রবিবার, ২৮ এপ্রিল ২০২৪, ১২:৩৭ অপরাহ্ন

সংবাদ শিরোনাম :
শিবগঞ্জের শাহাবাজ পুর ইউনিয়নে কমিউনিটি পুলিশিং সভা অনুষ্ঠিত ঠাকুরগাঁওয়ে ব্যস্ততার পরিবর্তে অস্তিত্ব টেকানোর লড়াইয়ে মৃৎশিল্পীদের তৈরি বিভিন্ন পণ্য আটপাড়ায় প্রতিবন্ধীদের মাঝে হুইল চেয়ার বিতরণ আটপাড়ায় উপজেলা ছাত্রলীগের সভাপতি প্রার্থী আলী খানের উদ্যোগে বৃক্ষরোপন কর্মসূচি পালন ফুলছড়িতে পিস ফ্যাসিলিটেটর গ্রুপ গঠন বিষয়ক সভা অনুষ্ঠিত ঠাকুরগাঁওয়ে রানীশংকৈলে স্বর্ণের খোঁজে দিনরাত ইটভাটার মাটি খুঁড়াখুঁড়ি গোদাগাড়ীতে চাঁদাবাজি মামলায় দুই যুবক গ্রেপ্তার নয়ন খানকে ভাইস চেয়ারম্যান হিসাবে দেখতে চায় শিবগঞ্জ উপজেলাবাসী ঠাকুরগাঁওয়ে রানীশংকৈলে উপজেলা পরিষদ নির্বাচনে মাঠে নেমেছেন সম্ভাব্য প্রার্থীরা ঠাকুরগাঁও জেলা আইন শৃংখলা কমিটির সভা
বাংলাদেশ হোমিওপ্যাথিক কাউন্সিলে DHMSদের উচ্চ শিক্ষা BHMS বিধি প্রনয়নে বর্হিবিশ্বের নথি প্রেরণ

বাংলাদেশ হোমিওপ্যাথিক কাউন্সিলে DHMSদের উচ্চ শিক্ষা BHMS বিধি প্রনয়নে বর্হিবিশ্বের নথি প্রেরণ

