শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১১:৫৯ পূর্বাহ্ন

সংবাদ শিরোনাম :
শিবগঞ্জের শাহাবাজ পুর ইউনিয়নে কমিউনিটি পুলিশিং সভা অনুষ্ঠিত ঠাকুরগাঁওয়ে ব্যস্ততার পরিবর্তে অস্তিত্ব টেকানোর লড়াইয়ে মৃৎশিল্পীদের তৈরি বিভিন্ন পণ্য আটপাড়ায় প্রতিবন্ধীদের মাঝে হুইল চেয়ার বিতরণ আটপাড়ায় উপজেলা ছাত্রলীগের সভাপতি প্রার্থী আলী খানের উদ্যোগে বৃক্ষরোপন কর্মসূচি পালন ফুলছড়িতে পিস ফ্যাসিলিটেটর গ্রুপ গঠন বিষয়ক সভা অনুষ্ঠিত ঠাকুরগাঁওয়ে রানীশংকৈলে স্বর্ণের খোঁজে দিনরাত ইটভাটার মাটি খুঁড়াখুঁড়ি গোদাগাড়ীতে চাঁদাবাজি মামলায় দুই যুবক গ্রেপ্তার নয়ন খানকে ভাইস চেয়ারম্যান হিসাবে দেখতে চায় শিবগঞ্জ উপজেলাবাসী ঠাকুরগাঁওয়ে রানীশংকৈলে উপজেলা পরিষদ নির্বাচনে মাঠে নেমেছেন সম্ভাব্য প্রার্থীরা ঠাকুরগাঁও জেলা আইন শৃংখলা কমিটির সভা
জাহাঙ্গীর সরকারি কলেজের প্রভাষক শ্রেষ্ঠ শ্রেণী শিক্ষক জোনাব আলীর বেতন ৩ মাস ধরে বন্ধ!

জাহাঙ্গীর সরকারি কলেজের প্রভাষক শ্রেষ্ঠ শ্রেণী শিক্ষক জোনাব আলীর বেতন ৩ মাস ধরে বন্ধ!

