সোমবার, ০৪ মার্চ ২০২৪, ০৭:৪৪ অপরাহ্ন

কাল প্রধানমন্ত্রীর সঙ্গে ১৪ দলের শরিকদের বৈঠক

কাল প্রধানমন্ত্রীর সঙ্গে ১৪ দলের শরিকদের বৈঠক

১৪ দলীয় জোটের শরিকদের সঙ্গে সোমবার (৪ ডিসেম্বর) সন্ধ্যায় গণভবনে বৈঠক করবেন জোটের প্রধান ও আওয়ামী লীগ সভাপতি শেখ হাসিনা।  এতে সভাপতিত্ব করবেন জোটের প্রধান শেখ হাসিনা।

সোমবার সন্ধ্যা ছয়টা থেকে গণভবনে এ বৈঠক হবে বলে গণমাধ্যমকে নিশ্চিত করেছেন তরীকত ফেডারেশনের সভাপতি সৈয়দ নজিবুল বশর মাইজভান্ডারী ও সাম্যবাদী দলের সাধারণ সম্পাদক দিলীপ বড়ুয়া।

নির্বাচনের তফসিল ঘোষণার পর থেকেই শরিকেরা আসন সমঝোতার জন্য উন্মুখ হয়ে আছে। কিন্তু জোটের প্রধান শেখ হাসিনার সঙ্গে বৈঠক হচ্ছিল না। অবশেষে কাল সেই অপেক্ষা ঘুচবে শরিকদের।

দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে ২৯৮ আসনে দলীয় প্রার্থীর নাম ঘোষণা করেছে আওয়ামী লীগ। এর মধ্যে তাদের জোট শরিকদের দখলে থাকা সাতটি আসনেও প্রার্থী দেওয়া হয়েছে।

সংশ্লিষ্ট সূত্রমতে জানা যায়, কালকের বৈঠকেই আসন সমঝোতা চূড়ান্ত হয়ে যাবে—এমনটা নয়। শরিকেরা ইতিমধ্যে যেসব আসন প্রত্যাশা করছেন এবং এর মধ্যে সর্বাধিক গুরুত্ব কোন কোন আসনে—সেই সংক্রান্ত তালিকা জমা দিয়েছেন। এই তালিকা কালকের বৈঠকে জোটের সমন্বয়ক উপস্থাপন করবেন। এরপর শেখ হাসিনা তালিকা বিশ্লেষণ করে পরে সিদ্ধান্ত জানাবেন। এর মধ্যে হয়তো জোটের সমন্বয়ক আমির হোসেন আমুর নেতৃত্বে একটি কমিটি গঠন করে দেওয়া হবে। তারা সময়-সময় আলাপ-আলোচনা করে জোটের প্রধানকে অবহিত করবেন।

২০০৮ সাল থেকে ১৪-দলীয় জোট একসঙ্গে নির্বাচনে অংশ নিচ্ছে। গত নির্বাচনে শরিক দলের আটজন নেতা নৌকা প্রতীক নিয়ে সংসদ সদস্য নির্বাচিত হন। এবারও জোটের শীর্ষ নেতারা নৌকা প্রতীকেই ভোট করার আগ্রহ প্রকাশ করেছেন।

সর্বশেষ গত ১৯ জুলাই গণভবনে ১৪ দলের বৈঠক হয়। এতে জোটের প্রধান শেখ হাসিনা জানিয়েছিলেন, ১৪ দল জোটগতভাবেই নির্বাচনে অংশ নেবে। কিন্তু সাম্প্রতিক সময়ে আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের জোটগতভাবে ভোট হওয়া নিয়ে সংশয় প্রকাশ করে বক্তৃতা করেন। এতে নাখোশ হন ১৪ দলের শরিকেরা। এ জন্যই শরিকেরা জোটপ্রধানের সঙ্গে বৈঠকের জন্য চেষ্টা চালিয়ে যাচ্ছিলেন।

শেয়ার করুন .....




© 2018 allnewsagency.com      তত্ত্বাবধানে - মোহা: মনিকুল মশিহুর সজীব
Design & Developed BY ThemesBazar.Com