বাংলাদেশ হোমিওপ্যাথিক কাউন্সিলে DHMSদের উচ্চ শিক্ষা BHMS বিধি প্রনয়নে বর্হিবিশ্বের নথি প্রেরণ
পত্র ও নথি বাংলাদেশ ডাক বিভাগ রেজিস্ট্রি ডাক ও ই-মেইলে কাউন্সিলে প্রদানকৃত পত্রের পূর্ণ বিবরণ :
বরাবর,
চেয়ারম্যান
বাংলাদেশ হোমিওপ্যাথিক চিকিৎসা শিক্ষা কাউন্সিল
(বাংলাদেশ হোমিওপ্যাথি বোর্ড), বাড়ী নং ১৬, রোড নং ১/এ, নিকুঞ্জ-২, খিলক্ষেত,  ঢাকা-১২২৯, বাংলাদেশ। ফোন নং ০২-৮৯৫৯২৮১
মাধ্যম : রেজিস্ট্রার, বাংলাদেশ হোমিওপ্যাথিক চিকিৎসা শিক্ষা কাউন্সিল, ঢাকা, বাংলাদেশ।
বিষয় : বাংলাদেশ হোমিওপ্যাথিক চিকিৎসা শিক্ষা কাউন্সিলে ডি.এইচ.এম.এস’দের সমমান ও উচ্চ শিক্ষার বি.এইচ.এম.এস (গ্রেডেড ডিগ্রি কোর্স) এর বিধি প্রনয়নে ভারতসহ বর্হিবিশ্বের নথি প্রদান।
জনাব,
সবিনয় নিবেদন এই যে, অবগত আছেন বাংলাদেশে জনসংখ্যার ৪০% লোক হোমিওপ্যাথি চিকিৎসা গ্রহন করে আসছে। গণপ্রজাতন্ত্রী বাংলাদেশে ১৯৭২খ্রিষ্টাব্দে বাংলাদেশে ডিএইচএমএস (হোমিওপ্যাথি) কোর্সের স্বপস্রষ্টা বঙ্গবন্ধু’র অনুমোদনে কোর্স চালু হয়। বাংলাদেশ সরকার এর স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয় এর সংবিধিবদ্ধ প্রতিষ্ঠান বাংলাদেশ হোমিওপ্যাথিক চিকিৎসা শিক্ষা কাউন্সিল (সাবেক বাংলাদেশ হোমিওপ্যাথিক বোর্ড) কে D.H.M.S দের সমমান ও উচ্চ শিক্ষার B.H.M.S (Graded Degree Course) বিধি প্রনয়নে ভারত, পাকিস্তান, বাংলাদেশের নথি প্রদান করা হলো।
বাংলাদেশ জাতীয় সংসদে পাসকৃত বাংলাদেশ হোমিওপ্যাথিক চিকিৎসা শিক্ষা আইন ২০২৩ এর ৪ ধারা অনুযায়ী বাংলাদেশ হোমিওপ্যাথিক চিকিৎসা শিক্ষা কাউন্সিল হয়েছে। ডিএইচএমএস পাসকৃতদের সমমান ও উচ্চ শিক্ষায় অধিকার নিশ্চিতে কাউন্সিলের পদক্ষেপ দরকার। সাবেক শিক্ষানীতি আলোকে ডিএইচএমএস কোর্স (শিক্ষার স্তরঃ ১১তম স্তর হতে ১৪তম স্তর) ১৯৭২খ্রিষ্টাব্দ হতে একাডেমিক ৪ বৎসর ও ইন্টার্নশীপ ৬ মাস (যখন অন্যান্য সকল ডিপ্লোমা কোর্স ছিল ২/৩ বছর মেয়াদি)। ডিএইচএমএস পাসকৃতরা বিএস-সি (পাস) ডিগ্রি সমমান দাবি করে আসছে (এইচএসসি ২ বছর ও বিএস-সি পাস ডিগ্রি সমমান ২ বছর এবং ইন্টার্নশীপ ৬ মাস)। বর্তমানে জাতীয় শিক্ষানীতি-২০১০খ্রিষ্টাব্দ এর আলোকে ডিএইচএমএস কোর্স (শিক্ষার স্তরঃ ১১তম স্তর হতে ১৫তম স্তর) ডিএইচএমএস কোর্স একাডেমিক ৪/৫ বৎসর ও ইন্টার্নশীপ ১ বৎসর করা যায় (এইচএসসি সমমান ২ বছর ও বিএস-সি পাস ডিগ্রি সমমান ৩ বছর এবং ইন্টার্নশীপ ১ বছর)। ডিএইচএমএস কোর্সের সমমান বাংলাদেশে ১৯৭২খ্রিষ্টাব্দ হতে এখনও নির্ধারণ হয়নি। ফলে কাউন্সিল সমমান প্রদান ও উচ্চ শিক্ষা অধিকার নিশ্চিত করতে পারবে।
বাংলাদেশ হোমিওপ্যাথিক চিকিৎসা শিক্ষা কাউন্সিল এর নিকট ডিএইচএমএস পাসকৃতদের সমমান প্রদানে সমাধান :
(১) বাংলাদেশে পাকিস্তানের মতো ডিএইচএমএস কোর্সকে বিএস-সি (পাস) ডিগ্রি সমমান নির্ধারণ করা ও বিশ্ববিদ্যালয় হতে সার্টিফিকেট প্রদান করা (ডিএইচএমএস ১ম ও ২য় বর্ষ এইচএসসি সমমান এবং ডিএইচএমএস ৩য় বর্ষ ও ৪র্থ বর্ষ কে বিএসসি পাস ডিগ্রি সমমান)।
