রবিবার, ১২ মে ২০২৪, ০৯:৪০ অপরাহ্ন

সংবাদ শিরোনাম :
দুঃখে বুক ফেটে যাচ্ছে, যার যায় সেই বোঝে’ চাঁপাইনবাবগঞ্জ সদর উপজেলা মৎস্যজীবী লীগের মতবিনিময় সভা অনুষ্ঠিত কয়রায় পথচারি ও ভ্যান চালকদের মাঝে বিশুদ্ধ পানি ও স্যালাইন বিতরন চরফ্যাশনে মেঘনা নদীর তীরে মাটি কাটায় অর্থদণ্ড সোনাগাজীতে সিএনজি অটোরিকশা উল্টে চালক নিহত বাগআঁচড়া নাভারণ ও বেনাপোল সড়ক পরিবহন শ্রমিক ইউনিয়নে মহান মে দিবস পালিত নজরুল বিশ্ববিদ্যালয়ে অভিযোগ প্রতিকার ও নিষ্পত্তি বিষয়ক প্রশিক্ষণ কর্মশালা সম্পন্ন শ্রীমঙ্গলে এক কিশোরকে কুপিয়ে জখম শিবগঞ্জের শাহাবাজ পুর ইউনিয়নে কমিউনিটি পুলিশিং সভা অনুষ্ঠিত ঠাকুরগাঁওয়ে ব্যস্ততার পরিবর্তে অস্তিত্ব টেকানোর লড়াইয়ে মৃৎশিল্পীদের তৈরি বিভিন্ন পণ্য
ন্যাটোতে হামলার পরিকল্পনা নিয়ে বাইডেনের মন্তব্য পুরোই অর্থহীন: পুতিন

ন্যাটোতে হামলার পরিকল্পনা নিয়ে বাইডেনের মন্তব্য পুরোই অর্থহীন: পুতিন

রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন বলেন, ইউক্রেনে চলমান যুদ্ধে জয়ী হলে রাশিয়া একটি ন্যাটো দেশে হামলা করবে বলে মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন যে দাবি করেছেন তা একেবারে অর্থহীন। সামরিক জোট ন্যাটোর সঙ্গে লড়াইয়ের কোনও আগ্রহ নেই রাশিয়ার। রবিবার (১৭ ডিসেম্বর) রুশ রাষ্ট্রীয় টেলিভিশন রসিয়াতে প্রচারিত সাক্ষাৎকারে এই মন্তব্য করেছেন তিনি। ব্রিটিশ বার্তা সংস্থা রয়টার্স এ খবর জানিয়েছে।

১৯৬২ সালের কিউবার ক্ষেপণাস্ত্র সংকটের পর চলমান ইউক্রেন যুদ্ধকে কেন্দ্র করে পশ্চিমের সঙ্গে মস্কোর সম্পর্ক তলানিতে গিয়ে ঠেকেছে। এর পরিপ্রেক্ষিতে বাইডেন গত বছর সতর্ক করে বলেছিলেন, ন্যাটো ও রাশিয়ার মধ্যে সরাসরি সংঘাত তৃতীয় বিশ্বযুদ্ধের সূত্রপাত ঘাটবে।

এ মাসের শুরুর দিকে ইউক্রেনে আরও সামরিক সহায়তা বন্ধ না করতে রিপাবলিকানদের প্রতি এক অনুরোধে বাইডেন সতর্ক করে বলেছিলেন, ইউক্রেনে জয়লাভ করলে রুশ নেতা থামবেন না; তিনি ন্যাটোর দেশেও আক্রমণ করবেন।

মার্কিন নেতার এমন মন্তব্যের পরিপ্রেক্ষিতে রোববার (১৭ ডিসেম্বর) রাশিয়ার রাষ্ট্রীয় টেলিভিশনে প্রচারিত এক সাক্ষাৎকারে রুশ প্রেসিডেন্ট বলেন, “এগুলো সম্পূর্ণ বাজে কথা (ননসেন্স)। আমি মনে করি, প্রেসিডেন্ট বাইডেন নিজেও সেটি জানেন। রাশিয়ার ব্যাপারে নিজের নেওয়া ভুল নীতিকে বৈধতা দিতেই তিনি এমন মন্তব্য করেছেন।”

“ন্যাটোর দেশগুলোর সঙ্গে রাশিয়ার লড়াইয়ের কোনো কারণ নেই; কোনো ভূরাজনৈতিক, অর্থনৈতিক, রাজনৈতিক বা সামরিক– কোনো ধরনের স্বার্থই সেখানে নেই,” যোগ করেন পুতিন।

স্নায়ুযুদ্ধ চলাকালীন সাবেক সোভিয়েত ইউনিয়নের বিরুদ্ধে পশ্চিমাদের নিরাপত্তার জন্য ১৯৪৯ সালে গঠিত হয় মার্কিন নেতৃত্বাধীন সামরিক জোট ন্যাটো। তবে ১৯৯১ সালে সোভিয়েত ইউনিয়নের পতন হলেও এখনও টিকে আছে এই সামরিক জোট।

স্নায়ুযুদ্ধ পরবর্তী সময়ে ন্যাটোর সম্প্রসারণকে রাশিয়া বরাবারই নিজের জন্য উদ্বেগের কারণ হিসেবে দেখে আসছে। এই জোটের সম্প্রসারণকে পশ্চিমাদের ঔদ্ধত্যপূর্ণ আচরণের প্রমাণ হিসাবে বারবার আখ্যা দিয়ে আসছেন রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন।

শেয়ার করুন .....




© 2018 allnewsagency.com      তত্ত্বাবধানে - মোহা: মনিকুল মশিহুর সজীব
Design & Developed BY ThemesBazar.Com