স্টাফ রিপোর্টার \ ২০২৩ এর শ্রেষ্ঠ শ্রেণী শিক্ষক, বিশিষ্ট শিক্ষাবিদ, লেখক, গীতিকার, নাট্যকার ও প্রভাষক জোনাব আলী ৩ মাস ধরে বেতন না পেয়ে মানবেতর জীবন-যাপন করছেন বলে জানা গেছে।
চাঁপাইনবাবগঞ্জ সদর উপজেলার ‘বীরশ্রেষ্ঠ শহীদ ক্যাপ্টেন মহিউদ্দিন জাহাঙ্গীর সরকারি কলেজ’ এর বাংলা বিষয়ের প্রভাষক মোহাঃ জোনাব আলী অভিযোগ করে বলেন, তিনি বরাবরই কলেজে তার উপর অর্পিত দায়িত্ব যথাযথ ভাবে পালন করে আসছেন। কলেজটি ২০২১ সালের ১৪ সেপ্টেম্বর সরকারিকরণ হওয়ার পর গত ২০২৩ এর মার্চ মাস থেকে সরকারি হিসেবে সকল শিক্ষক-কর্মচারীর নিয়মিত বেতন ইএফটি এর মাধ্যমে চালু হয়। সরকারি চাকরির বেতন এখন ইএফটি এর মাধ্যমে হওয়ায় নিয়ম অনুযায়ী শিক্ষকরা আইবাসে নিজস্ব পাসওয়ার্ড নম্বরের মাধ্যমে বেতন বিল সাবমিট করে থাকেন। শিক্ষকরা মাসের ২০ তারিখের পর থেকে বেতন বিল সাবমিট করেন। আর সাধারণত সে মাসের ২৫ তারিখ থেকে পরবর্তী মাসের ১ তারিখ বা প্রথম কার্যদিবসে অধ্যক্ষ তার পাসওয়ার্ড দিয়ে বেতন ফরোয়ার্ড করেন। কিন্তু বেতন বিল চালু হওয়ার পর থেকেই অধ্যক্ষ মোঃ এজাবুল হক গত মার্চ ২০২৩ মাস থেকেই বার বার জোনাব আলীরসহ কয়েকজন শিক্ষকের বেতন বিল ফরওয়ার্ড না করে স্বেচ্চাচারিতা করায় কলেজে চলছে নানা গুঞ্জন।
এখন পর্যন্ত প্রভাষক জোনাব আলী ২০২৩ এর অক্টোবর এবং ২০২৪ এর জানুয়ারী ও ফেব্রæয়ারীসহ মোট তিন মাসের বেতন না পাওয়ায় মানবেতর জীবন-যাপন শুরু করেছেন। জোনাব আলী অভিযোগ করে জানান, বেতন সংক্রান্ত বিষয়ে কোন কারণ দর্শানো ছাড়া ক্ষমতার অপব্যবহার করে অধ্যক্ষ মোঃ এজাবুল হক তাকে বেতন না দেয়ায় তিনি পরিবারের নিত্য খরচ নিয়ে দুশ্চিন্তায় অসুস্থ হয়ে পড়েছেন। বেতনের আয়ের উপর নির্ভরশীল হওয়ায় এবং তার ৩ জন ছেলেমেয়ের লেখাপড়ার জন্য প্রতি মাসে মোটা অংকের টাকা খরচ হয় তার। প্রভাষক জোনাব আলী জানান, তিনি প্রায় কয়েক বছর থেকে শারীরিকভাবে অসুস্থ্য। তার সহধর্মিণীও অসুস্থ। চিকিৎসা বাবদ তার প্রতিদিন বেশ কিছু করে টাকা খরচ হয়ে থাকে।
জোনাব আলী জানান, ২০২৩ সালে অধ্যক্ষ এজাবুল হক তার ফেব্রæয়ারী মাসের বেতন মার্চের ২০ তারিখ, এপ্রিল মাসের বেতন মে মাসের ১৪ তারিখে ফরোয়ার্ড করেন। এরপর জুন মাসের বেতন আবার ফরোয়ার্ড না করায় গত ২৪/০৭/২০২৩ তারিখ তিনি জেলা প্রশাসক বরাবর লিখিত আবেদন করার পর অধ্যক্ষ তার জুন ও জুলাই/২০২৩ মাসের বেতন গত ২৫ জুলাই ২০২৩ তারিখে ফরোয়ার্ড করেন। এরপর আবারও তিনি আগস্ট মাসের বেতন সেপ্টেম্বর/২০২৩ মাসের ৬ তারিখ পর্যন্ত ফরোয়ার্ড করেননি। এসময় তিনি কলেজের অর্থনীতি বিষয়ের সহকারী অধ্যাপক মনসুরা বেগম এর ৩ মাসের বেতন ফরোয়ার্ড না করায় তিনিও জেলা প্রশাসক এর সাথে দেখা করার পর এ ২ জনের বেতন ফরোয়ার্ড করার জন্য জেলা প্রশাসক মোবাইলে অধ্যক্ষকে বলার পর তিনি তা ফরোয়ার্ড করেন। এভাবে তিনি এ ২ জনসহ ইসলামের ইতিহাসের শিক্ষক সৈয়দা রেহানা আশরাফী, শাহজালাল উদ্দীনসহ আরো কয়েকজনের বেতন সময়মত ফরোয়ার্ড না করে স্বেচ্ছাচারিতা ও ক্ষমতার অপব্যবহার করে আসছেন। বেতন ফরোয়ার্ড না করাসহ বেশ কিছু বিষয়ে অধ্যক্ষের অসহযোগিতা রয়েছে বলেও তিনি জানান।
এদিকে সরকারি চাকরী করে সময়মত বেতন না পেয়ে অর্থাভাবে তার বা তার পরিবারের কোন ক্ষতি সাধিত হলে এর কারণ হবে অর্থাভাব এবং এজন্য দায়ী হবেন অধ্যক্ষ বলে দাবি করেছেন প্রভাষক জোনাব আলী। এ বিষয়ে তিনি সংশ্লিষ্ট দপ্তরের মহাপরিচালক ও জেলা প্রশাসকের কাছে সহযোগিতা চেয়ে আবেদনও করেছেন।
এ বিষয়ে কয়েকজন ছাত্রছাত্রীর সাথে কথা বলে জানা গেছে, জোনাব আলী কখনো ক্লাসেও অনুপস্থিত থাকেননা এবং সময়মত প্রতিটি ক্লাস প্রজেক্টরের মাধ্যমে নিয়ে থাকেন। বিশেষভাবে উল্লেখ্য যে, শিক্ষক জোনাব আলী ২০২৩ এর জাতীয় শিক্ষা সপ্তাহ উপলক্ষে সদর উপজেলা পর্যায়ে শ্রেষ্ঠ শ্রেণী শিক্ষক হিসেবে সম্মাননা অর্জন করেন। এছাড়া তিনি ছাত্রজীবনে জেলা গণগ্রন্থাগার পুরস্কার, জেলা শিক্ষা, স্বাস্থ্য, সংস্কৃতি ও ক্রীড়া সংস্থা থেকে সাহিত্য পুরস্কার, গুণী পুরস্কার, বঙ্গবন্ধু শতবার্ষিকীতে লেখক হিসেবে গত ২০২০-এ জেলা প্রশাসনের সম্মাননাসহ ছাত্র জীবন থেকেই আরো বেশ কিছু সম্মাননা অর্জন করেছেন। তিনি ১৯৯৪ সালে বাংলাদেশ বেতারের গীতিকার এবং ১৯৯৬ সালে নাট্যকার ও ২০০৫ সালে বিটিভির তালিকাভুক্ত গীতিকার নির্বাচিত হন।
শিক্ষকতার পাশাপাশি তিনি ২০০০ সাল থেকে সাপ্তাহিক সোনামসজিদ নামে একটি পত্রিকা প্রকাশ করে আসছিলেন। কলেজের চাকরী সরকারিকরণ হওয়ায় তিনি গত ২০২৩ সালের মার্চ মাসে এ পদ থেকে তিনি পদত্যাগ করেন।

শেয়ার করুন .....




© 2018 allnewsagency.com      তত্ত্বাবধানে - মোহা: মনিকুল মশিহুর সজীব
Design & Developed BY ThemesBazar.Com