সম্ভাবনা রয়েছে। ফলে আগামী ৪৮ ঘণ্টায় তিস্তা নদীর পানি বিপদসীমার নিচে নেমে আসতে পারে। আমাদের পক্ষ থেকে তিস্তাপাড়ের মানুষকে সর্তক করার পাশাপাশি সকলপ্রকার দুর্যোগ মোকাবিলায় আমরা প্রস্তুত আছি।

শেয়ার করুন .....




© 2018 allnewsagency.com      তত্ত্বাবধানে - মোহা: মনিকুল মশিহুর সজীব
Design & Developed BY ThemesBazar.Com