রবিবার, ১৯ মে ২০২৪, ১১:৩০ পূর্বাহ্ন

২০০ পোশাক কারখানা বন্ধ ঘোষণা, ২২ মামলা, আসামি ২০ হাজার

২০০ পোশাক কারখানা বন্ধ ঘোষণা, ২২ মামলা, আসামি ২০ হাজার

গাজীপুর ও সাভারে প্রায় ২০০ পোশাক কারখানা বন্ধ ঘোষণা করেছে কর্তৃপক্ষ। ইতোমধ্যে শ্রমিকদের বিরুদ্ধে মামলা হয়েছে ২২টি। যেখানে আসামি অন্তত ২০ হাজার। পোশাক শ্রমিকদের মজুরি ইস্যুতে গেল কয়েকদিন ধরে উত্তপ্ত গাজীপুর। দফায় দফায় পুলিশের সঙ্গে সংঘর্ষ, সড়ক অবরোধ, গাড়ি ও কারখানায় ভাঙচুর চালায় শ্রমিকরা।

পুলিশ বাদী হয়ে ২২টি মামলা করেছে। যেখানে আসামি অন্তত ২০ হাজার। এরপর থেকে গ্রেপ্তার আতঙ্কে দিন কাটছে পোশাক শ্রমিকদের।

ফের অস্থিরতা বাড়তে পারে-এমন শঙ্কায় গাজীপুরে অর্ধশত পোশাক কারখানা অনির্দিষ্টকালের জন্য বন্ধ করে দেয়া হয়েছে। কর্তৃপক্ষ বলছে, পোশাক শিল্প ধ্বংসে ষড়যন্ত্র লিপ্ত একটি মহল।

জানা যায়, শ্রমিকপক্ষ, সরকারপক্ষ ও মালিকপক্ষ বসে একটা সিদ্ধান্ত হয়েছে। ন্যূনতম মজুরি সাড়ে ১২ হাজার টাকা নির্ধারণ করা হয়েছে। সঙ্গে ওটিসহ একজন সাধারণ শ্রমিক ১৭ হাজার টাকা পাবেন। তবু এই ঝামেলা হচ্ছে। এটা আমাদের জন্য অশনিসংকেত।

ঘটনাস্থল পরিদর্শন শেষে শিল্প পুলিশের ডিআইজি জাকির হোসেন খান জানান, কয়েকদিনে হামলা হয়েছে ১২৩টি কারখানায়। শ্রমিকদের উস্কে দিয়েছে যারা তাদের খোঁজ চলছে। তিনি বলেন, আমরা এখন পর্যন্ত ৮৮ জনকে গ্রেপ্তার করেছি। মামলা হয়েছে ২২টির মতো। আমাদের অভিযান অব্যাহত আছে।

সাভারেও কয়েকটি এলাকায় শতাধিক কারখানা অনির্দিষ্টকালের জন্য বন্ধ ঘোষণা করা হয়েছে। শনিবার (১১ নভেম্বর) কাজে এসে শ্রমিকরা কারখানার গেটে বন্ধের নোটিশ দেখতে পান। তবে যেগুলো খোলা আছে সেখানে নিরাপত্তা বাড়ানো হয়েছে।

আশুলিয়া শিল্পাঞ্চলের পুলিশ সুপার মোহাম্মদ সারোয়ার আলম বলেন, যারা কাজ করতে চাচ্ছে, তাদের কাজের পরিবেশ নিশ্চিত করতে সর্বাত্মক চেষ্টা চালিয়ে যাচ্ছি।

শ্রমিকদের দাবির প্রেক্ষিতে গেল ২৩ অক্টোবর সর্বনিম্ন মজুরি সাড়ে ১২ হাজার করা হয়। তবে তা প্রত্যাখ্যান করেন শ্রমিকরা।

শেয়ার করুন .....




© 2018 allnewsagency.com      তত্ত্বাবধানে - মোহা: মনিকুল মশিহুর সজীব
Design & Developed BY ThemesBazar.Com