বুধবার, ১২ Jun ২০২৪, ০৭:১১ অপরাহ্ন

সংবাদ শিরোনাম :
২৮ এপ্রিল লিগ্যাল এইড দিবস

২৮ এপ্রিল লিগ্যাল এইড দিবস

আইনের আশ্রয় লাভের অধিকার প্রতিটি নাগরিকের অন্যতম মৌলিক অধিকার।

আমাদের দেশে এমন অনেক দরিদ্র ও সুবিধা বঞ্চিত বিচার প্রার্থী রয়েছে যারা অর্থের অভাবে আইনজীবী নিয়োগের মাধ্যমে একটি মামলা দায়ের করতে পারে না, এমনকি আদালতে আসা যাওয়ার খরচ পর্যন্ত তারা বহন করতে অক্ষম।

এভাবে অর্থ ও সুযোগের অভাবে দেশের একটি নির্দিষ্ট গোষ্ঠী আইনি প্রতিকার বা আইনের আশ্রয় পাওয়ার অধিকার থেকে বঞ্চিত হয়ে আসছে। আর অসহায় ও দরিদ্র নাগরিকদের এই অধিকারকে কার্যকর করতে সরকারি খরচে আইনগত সহায়তা বা লিগ্যাল এইড প্রদানের লক্ষ্যে আইনগত সহায়তা প্রদান আইন,২০০০” নামে একটি আইন প্রণীত হয়৷ এই আইনের ধারা ২(ক) অনুযায়ী আইনগত সহায়তা অর্থ আর্থিক অসচ্ছল অথবা নানাবিধ আর্থ সামাজিক কারণে ন্যায় বিচার প্রাপ্তিতে অসমর্থ বিচার প্রার্থীকে আইনী সহায়তা প্রদান করা।

এই আইনের আওতার সরকার জাতীয় আইনগত সহায়তা প্রদান সংস্থা প্রতিষ্ঠা এবং এ সংস্থার অধীনে প্রত্যেক জেলা, উপজেলা ও ইউনিয়ন পর্যায়ে লিগ্যাল এইড অফিসের মাধ্যমে আইনগত সহায়তা প্রদান করছে। প্রতিটি জেলায় একজন বিচারককে জেলা লিগ্যাল এইড অফিসার হিসেবে নিয়োগ প্রদান করা হয়েছে।

লিগ্যাল এইড অফিস এবং লিগ্যাল এইড অফিসার এই বিধিমালা অনুযায়ী লিগ্যাল এইড অফিসারের দুই ধরণের দায়িত্ব রয়েছে, ১. বিচার প্রার্থীদের আইনি পরামর্শ দেয়া এবং ২. বিকল্প বিরোধ নিষ্পত্তি (এডিআর) এর মাধ্যমে বিরোধ নিষ্পত্তি করা।

জেলা পর্যায়ে লিগ্যাল এইড অফিসে আসুন এবং একজন বিজ্ঞ বিচারকের সুপরামর্শ গ্রহণ করুন।

মোঃ হুমায়ন কবীর, সিনিয়র জুডিসিয়াস ম্যাজিস্ট্রেট, চাঁপাইনবাবগঞ্জ

 

শেয়ার করুন .....




© 2018 allnewsagency.com      তত্ত্বাবধানে - মোহা: মনিকুল মশিহুর সজীব
Design & Developed BY ThemesBazar.Com