সোমবার, ০৪ মার্চ ২০২৪, ০৩:৩২ অপরাহ্ন

ডাচ রাষ্ট্রদূতকে তলব করল তুরস্কের পররাষ্ট্র মন্ত্রণালয়

ডাচ রাষ্ট্রদূতকে তলব করল তুরস্কের পররাষ্ট্র মন্ত্রণালয়

নিউজ ডেস্কঃ নেদারল্যান্ডের প্রশাসনিক কেন্দ্র হিসেবে পরিচিত হেগ শহরে ইসলাম-বিদ্বেষী মিছিল ও পবিত্র কুরআন অবমাননার প্রতিবাদে ডাচ রাষ্ট্রদূতকে পররাষ্ট্র মন্ত্রণালয়ে তলব করেছে তুরস্ক। ডাচ রাষ্ট্রদূত জোয়েপ ইউজনাডজকে তলব করে কঠোরতম ভাষায় কুরআন অবমাননার নিন্দা জানিয়েছে আঙ্কারা।

সোমবার হেগের মিছিলে উগ্র ডান-পন্থি ইসলাম-বিদ্বেষী ‘পেজিডা’ গোষ্ঠীর নেতা এডউইন ওয়াজেন্সভেল্ড পবিত্র কুরআনের একটি কপি হাতে নিয়ে এটির কয়েকটি পৃষ্ঠা ছিঁড়ে ফেলে।  তুরস্কের পররাষ্ট্র মন্ত্রণালয় এক বিবৃতিতে বলেছে, “আমরা এই জঘন্য ও ঘৃণ্য কাজের কঠোরতম নিন্দা জানাই এবং এ ধরনের ন্যক্কারজনক কাজের পুনরাবৃত্তি যাতে না হয় সেজন্য ডাচ সরকারকে প্রয়োজনীয় ব্যবস্থা নেয়ার আহ্বান জানাই।”

বিবৃতিতে সুইডেনের রাজধানী স্টকহোমে গত সপ্তাহের কুরআন অবমাননার প্রসঙ্গ উল্লেখ করে বলা হয়, ইউরোপে ইসলাম-বিদ্বেষ, বর্ণবাদ ও বিদেশি-বিদ্বেষ মাথাচাড়া দিয়ে উঠেছে এবং এখন আর এর কোনো সীমা পরিসীমা নেই। ইউরোপে পবিত্র কুরআন অবমাননার প্রতিবাদে তুরস্কের রাজধানী আঙ্কারা ও বৃহত্তম শহর ইস্তাম্বুলসহ বিভিন্ন শহরে গত কয়েক দিন ধরে ব্যাপক বিক্ষোভ মিছিল হয়েছে।

‘পেজিডা’ গোষ্ঠীর নেতা ওয়াজেন্সভেল্ড সোমবার হেগে এক-ব্যক্তির একক ইসলামবিরোধী মিছিল বের করে। সামাজিক মাধ্যমে ছড়িয়ে পড়া ভিডিওতে দেখা যায়, ওই নরাধম পবিত্র কুরআনের কয়েকটি পৃষ্ঠা ছিঁড়ে রাস্তায় ফেলে তার উপর দিয়ে হেঁটে যাচ্ছে। এর আগে গত শনিবার স্টকহোমে তুর্কি দূতাবাসের সামনে পবিত্র কুরআনের একটি কপিতে আগুন দেয় কুখ্যাত সুইডিশ নেতা রাসমুস পালুদান।

শেয়ার করুন .....




© 2018 allnewsagency.com      তত্ত্বাবধানে - মোহা: মনিকুল মশিহুর সজীব
Design & Developed BY ThemesBazar.Com