সোমবার, ০৪ মার্চ ২০২৪, ০৭:৪৯ অপরাহ্ন

যুদ্ধ শুরুর আগে গোপনে কিয়েভ গিয়েছিলেন সিআইএ পরিচালক

যুদ্ধ শুরুর আগে গোপনে কিয়েভ গিয়েছিলেন সিআইএ পরিচালক

নিউজ ডেস্কঃ মার্কিন গোয়েন্দা সংস্থা সিআইএর পরিচালক উইলিয়াম বার্নস রাশিয়ার সঙ্গে ইউক্রেনের যুদ্ধ শুরু হওয়ার আগে এক গোপন সফরে কিয়েভ গিয়েছিলেন বলে নতুন করে  প্রকাশিত এক রিপোর্টে জানা গেছে।

নিউ ইয়র্ক-ভিত্তিক পত্রিকা বিজনেস ইনসাইডার সোমবার ওই গোপন সফরের খবর জানিয়ে বলেছে, বার্নস ওই সফরে ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কির সঙ্গে সাক্ষাৎ করে তাকে জানিয়েছিলেন যে, রাশিয়া তাকে হত্যা করার পরিকল্পনা করেছে।

এর আগে ২০২২ সালের জানুয়ারি মাসে জেলেনস্কি মার্কিন সরকারের এই গোয়েন্দা রিপোর্টের সত্যতা নিয়ে সংশয় প্রকাশ করেন যে, রাশিয়া তাকে হত্যা করার পরিকল্পনা করেছে। সে সময় তিনি আমেরিকার এই ধারনাও নাকচ করে দিয়েছিলেন যে, রাশিয়া ইউক্রেনে আগ্রাসন চালাতে চায়। জেলেনস্কি সে সময় ‘আতঙ্ক ছড়ানোর’ জন্য মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনকে অভিযুক্ত করেছিলেন।

ওই গোপন সফরে সিআইএ’র পরিচালক ইউক্রেনের প্রেসিডেন্টকে বলেন, রাশিয়ার বিশেষ বাহিনী তাকে হত্যা করতে আসছে। এ সংক্রান্ত মার্কিন গোয়েন্দা প্রতিবেদনের বিস্তারিত জেলেনস্কিকে জানানোর জন্য প্রেসিডেন্ট বাইডেন বার্নসকে কিয়েভে পাঠিয়েছিলেন বলে নিউ ইয়র্ক টাইমসের সাংবাদিক ও চলচ্চিত্র নির্মাতা ক্রিস হুইপেল জানিয়েছেন।

মার্কিন নেতৃত্বাধীন সামরিক জোট ন্যাটোতে ইউক্রেনের অন্তর্ভুক্তি প্রতিহত করা এবং দেশটিকে নাৎসিমুক্ত করার লক্ষ্যে রাশিয়া গত বছরের ২৪ ফেব্রুয়ারি ইউক্রেনে বিশেষ সামরিক অভিযান শুরু করে। তখন থেকে এ পর্যন্ত ইউক্রেনের প্রেসিডেন্ট অন্তত এক ডজন হত্যা প্রচেষ্টা থেকে প্রাণে বেঁচে গেছেন বলে কিয়েভ দাবি করেছে। সূত্রঃ পার্সটুডে

শেয়ার করুন .....




© 2018 allnewsagency.com      তত্ত্বাবধানে - মোহা: মনিকুল মশিহুর সজীব
Design & Developed BY ThemesBazar.Com