(২) ভারতের “Homoeopathy (Graded Degree Course) B.H.M.S. Regulations 1983, India” (নীতিমালা), মতো বাংলাদেশে ডিএইচএমএস কোর্সে পাসকৃত সকলকে ২ বছর একাডেমির ও ৬ মাস ইন্টার্নশীপ করার মাধ্যমে BHMS (Graded Degree Course) ডিগ্রির মাধ্যমে স্নাতক সমমান সার্টিফিকেট প্রদান করা।
(৩) বাংলাদেশে জাতীয় বিশ্ববিদ্যালয় এর বিএফএ (পাস) ডিগ্রি কোর্সের ভর্তির যোগ্যতা : মাধ্যমিক পাস (শিক্ষার স্তরঃ ১০ম স্তর)। বিএফএ কোর্স (শিক্ষার স্তরঃ ১১তম হতে ১৫তম স্তর), বর্তমান ৫ বৎসর মেয়াদি কোর্স। ১ম বর্ষ ও ২য় বর্ষ= বিএফএ (প্রিলিমিনারী) ও ৩য় বর্ষ, ৪র্থ বর্ষ, ৫ম বর্ষ= বিএফএ (পাস) ডিগ্রি। জাতীয় বিশ্ববিদ্যালয় হতে বিএফএ (Bachelor of Fine Arts) স্নাতক (পাস) ডিগ্রি সমমান সার্টিফিকেট প্রদান করে। ডিএইচএমএস পাসকৃত সাবেকদেরকে বিএস-সি (পাস) সমমান সার্টিফিকেট প্রদান করা যায়, বর্তমান ডিএইচএমএস’দের বেলায় কোর্স একাডেমির ৪/৫ বছর ও ইন্টার্নশীপ ১ বছর করা যায়।
(৪) ১৯৭২খ্রিষ্টাব্দ হতেই আন্তর্জাতিক পর্যায়ের ডিএইচএমএস কোর্স ৪ বছর ৬ মাস যখন অন্যান্য ডিপ্লোমা কোর্স ছিল ২/৩ বছর। বর্তমানে ২/৩ বছর মেয়াদি ডিপ্লোমা কোর্স এইচএসসি সমমান ও ৩ বছর হতে যেগুলো ৪ বছর মেয়াদি ডিপ্লোমা কোর্স বিশেষ করে ০৩ বছরের কৃষি ডিপ্লোমা ০৪ বছরে উত্তীর্ণ হওয়ার ফলে “বাংলাদেশ কারিগরি শিক্ষা বোর্ডের অধীনে পরিচালিত প্রকৌশলী ডিপ্লোমা কোর্সের মত কৃষি ডিপ্লোমা কোর্সটি সাধারণ শিক্ষার এইচএসসি কোর্সটি এসএসসি পাসের পর ২ (দুই) বছর মেয়াদী কোর্স। অতএব কৃষি ডিপ্লোমা কোর্সটি সাধারণ শিক্ষার এইচএসসি কোর্সের চেয়ে ২ (দুই) বছরের উচ্চতর মানের।” (সূত্র : শিক্ষা মন্ত্রণালয় এর পত্র)। যেটা উচ্চ শিক্ষা অর্জনে অর্ধেক বা কম সময় লাগে, উদাহরণ : সুবিধা কম সময়ে বা অর্ধেক সময়ে করতে পারে ও বয়সের বাঁধা নেই কনডেন্সড কোর্স/গ্রেডেড ডিগ্রি/বিএস-সি ব্যাসিক কোর্স বা ভারত ডিএইচএমএস’দের উচ্চ শিক্ষায় হোমিওপ্যাথিক B.H.M.S (Graded Degree Course) সহ অন্যান্য]
নিবেদক
ডা. মো. আব্দুস সালাম (শিপলু)।
ডিএইচএমএস (রাজশাহী হোমিওপ্যাথিক মেডিক্যাল কলেজ)
(চিকিৎসক, শিক্ষক, কেন্দ্রীয় হোমিওপ্যাথি নেতা ও শিক্ষক নেতা, কলামিস্ট ও প্রাক্তন সাংবাদিক)
ডাক্তার বাড়ী, জগন্নাথ পাড়া, শেরপুর, বগুড়া-৫৮৪০, বাংলাদেশ।
২৮ নভেম্বর ২০২৩ খ্রিষ্টাব্দ।
মোবাইল ফোন নং ০১৭১৪৪৬৩১৩৮
নথি সংযুক্ত :
১। “Homoeopathy (Graded Degree Course) B.H.M.S. Regulations 1983, India” (নীতিমালা), সেন্টাল কাউন্সিল অব হোমিওপ্যাথি, ভারত। (২১পাতা) ও অন্যান্য (১পাতা)
২। পাকিস্তানের নথি (৬পাতা)
৩। বাংলাদেশের নথি (৬পাতা)
অনুলিপি :
১। কাউন্সিল সদস্য (বোর্ড সদস্য) সকল।

শেয়ার করুন .....




© 2018 allnewsagency.com      তত্ত্বাবধানে - মোহা: মনিকুল মশিহুর সজীব
Design & Developed BY ThemesBazar.Com