শুক্রবার, ১৪ Jun ২০২৪, ০১:৪৬ পূর্বাহ্ন

সংবাদ শিরোনাম :
মধ্যপ্রাচ্যের অর্থনীতিতে পড়তে পারে দীর্ঘমেয়াদে প্রভাব

মধ্যপ্রাচ্যের অর্থনীতিতে পড়তে পারে দীর্ঘমেয়াদে প্রভাব

আন্তর্জাতিক ডেস্ক: ইসরায়েল ও হামাসের মধ্যে চলমান সংঘাতের কারণে মধ্যেপ্রাচ্যের অর্থনীতির ওপর দীর্ঘমেয়াদে নেতিবাচক প্রভাব পড়তে পারে বলে সতর্ক করেছেন আন্তর্জাতিক মুদ্রা তহবিলের (আইএমএফ) ব্যবস্থাপনা পরিচালক। এরই মধ্যে অঞ্চলটির অর্থনীতে প্রভাব পড়ছে বলেও জানিয়েছেন তিনি।

সৌদি আরবে অনুষ্ঠিত ভবিষৎ বিনিয়োগ উদ্যোগ প্রোগ্রামে দর্শকদের সামনে এই মন্তব্য করেছেন ক্রিস্টালিনা জর্জিভা।

তিনি বলেন, বিশ্ব নানামুখী সমস্যায় নিমজ্জিত। বিশ্বের আকাশে মেঘের ঘনঘাটা। ফের এই সংকট গভীর হতে পারে।

সম্মেলনে জর্জিভা বলেন, একদিকে মানুষ প্রাণ হারাচ্ছে, অন্যদিকে কমছে অর্থনৈতিক কার্যক্রম। স্কুলে যেতে পারছে না শিশুরা। যেসব দেশ পর্যটনের ওপর নির্ভরশীল বেকায়দায় পড়েছে তারাও।

অন্যদিকে ইউরোজোনে চাহিদা কমেছে ব্যাপকভাবে। এতে অঞ্চলটির অর্থনৈতিক কার্যক্রম কমেছে উল্লেখযোগ্য হারে। একটি জরিপে দেখা গেছে- খারাপ পথে এগোচ্ছে ইউরোজোনের চতুর্থ প্রান্তিকের অর্থনীতি। এতে মন্দারকবলে পড়তে পারে সেখানের অর্থনীতি।

মঙ্গলবারের জরিপের ফলাফল ইউরোপীয়ান সেন্ট্রাল ব্যাংকের (ইসিবি) জন্য হতাশাজনক। বর্তমান বাজার মূল্যে বোঝা যাচ্ছে ইসিবি প্রেসিডেন্ট ক্রিস্টিন লাগার্ডের দীর্ঘ মেয়াদে উচ্চ সুদের হারের ব্যাখ্যা স্থায়ী নাও হতে পারে।

এইচসিওবি এর ফ্ল্যাশ ইউরোজোন কম্পোজিট পারচেজিং ম্যানেজারস ইনডেক্স (পিএমআই) অক্টোবরে কমে দাঁড়িয়েছে ৪৬ দশমিক ৫ শতাংশ, যা ২০২০ সালের নভেম্বরের পর সর্বনিম্ন। করোনার সময় বাদ দিলো এই হার ২০১৩ সালের পর সর্বনিম্ন। সেপ্টেম্বরে এই হার ছিল ৪৭ দশমিক ৫ শতাংশ।

শেয়ার করুন .....




© 2018 allnewsagency.com      তত্ত্বাবধানে - মোহা: মনিকুল মশিহুর সজীব
Design & Developed BY ThemesBazar.Com