শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৭:২৮ পূর্বাহ্ন

সংবাদ শিরোনাম :
ঠাকুরগাঁওয়ে রানীশংকৈলে উপজেলা পরিষদ নির্বাচনে মাঠে নেমেছেন সম্ভাব্য প্রার্থীরা ঠাকুরগাঁও জেলা আইন শৃংখলা কমিটির সভা আধুনিক বাংলাদেশের  রুপকার জননেত্রী শেখ হাসিনার সরকার কৃষি বান্ধব সরকার-এমপি গালিব ঠাকুরগাঁওয়ে বালিয়াডাঙ্গীতে প্রাণিসম্পদ প্রদর্শন অনুষ্ঠিত হয়েছে শিবগঞ্জে দু’গ্রুপের মধ্যে সংঘর্ষ, আহত ১৫ শিবগঞ্জে প্রাণিসম্পদ প্রদর্শনীর উদ্বোধন-সমাপনী অনুষ্ঠিত রানীশংকৈল ডিগ্রি কলেজ মাঠে মুক্ত মঞ্চের শুভ উদ্বোধন জেলা মহিলা ক্রীড়া সংস্থার পক্ষ থেকে জাতীয় দলের পাঁচ নারী ক্রীড়াবিদদের সংবর্ধনা গোপালগঞ্জে নানান আয়োজনের মধ্য পালিত হলো পহেলা বৈশাখ আমতলীতে ভয়াবহ অগ্নিকান্ড নিহত-১, আহত-২
আজ ঢাকার বায়ু ‘খুব অস্বাস্থ্যকর’

আজ ঢাকার বায়ু ‘খুব অস্বাস্থ্যকর’

বায়ু দূষণে ঢাকা ভুগছে দীর্ঘদিন ধরে। বায়ু দূষণের তালিকায় শীর্ষ তিনের মধ্যেই বেশী থাকা হয় রাজধানীর। সেই ধারায় আজও বায়ুদূষণে সকালে বিশ্বের ১০০টি শহরের মধ্যে ২৮৮ স্কোর নিয়ে ঢাকার অবস্থান দ্বিতীয়। এ স্কোরকে খুব অস্বাস্থ্যকর বলে ধরা হয়।

বুধবার (১৪ ফেব্রুয়ারি) সকাল ৮টা ৫৮ মিনিটে ২৮৮ এয়ার কোয়ালিটি ইনডেক্স (একিউআই)-এর তথ্যমতে বায়ু দূষণে ঢাকার অবস্থান জানা যায়।

তালিকায় ভারতের কলকাতা ৩০৩ স্কোর নিয়ে রয়েছে প্রথমে। দিল্লি এবং পাকিস্তানের লাহোর যথাক্রমে ২৭৩ ও ২১৭ একিউআই স্কোর নিয়ে তালিকার তৃতীয় ও চতুর্থ স্থান দখল করেছে।

এর আগে গত ৪ দিন সকালে ঢাকার বাতাসের মান ‘খুব অস্বাস্থ্যকর’ অবস্থায় ছিল। ১০, ১১, ১২ ও ১৩ ফেব্রুয়ারি বাতাসের একিউআই স্কোর ছিল যথাক্রমে ২৬৩, ২৫৭, ২৮৬ ও ২৩২।

এয়ার কোয়ালিটি ইনডেক্স (একিউআই) জানিয়েছে, ১০১ থেকে ১৫০ এর মধ্যে হলে বাতাসের মান ‘সংবেদনশীল গোষ্ঠীর জন্য অস্বাস্থ্যকর’, ১৫০ থেকে ২০০ এর মধ্যে একিউআই স্কোরকে ‘অস্বাস্থ্যকর’ বলে মনে করা হয়। ২০১ থেকে ৩০০ এর মধ্যে ‘খুব অস্বাস্থ্যকর’ বলা হয়, ৩০১+ একিউআই স্কোরকে ‘ঝুঁকিপূর্ণ’ হিসেবে বিবেচনা করা হয়, যা বাসিন্দাদের জন্য গুরুতর স্বাস্থ্যঝুঁকি তৈরি করে।

বাংলাদেশে একিউআই নির্ধারণ করা হয় দূষণের ৫টি বৈশিষ্ট্যের ওপর ভিত্তি করে। সেগুলো হলো- বস্তুকণা (পিএম১০ ও পিএম২.৫), এনও২, সিও, এসও২ ও ওজোন (ও৩)।

উল্লেখ্য, ঢাকার বাতাসের গুণমান সাধারণত শীতকালে অস্বাস্থ্যকর হয়ে যায় এবং বর্ষাকালে কিছুটা উন্নত হয়। ২০১৯ সালের মার্চ মাসে পরিবেশ অধিদফতর ও বিশ্বব্যাংকের একটি প্রতিবেদনে উল্লেখ করা হয়েছে, ঢাকার বায়ু দূষণের তিনটি প্রধান উৎস হলো- ইটভাটা, যানবাহনের ধোঁয়া ও নির্মাণ সাইটের ধুলো।

শেয়ার করুন .....




© 2018 allnewsagency.com      তত্ত্বাবধানে - মোহা: মনিকুল মশিহুর সজীব
Design & Developed BY ThemesBazar.Com